সন্তান চাইছে না তরুণ প্রজন্ম - বিরামহীন উদ্বেগে ঢেকেছে যুব-মন, সরকার করেছে 'বিশ্বাসঘাতকতা'

তরুণ-যুব প্রজন্মের অনেকেই চাইছে না তাদের সন্তান হোক। কিসের ভয় পাচ্ছে তারা, কেন মনে করছে সরকার করেছে বিশ্বাসঘাতকতা? 
 

Asianet News Bangla | Published : Sep 14, 2021 3:10 PM IST / Updated: Sep 14 2021, 08:48 PM IST

সন্তান ধারণ করতে চাইছে না নতুন প্রজন্ম। ভয় পাচ্ছে, কোন পৃথিবীতে বাঁচবে তারা? তার থেকে তাদের না আসাই ভাল। এমনটাই মনে করছে আজকের যুব সমাজ। এক সাম্প্রতিক গবেষণার ফলাফল বলছে জলবায়ু পরিবর্তন এবং তাই নেয় আগের প্রজন্মের তথা বিশ্বজুড়ে সরকারগুলির উদাসীনতার কারণে তরুণ-যুবদের মধ্যে ব্যাপক উদ্বেগ তৈরি হয়েছে। যা থেকে তারা সন্তান ধারণ করতে অনাগ্রহ প্রকাশ করেছেন। 

সমীক্ষাটি চালানো হয়েছে ১০​​টি দেশের ১০,০০০ জনের মধ্যে। প্রত্যেকেই তরুণ-তরুণী, বয়স ১৬ থেকে ২৫-এর মধ্যে। যুক্তরাজ্যের বাথ বিশ্ববিদ্যালয় এই সমীক্ষা চালিয়েছে। 'দ্য ল্যানসেট জার্নালের প্রি -প্রিন্টে প্রকাশিত এই গবেষণাপত্রে বলা হয়েছে যে, জলবায়ু সংক্রান্ত উদ্বেগ এবং প্রাজ্ঞদের এবং সরকারগুলির অপ্রতুল ব্যবস্থা গ্রহণ - সব মিলিয়ে তরুণ প্রজন্মের মধ্যে একটা বিশ্বাসঘাতকতা, ব্রাত্য করে দেওয়া এবং নৈতিক আঘাতের অনুভূতি জাগিয়ে তুলেছে। 

"

সমাক্ষৈয় দেখা গিয়েছে, প্রায় ৬০ শতাংশই জলবায়ুর এই বেহাল অবস্থার জন্য অত্যন্ত উদ্বিগ্ন, দুঃখিত, রাগান্বিত, শক্তিহীন, অসহায় এবং দোষী বোধ করে। সমীক্ষায় অংশ নেওয়া ৪৫ শতাংশেরও বেশি যুব সমাজের প্রতিনিধিরা বলেছেন, জলবায়ু পরিবর্তন সম্পর্কে তাদের এই যে মিশ্র অনুভূতি, তা তাদের দৈনন্দিন জীবনযাত্রা এবং কাজকর্মে নেতিবাচকভাবে প্রভাব ফেলছে। অনেকে বলেছে জলবায়ু পরিবর্তন সম্পর্কে প্রচুর পরিমাণে নেতিবাচক চিন্তা তাদের মাথায় সবসময় ভিড় করে থাকছে।

আরও পড়ুন - ৯ বছর করে আয়ু কমে গেল ভারতীয়দের - এভাবে চললে বিপর্যয়ের গ্রাসে তলিয়ে যাবে দেশ, দেখুন

আরও পড়ুন - দেশের বৃহত্তম 'লাইটনিং হটস্পট'-এ কলকাতা - গরম যত বাড়বে, ততই বাড়বে বজ্রাঘাতের ক্ষয়ক্ষতি

আরও পড়ুন - সভ্য -জগতে বাঁচল না 'বাস্তবের টারজান', জঙ্গল থেকে বের হতেই প্রাণ কাড়ল ক্যান্সার

গবেষণায় আরও যে গুরুত্বপূর্ণ দিকটি উঠে এসেছে, তা হল, তরুণ প্রজন্ম কিন্তু  জলবায়ু পরিবর্তনের প্রেক্ষিতে বিশ্বব্যাপী সরকারগুলির পদক্ষেপে মোটেই সন্তুষ্ট নয়। সরকারি প্রতিক্রিয়ার তারা নেতিবাচক মূল্যায়নই করছে। সরকারি আশ্বাসে আস্থা তো আসছেই না বরং তাররা মনে করছে তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হচ্ছে। বাথ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, এই মানসিক চাপ যুব সমাজের স্বাস্থ্য এবং শারীরিক সুস্থতার জন্য মোটেই ভাল নয়। নৈতিকভাবে এই চাপকে অত্যন্ত ক্ষতিকারক এবং অন্যায় হিসাবে বিবেচনা করা উচিত। বিশ্বব্যাপী শিশু ও তরুণদের মধ্যে জলবায়ু সংক্রান্ত উদ্বেগ এবং সরকারের প্রতিক্রিয়া সম্পর্কে তাদের মতামত নিয়ে বৃহৎ পরিসরে তদন্তের প্রস্তাব দেওয়া হয়েছে এই গবেষণাপত্রে।

Share this article
click me!