Budget 2022: পোস্ট অফিসে ১০০% ব্যাঙ্ক পরিষেবা শুরু ঘোষণা, মিশ্র প্রতিক্রিয়া গ্রাহকদের

এবার বাজেট আলোকপাত করল পোস্ট অফিসেও। এক বড় সিদ্ধান্তের ঘোষণায় এবার পোস্ট অফিস, এদিন অর্থমন্ত্রী সাফ জানিয়ে দেন, ১০০ শতাংশ ব্যাঙ্কিং পরিষেবা দিতে চলেছে ভারতের পোস্ট অফিস, এতে উপকৃত হবে গ্রামীন অঞ্চল বলেই জানান তিনি। 

Jayita Chandra | Published : Feb 1, 2022 6:35 PM IST

মঙ্গলবার ২০২২-২৩ অর্থবর্ষের (2022-23 Financial Year) জন্য কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।  করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে এই বাজেটের দিকে তাকিয়ে ছিল গোটা দেশ। বাজেটে বিভিন্ন ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি (Digital Technology) ব্যবহারের কথা বলা হয়েছে। এছাড়াও একাধিক ইতিবাচক ঘোষণা করেছেন তিনি। সোমবারই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বাজেট অধিবেশনের শুরুতে জানিয়েছিলেন, দেশের অর্থনীতির উন্নতি হয়েছে। বহু কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি হয়েছে। তাই এবার বাজেট আলোকপাত করল পোস্ট অফিসেও (India Post Office)। এক বড় সিদ্ধান্তের ঘোষণায় এবার পোস্ট অফিস, এদিন অর্থমন্ত্রী সাফ জানিয়ে দেন, ১০০ শতাংশ ব্যাঙ্কিং পরিষেবা দিতে চলেছে ভারতের পোস্ট অফিস, এতে উপকৃত হবে গ্রামীন অঞ্চল বলেই জানান তিনি। 

তবে এই খবর সামনে আসা মাত্রই একের পর এক প্রশ্ন উঠে এসেছে। এই বিষয় তথ্যা সামনে এলোও ঠিক কি কি পরিষেবা দিতে চলেছে পোস্ট অফিস, তা ঘিরে থাকে ধোঁয়াশা, অন্যদিকে পোস্ট অফিসের পরিকাঠামো নিয়েও ওঠে প্রশ্ন, যেভাবে কাজ চলে পোস্ট অফিসে, তাতে ব্যাঙ্কের সমতুল্য পরিষেবা দেওয়া কতটা সম্ভবপর হবে, কবে থেকে এই নিয়ম লাঘু হবে, তা নিয়ে একের পর এক প্রশ্ন সাধারণের মুখে উঠে আসে, তবে এই সিদ্ধান্তে যে পুরোটাই বিপক্ষে সাধারণ এমনটা নয়। পোস্ট অফিস থেকে এই পরিষেবা মিললে মিলবে বিশেষ সুবিধে, বাড়বে কর্ম সংস্থানও। পাশাপাশি গ্রামে গ্রামে এই পরিষেবা ছড়িয়ে দেওয়া সম্ভবপর হবে, তাই এক শ্রেণীর মানুষ আবার এই সিদ্ধান্তে বেশ আশাবাদী। 

Budget 2022: বাজেটে বঞ্চিত মধ্যবিত্তরা, অভিযোগ তুলে কংগ্রেসের হাতিয়ার নির্মলার মহাভারতের উক্তি

Budget 2022: বাজেটে বড় ঘোষণা ই-পাসপোর্ট, আপনার জন্য রইল নতুন এই পাসপোর্ট নিয়ে বিস্তারিত তথ্য

পোস্ট অফিসে ১০০% ব্যাঙ্ক পরিষেবা শুরু করতে চলেছে কেন্দ্র সরকার । বাজেট অধিবেশনের প্রথম দিনে একথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন । যা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে গ্রাহকদের মধ্যে । অবশ্যই পোস্ট অফিসে ব্যাঙ্ক পরিষেবা শুরু হলে প্রত্যন্ত গ্রামে পরিষেবা পৌঁছে দেওয়া যাবে । তবে সেক্ষেত্রে পোস্ট অফিসে টাকা রাখতে গেলে মিনিমাম একাউন্ট ব্যালেন্স কি হবে? অথবা বার্ষিক সুদের পরিমান কত হবে? সেই প্রশ্নটা যেমন থাকছে একইসঙ্গে প্রশ্ন থাকছে পোস্ট অফিসের কর্মচারী সংখ্যা নিয়ে বা পরিকাঠামো নিয়ে । তবে কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তকে ভালো চোখে দেখছেন সাধারণ মানুষ ।

Read more Articles on
Share this article
click me!