Budget 2022: 'অর্থনীতির বুস্টার ডোজ হিসেবে কাজ করবে এই বাজেট', অর্থমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ শুভেন্দু

টুইট করে শুভেন্দু লেখেন, "এই ধরনের একটি দূরদর্শী বাজেট পেশ করার জন্য আমি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামজির কাছে কৃতজ্ঞ। এই বাজেট অর্থনীতিক বুস্টার ডোজ হিসেবে কাজ করবে।"

Web Desk - ANB | Published : Feb 1, 2022 1:34 PM IST / Updated: Feb 01 2022, 08:53 PM IST

অর্থমন্ত্রী হিসেবে মঙ্গলবার নিজের কার্যকালের চতুর্থতম বাজেট পেশ করেছেন নির্মলা সিতারামন (FM Nirmala Sitharaman Speech on Budget 2022)। বাজেট পেশ করার সময় শুরুতেই তিনি বলেন, "এই বাজেটেই রয়েছে আগামী ২৫ বছরে দেশের অর্থনীতির শ্রীবৃদ্ধির ব্লুপ্রিন্ট"। যদি এই বাজেট একেবারেই পছন্দ হয়নি বিরোধীদের। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) থেকে শুরু করে রাহুল গান্ধীর (Rahul Gandhi) মতো বিরোধী নেতারা এই বাজেটকে ‘শূন্য বাজেট’ বলে কটাক্ষ করেছেন। তবে বিরোধীরা এই বাজেট নিয়ে যতই সমালোচনা করুন না কেন, সীতারামনের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তাঁর মতে, 'এই বাজেটে যুব সমাজ ও গরিবদের কথা ভাবা হয়েছে।' পাশাপাশি এই বাজেটের প্রশংসা করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তাঁর মতে, 'অর্থনীতির বুস্টার ডোজ (Booster Dose) হিসেবে কাজ করবে এই বাজেট'। 

প্রায় সবদিকই তুলে ধরা হয়েছে বাজেটে (Budget 2022)। ব্যক্তিগত আয়করের ক্ষেত্রে কোনও পরিবর্তন না ঘটানো হলেও, শুল্ক ছাড়ার মাধ্যমে বেশ কয়েকটি নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানো হয়েছে। একই সঙ্গে গোটা বাজেটে বিভিন্ন ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের কথা বলা হয়েছে। ব্যাঙ্ক থেকে শুরু করে পোস্ট অফিস ও শিক্ষা ক্ষেত্রেও ডিজিটাল প্রযুক্তির প্রস্তাব দিয়েছেন তিনি। এছাড়া মহিলাদের ক্ষমতায়ণ, শিশুদের স্বাস্থ্য, পার্বত্য এলাকার পরিবহন-সহ একাধিক ক্ষেত্রে প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে। আর এই বাজেট পেশের পর তা নিয়ে সীতারমনের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "এই বাজেট মানুষের জন্য নতুন আশা ও সুযোগ নিয়ে এসেছে। এটি অর্থনীতিকে শক্তিশালী করবে, আরও পরিকাঠামো নির্মাণ করবে, আরও বিনিয়োগ আনবে, আরও প্রবৃদ্ধি হবে এবং আরও চাকরির সুযোগ তৈরি হবে। সবুজ চাকরির একটি নতুন বিধানও রয়েছে বাজেটে। এই বাজেট তরুণদের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করবে।"

আরও পড়ুন- একনজরে কেন্দ্রীয় বাজেট, সহজে বুঝে নিন কী বললেন অর্থমন্ত্রী

আরও পড়ুন- আত্মনির্ভর ভারত গঠনের উপযোগী, বাজেট পেশের পর অর্থমন্ত্রী নির্মলার প্রশংসা শিল্পপতিদের

পাশাপাশি এই বাজেট পেশের জন্য অর্থমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন শুভেন্দু। টুইট করে তিনি লেখেন, "এই ধরনের একটি দূরদর্শী বাজেট পেশ করার জন্য আমি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামজির কাছে কৃতজ্ঞ। এই বাজেট অর্থনীতিক বুস্টার ডোজ হিসেবে কাজ করবে। নতুন ভারত গড়ার লক্ষ্যকে এগিয়ে নিয়ে যাবে এই বাজেট।" এই টুইটের সঙ্গে শেষে হ্যাশট্যাগ দিয়ে লিখেছেন 'আত্মনির্ভর ভারত কা বাজেট'।

আরও পড়ুন- মহামারির সময়ে জনগণের বোঝা বাড়াতে চাইনি, কর নিয়ে কী বললেন অর্থমন্ত্রী

এই বাজেট প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, "আত্মনির্ভর হবে দেশ, বাজেটে অরগ্যানিক ফার্মিংকে গুরুত্ব, যুগান্তকারী পদক্ষেপ। এই বাজেট বর্তমান, ভবিষ্যতের বাজেট। প্রতিরক্ষা সামগ্রী আরও বেশি ব্যবহারের সুযোগ রয়েছে। পাশাপাশি ৪০০ বন্দে ভারত ট্রেন, উন্নতি হবে যোগাযোগ ব্যবস্থার। অঙ্গনওয়াড়ির মাধ্যমে বাংলার শিশুরা খাদ্য পাবে। ডিজিটাল কারেন্সির মাধ্যমে ভারতবর্ষ আরও উন্নত হবে।" যদিও ভিন্নসুর বিরোধীদের গলায়। বিজেপির মতে, এটি দূরদর্শী বাজেট হলেও, বাজেটকে অন্তঃসারশূন্য ও বড় বড় কথা বলে আক্রমণ করেছেন মমতা। মধ্যবিত্ত-চাকরিজীবীদের জন্য বিশ্বাসঘাতকতা, বলে দাবি করেছে কংগ্রেস। 

Read more Articles on
Share this article
click me!