Budget 2022: বাজেটে বঞ্চিত মধ্যবিত্তরা, অভিযোগ তুলে কংগ্রেসের হাতিয়ার নির্মলার মহাভারতের উক্তি

কংগ্রেস নেতা রাহুল গান্ধীও নির্মলা সীতারনণের বাজেটের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন, এই বাজেটে মধ্যবিত্তি ও বোতনভোগী শ্রেণীর জন্য কিছুই নেই। এই বাজেটে বঞ্চিত হয়েছেন দেশের দরিদ্র মানুষ। তিনি গোটা বাজেটকে মোদী সরকারের 'শূন্য যোগ''zero sum' বাজেট বলে মন্তব্য করেছেন। 

Web Desk - ANB | Published : Feb 1, 2022 11:48 AM IST

মধ্যবিত্তদের জন্য শুধুই মহাভারতের উদ্ধৃতি- কেন্দ্রীয় বাজেট পেশ হওয়ার পর এমনটাই কংগ্রেসের (Congress) বক্তব্য। মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)।  কিন্তু ২০২২-২৩ সালের  বাজেটে ভারতের মধ্যবিত্ত (Middleclass) ও  বেতনভোগী (salaried) জনসংখ্যার সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে বলেও দাবি করেছে কংগ্রেসের। কংগ্রেসের মূল বক্তব্যই হল এই বাজেটে আয়কর স্ল্যাবে কোনও ছাড়ের কথা ঘোষণা করা হয়নি। 

কংগ্রেস নেতা রাহুল গান্ধীও নির্মলা সীতারনণের বাজেটের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন, এই বাজেটে মধ্যবিত্তি ও বোতনভোগী শ্রেণীর জন্য কিছুই নেই। এই বাজেটে বঞ্চিত হয়েছেন দেশের দরিদ্র মানুষ। তিনি গোটা বাজেটকে মোদী সরকারের 'শূন্য যোগ''zero sum' বাজেট বলে মন্তব্য করেছেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে রাহুল বলেছেন, মধ্যবিত্তি, দরিদ্রি বঞ্চিয় হয়েছে। যবক, কৃষক ও এমএসএমই সেক্টরের জন্য এই বাজেটি কিছুই নেই। নির্মলা সীতারমণের বাজেট পেশের পরেই এই মন্তব্য করেছেন তিনি। 

কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে  বলেছেন, ভারতের বেতনভোগী শ্রেণী ও মধ্যবিত্তিরা মহামারি, সর্বাত্মক  বেতন হ্রাল ও মূল্যবৃদ্ধির পর বাজেটে একটি স্বস্তি পাবে বলে আশা করেছিল। কিন্তু প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী তাদের  প্রত্যক্ষ কর ব্যবস্থায় গভীরভাবে হতাশ করেছে। এটি ভারতের মধ্যবিত্ত শ্রেণীর সঙ্গে বিশ্বাসঘাতকতা ছাড়়া আর কিছুই নয় বলেও তিনি জানিয়েছেন। 

প্রত্যক্ষ করের ক্ষেত্রে ট্যাক্স স্ল্যাবগুলি কোনও পরিবর্তন করা না হলেও সরকার ঘোষণা করেছে যে আপডেট করা কর আয়কর রিটার্ন এখনও দুই বছরের মধ্যে দাখিল করা যেতে পারে। এই ব্যবস্থায় মামলা মোকদ্দমা অনেকটাই কমবে বলেও আশা করেছেন নির্মলা সীতারমণ। 

অন্য একটি টুইটে  এই প্রত্য কর ব্যবস্থাকেই নিশানা করেন রণদীপ সুরজেওয়ালা। কিনি বলেন, বাজেট কিছুই নয়। তিনি এই বাজেটের মাধ্যমে, দরিদ্র, কৃষক, বেতনভোগী ও মধ্যবিত্তি শ্রেণীর পটেক খালি করে দেওয়া ব্যবস্থা করা হয়েছে। এই বাজেট থেকে দেশের সাধারণ মানুষের প্রাপ্তির ভাঁড়ার প্রায় শূন্য বলেও দাবি করেছেন কংগ্রেস নেতা। 
 
কংগ্রেস নেতা অভিষেক সিংভিও চলতি অর্থবর্ষের বাজেট নিয়ে তীব্র কটাক্ষ করেন। তিনি বলেন, কর্পোরেট ট্যাক্স কমানো হয়েছে। কিন্তু দেশের সাধারণ বেতনভোগী কর্মীদের শুধুই মহাভারতের উদ্ধৃতি। এটিকে একটি বুদ্ধিদীপ্ত রণকৌশল বলেও তিনি বর্ণনা করেছেন। 

Budget 2022: মঙ্গলে পেশ কেন্দ্রীয় বাজেট, তার আগে দেখে নিন কী কী পেয়েছে ভারতীয় নারীরা

Budget 2022: 'রাজাকে পথ তৈরি করতে হয়', নির্মলার বাজেট ভাষণে মহাভারতের শ্লোক

BUDGET 2022: নির্মলার বাজেটে রেলের প্রাপ্তি, ৪০০ বন্দে ভারত ট্রেন তৈরির প্রস্তাব

Read more Articles on
Share this article
click me!