Budget Session 2022: 'অপকর্ম থেকে মুক্তির দিকে', বাজেট অধিবেশনে কী বললেন রাষ্ট্রপতি

সোমবার (৩১ জানুয়ারি) সংসদের বাজেট অধিবেশন ২০২২ (Budget Session 2022)-এর প্রথম দিন দুই কক্ষের যৌথ অধিবেশনে বক্তৃতা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ (Ramnath Kovind)। মোদী সরকারের (Modi Govt) কী কী বিষয়ের প্রশংসা করলেন তিনি?
 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 7:31 AM IST / Updated: Jan 31 2022, 02:16 PM IST

সোমবার (৩১ জানুয়ারি) থেকে শুরু হল সংসদের বাজেট অধিবেশন ২০২২ (Budget Session 2022)। প্রতি বছরের  মতো এই বছরও বাজেট অধিবেশনের প্রথম দিন সংসদের দুই কক্ষের মিলিত অধিবেশনে বক্তৃতা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। সকরারের লিখে দেওয়া বক্তৃতা পড়ে, তিনি দেশব্যাপী কোভিড-১৯ টিকাদান অভিযানের সাফল্যের জন্য কেন্দ্রীয় সরকারকে স্বাগত জানিয়ে বলেন, রেকর্ড সময়ে সারা দেশে ১৫০-রও বেশি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। এছাড়া এদিনের ভাষণে, রাষ্ট্রপতি কৃষিক্ষেত্রের উন্নতির জন্য কেন্দ্রের প্রচেষ্টারও প্রশংসা করেন। তিনি বলেছেন, ভারতের কৃষি রপ্তানি ৩ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে।

চলতি বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী (125th Birth Anniversary of Netaji Subhas Chandra Bose) উপলক্ষ্যে মোদী সরকার (Modi Govt) ২৩ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু করার সিদ্ধান্ত নিয়েছিল। এবার থেকে ২৩ জানুয়ারি, পরাক্রম দিবস থেকেই প্রজাতন্ত্র দিবসের উদযাপন শুরু করা হবে। এই সরকারি সিদ্ধান্ত  সম্পর্কে কথা বলতে গিয়ে রাষ্ট্রপতি কোভিন্দ বলেন, সরকারের এই সিদ্ধান্তে স্পষ্ট হয়েছে, যে কেন্দ্রীয় সরকার মনে করে, 'অতীতকে স্মরণ করা এবং এর থেকে শিক্ষা নেওয়া দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ'।

আরও পড়ুন - Budget Session 2022: বিতর্ক চাইলেন প্রধানমন্ত্রী, বিরোধী সাংসদদের উদ্দেশ্যে বড় আহ্বান

আরও পড়ুন - India's New CEA: ভারতের নতুন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা নাগেশ্বরণ - কে তিনি, চিনে নিন

আরও পড়ুন - Union Budget 2022-23: নজরে কর্মসংস্থান, কেন্দ্রীয় বাজেট থেকে কী প্রত্যাশা করছে কর্পোরেট জগত

কোভিড-১৯'এর কারণে অনেক নাগরিক প্রাণ হারিয়েছেন উল্লেখ করে, দেশের স্বাস্থ্য পরিষেবা কর্মী এবং অন্যান্য ফ্রন্টলাইন কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। তিনি বলেন, কোভিড-১৯'এর মতো বিপর্যয়ের সময়ে কেন্দ্র, রাজ্য, ডাক্তার, নার্স, বিজ্ঞানী, স্বাস্থ্য পরিষেবা কর্মী, ফ্রন্টলাইন কর্মীরা সকলে মিলে একটি দল হিসাবে কাজ করেছেন। 

দেশের উন্নয়নে ক্ষুদ্র কৃষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে তাঁর ভাষণে উল্লেখ করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, তাঁর সরকার সর্বদা দেশের ৮০ শতাংশ ক্ষুদ্র কৃষকদের অগ্রাধিকার দিয়েছে। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির অংশ হিসাবে, কৃষকদের ১১ কোটিরও বেশি পরিবার উপকৃত হয়েছে।

সম্প্রতি মহিলাদের বিবাহের বৈধ বয়স ১৮ বছর থেকে বাড়িয়ে ২১ বছর করেছে কেন্দ্র। কেন্দ্রের এই সিদ্ধান্তের ভুয়সী প্রশংসা করে রাষ্ট্রপতি বলেছেন, কেন্দ্রের এই পদক্ষেপ দেশে 'লিঙ্গ সমতা' বৃদ্ধি করবে। এই প্রসঙ্গে কেন্দ্রের তিন তালাক আইনের কথাও ঘোষণা করেছেন রাষ্ট্রপতি কোভিন্দ। তিনি বলেন, মোদী সরকার সকল 'অপকর্ম থেকে মুক্তির দিকে এগিয়ে চলেছে'। দেশের ৩৩ টি সৈনিক স্কুলে যে এখন মেয়েদেরও ভর্তি করা শুরু হয়েছে, তা খুবই আনন্দের বিষয় বলে উল্লেখ করেছেন রাষ্ট্রপতি। তিনি আরও জানান, তাঁর সরকার ন্যাশনাল ডিফেন্স একাডেমি বা এনডিএ-তে মহিলা ক্যাডেটদেরও ভর্তির বিষয়ে অনুমোদন দিয়েছে। চলতি বছরের জুন মাসেই মহিলা ক্যাডেটদের প্রথম ব্যাচ এনডিএ-তে প্রবেশ করবে। 
 

Read more Articles on
Share this article
click me!