Union Budget 2022 : ভোট বৈতরণী পার করতেই কী ৬০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি, সিঁদুরে মেঘ দেখছে বিরোধীরা

আগামী পাঁচ বছরে দেশে ৬০ লক্ষ নতুন চাকরি দেবে  সরকার। এছাড়াও  ৩০ লক্ষ অতিরিক্ত চাকরি দেওয়ার সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে নির্মলা সীতারমন জানান  স্বনির্ভর ভারতের অধীনে দেওয়া হবে ১৬ লক্ষ চাকরি।  এদিন এই ঘোষণাই করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 

Jaydeep Das | Published : Feb 1, 2022 11:29 AM IST

নির্ধারিত সূচি মেনেই এবারের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অর্থমন্ত্রীর ঘোষণার পরেই বর্তমানে বাজেট নিয়ে জোরদার চর্চা চলছে গোটা দেশজুড়েই। এদিকে এদিনের বাজটেই যুবসমাজের চাকরি নিয়ে বড় বার্তা দিতে দেখা যায় নির্মলা সীতারমনকে (Union Finance Minister Nirmala Sitharaman)। এদিনই বাজেট পেশের সময় বড় ঘোষণা করে তিনি জানান,  আগামী পাঁচ বছরে দেশে ৬০ লক্ষ ( 60 lakh jobs) নতুন চাকরি দেবে  সরকার। এছাড়াও  ৩০ লক্ষ অতিরিক্ত চাকরি দেওয়ার সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে নির্মলা সীতারমন জানান  স্বনির্ভর ভারতের অধীনে দেওয়া হবে ১৬ লক্ষ চাকরি। পাশাপাশি মেক ইন ইন্ডিয়ার (Make in India) আওতাতেই আসবে ৬০ লক্ষ চাকরি। এদিকে অর্থমন্ত্রীর এই ঘোষণার পর থেকেই তা নিয়ে জোর চর্চা শুরু হয়ে গিয়েছে বিভিন্ন মহলে। প্রসঙ্গত উল্লেখ্য, ক্ষমতায় আসার পর ২০১৪ সালের পর প্রতি বছর ২ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিল পদ্ম শিবির। কিন্তু বাস্তবিক ক্ষেত্রে তা কার্যকর না হওয়ায় বারেবারেই প্রশ্নের মুখে পড়েছে সরকার। 


এমতাবস্থায় ফের বড়সড় চাকরি প্রতিশ্রুতি এলেও সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন অনেকেই।  এদিকে অর্থমন্ত্রীর পেশ করা বাজেটের নিরিখে বলা যেতেই পারে, পাঁচ বছরে ৬০ লক্ষ অর্থাৎ বছরে ১২ লক্ষ চাকরির নিশ্চয়তা এবার দিয়েছেন নির্মলা সীতারমন৷ অন্যদিকে ২০১৪ সালের ভোট প্রচারে মোদীর চাকরির প্রতিশ্রুতিই সবথেকে বেশি মনে ধরে আম-আদমির। ভোট যুদ্ধে গেরুয়া শিবিরের কাছে ধরাশায়ী হয় কংগ্রেস। কিন্তু তারপরেও মেলেনি চাকরি। এমতাবস্থায় এবার নির্মলার ঘোষণা নিয়ে তাই তৈরি হয়েছে নতুন জল্পনা। এদিকে চলতি বছরেই ভোট রয়েছে পাঁচ রাজ্যে। ঘোষণা হয়ে গিয়েছে ভোটের দিনক্ষণও। শেষ মূহূর্তের ভোট প্রচারে ঝাঁপিয়েছে শাসক বিরোধী সবপক্ষই। কিন্তু তারমধ্যেই অর্থমন্ত্রীর এই বড় ঘোষণাকে নির্বাচনী স্টান্ট বলেই মনে করছে বিরোধী শিবির। যুব ভোটারদের মন জিততেই এই ঘোষণা বলেও তোপ দেগেছেন অনেকে। যদিও এই ইস্যুতে এখনও বিশেষ উচ্চবাচ্য করতে দেখা যায়নি মোদী ব্রিগেডকে।
আরও পড়ুন-মোদী জমানায় কতটা এগিয়েছে ভারত, একনজরে মোদী সরকারের শেষ ৯ বাজেট 
আরও পড়ুন- কর ব্যবস্থায় সরলীকরণে জোর, এবারের বাজেটে ঠিক কতটা উপকৃত হতে চলেছে করদাতারা
এদিকে শেষবারের লোকসভা ভোটের মুখে মোদী সরকারের তরফে দাবি করা হয়েছিল , ২০১৭-র সেপ্টেম্বর থেকে ২০১৮-র ডিসেম্বরের মধ্যে অর্থাৎ ১৬ মাসে চাকরি হয়েছিল নাকি প্রায় ২ কোটি।ওই সময়ের মধ্যে এমপ্লয়িজ স্টেট ইনশিওরেন্স কর্পোরেশন (ইএসআইসি)-এর বিভিন্ন সামাজিক নিরাপত্তা প্রকল্পে যাঁরা যোগ দিয়েছেন তাদের পরিসংখ্যানের ভিত্তিতেই এই তথ্য সামনে এনেছিল সরকার। কেন্দ্রের তরফে জানানো হয় ২০১৭-র সেপ্টেম্বর থেকে পরের ১৬ মাসে ১ কোটি ৯৬ লক্ষ নতুন সদস্য প্রকল্পগুলিতে যোগ দিয়েছেন। 
আরও পড়ুন- আগামী ৫ বছরে ৬০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি নির্মলার, বাজেট অধিবেশনেই বড় ঘোষণা অর্থমন্ত্রীর

Read more Articles on
Share this article
click me!