Budget 2022: ভারতের বাজাটে বন্ধুত্বের বার্তা তালিবান অধিকৃত আফগানিস্তানকে, সাহায্য ২০০ কোটি টাকা

গত বছর অগাস্ট মাসে তালিবানরা কাবুল অধিগ্রহণ করেছিল। তারপর ভারত ওষুধ জল- এজাতীয় সামগ্রী পাঠিয়ে মানবিক সাহায্য করেছিল যুদ্ধ বিধ্বস্ত দেশটির নাগরিকদের। চলতি মাসেই ভারত আফাগান নাগরিকদের সাহায্যের জন্য গম পাঠাবে বলেও সূত্রের খবর।  কিন্তু এখনও পর্যন্ত ভারত তালিবান শাসিত আফগানিস্তানকে স্বীকৃতি দেয়নি। 

Web Desk - ANB | Published : Feb 1, 2022 5:35 PM IST

২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে (Union Budget 2022-2023) আফগানিস্তানের (Afghanistan) বাসিন্দাদের পাশে থাকার বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)।  কেন্দ্রীয় বাজাটে তালিবান (Taliban) অধিকৃত আফগানিস্তানের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানের পাশে যে আগামী দিনেও ভারত রয়েছে এদিন সংসদে বাজেট পেশ করার সময় সেই বার্তাই দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ।  এর আগে ইরানের চাবাহার বন্দরের উন্নয়নের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ অব্যাহত রাখা হয়েছে। 

গত বছর অগাস্ট মাসে তালিবানরা কাবুল অধিগ্রহণ করেছিল। তারপর ভারত ওষুধ জল- এজাতীয় সামগ্রী পাঠিয়ে মানবিক সাহায্য করেছিল যুদ্ধ বিধ্বস্ত দেশটির নাগরিকদের। চলতি মাসেই ভারত আফাগান নাগরিকদের সাহায্যের জন্য গম পাঠাবে বলেও সূত্রের খবর।  কিন্তু এখনও পর্যন্ত ভারত তালিবান শাসিত আফগানিস্তানকে স্বীকৃতি দেয়নি। তবে তারই মধ্যে আফগানিস্তানের বাসিন্দাদের পাশে দাঁড়িয়ে ২০০ কোটি টাকা সাহায্যের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় বাজেটে। যা আগামী দিনে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক কিছুটা হলেও সহজ করবে বলেও আশা করছেন বিশেষজ্ঞরা। 

২০০১ সালে মার্কিন বাহিনী আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে ভারত এই দেশের সবথেকে বড় সাহায্যকারী দেশ। আফগান সাংসদ ও হেরাতে ভারত-আফগান বাঁধসহ দেশের বেশ কয়েকটি বড় বড় প্রকল্পের কাজে ভারত সবরকমভাবে সাহায্য করেছিল। কিন্তু তালিবানরা আফগানিস্তান দখল করার পর পুরো ছবিটাই বদলে য়ায়। ভারত দূতাবাস থেকে কর্মীদের পাশাপাশি সেই দেশে কর্মরত বহু ভারতীয়কেও ফিরিয়ে নিয়ে আসে। 

এদিন বাজেটে নির্মলা সীতারমণ জানিয়েছেন মালদ্বীপকে ৩৬০ কোটি , মায়ানমারকে ৬০০ কোটি, মঙ্গোলিয়াকে ১২ কোটি, বাংলাদেশকে ৩০০ কোটি টাকা সাহায্য করা হবে চলতি অর্থবর্ষে। ভূটানকে ২২৬৬.২৪ কোটি টাকা, নেপালকে ৭৫০ কোটি, সেশেসকে ১২ কোটি পরের আর্থিক বছরে সাহায্য করবে। 

অন্যদিকে চাবাহার বন্দর পশ্চিমভারতের মূল সংযোগ প্রকল্প। এই প্রকল্পের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ অব্যাহত রেখেছে ভারত। বাজেটে আফ্রিকা ও ইউরেশিয়ার দেশগুলিকেও আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। 

Budget 2022: বাজেটে বঞ্চিত মধ্যবিত্তরা, অভিযোগ তুলে কংগ্রেসের হাতিয়ার নির্মলার মহাভারতের উক্তি

Budget 2022: বাজেটে বড় ঘোষণা ই-পাসপোর্ট, আপনার জন্য রইল নতুন এই পাসপোর্ট নিয়ে বিস্তারিত তথ্য

পুলিশ-জনতা সংঘর্ষে বিয়ে বাড়ি রণক্ষেত্র, থামাতে এসে জখম স্থানীয় তৃণমূল নেতাও

Read more Articles on
Share this article
click me!