Budget 2022: মহিলাদের ক্ষমতায়ণের উপর বিশেষ জোর, ঘোষণা ৩টি প্রকল্পের

আজ সংসদে নিজের কার্যকালের চতুর্থতম বাজেট পেশ করেন নির্মলা সীতারামণ। সেখানে নারীশক্তির কথা উল্লেখ করে তিনি বলেন, "নারীশক্তির গুরুত্বর উপর জোর দিচ্ছে সরকার। তার জন্য তিনটি প্রকল্প আনা হয়েছে, যার আওতায় মহিলা এবং শিশুদের জীবনযাত্রার সামগ্রিক উন্নয়ন ঘটানো সম্ভব।"
 

Web Desk - ANB | Published : Feb 1, 2022 8:33 AM IST / Updated: Feb 01 2022, 05:38 PM IST

কেন্দ্রীয় বাজেটে মহিলা (Women Empowerment) ও শিশুদের জন্য বেশ কিছু উদ্যোগের কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (FM Nirmala Sitharaman Speech on Budget 2022)। বাজেটে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে মহিলাদের। 'নারীশক্তি'-র (Nari Shakti) গুরুত্ব বোঝাতে বাজেট অধিবেশনে তিনটি নতুন প্রকল্পের কথা ঘোষণা করেছেন তিনি। অর্থমন্ত্রী বলেন, '‌নারী শক্তির গুরুত্বকে স্বীকার করে, মহিলা ও শিশুদের সমন্বিত কল্যাণ সাধনের জন্য সম্প্রতি ৩টি প্রকল্প চালু করা হয়েছে।’ এর অধীনে মিশন পুষ্টি ২.০, মিশন শক্তি এবং মিশন বাৎসল্য এই তিনটি প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। তার মধ্যে অবশ্য মিশন শক্তি ও বাৎসল্যের ঘোষণা আগেই হয়েছিল কেন্দ্রীয় সরকার।

আজ সংসদে নিজের কার্যকালের চতুর্থতম বাজেট (Budget 2022) পেশ করেন নির্মলা সীতারামণ। সেখানে নারীশক্তির কথা উল্লেখ করে তিনি বলেন, "নারীশক্তির গুরুত্বর উপর জোর দিচ্ছে সরকার। তার জন্য তিনটি প্রকল্প আনা হয়েছে, যার আওতায় মহিলা এবং শিশুদের জীবনযাত্রার সামগ্রিক উন্নয়ন ঘটানো সম্ভব।"

আরও পড়ুন- ক্রিপ্টোর পাল্টা, চালু হচ্ছে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি, ঘোষণা অর্থমন্ত্রীর

মিশন পুষ্টি ২.০
এই প্রকল্পের আওতায় শিশুদের অপুষ্টির সমস্যা দূর করে তাদের পুষ্টি বৃদ্ধি করতে যাতে ভালো খাবারের জোগান দেওয়া যায় সেই পরিকল্পনা নেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে স্কুলের মিড ডে মিল ও অঙ্গনওয়াড়ি থেকে বাড়িতে রেশন জোগানোর মতো বিষয়। ভালো খাবারের মাধ্যমেই একমাত্র অপুষ্টির সমস্যা দূর করা সম্ভব। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া প্রযুক্তিকে কাজে লাগিয়ে শিশুদের বৃদ্ধি এবং আচরণের উপরও নজরদারি চালানো হবে। 

মিশন শক্তি প্রকল্প
এই প্রকল্পের আওতায় সরাসরি সরকারি কোষাগার থেকে মহিলাদের অ্যাকাউন্টে টাকা পাঠানো, মহিলাদের স্বনির্ভর হতে সাহায্য করা, মহিলাদের জন্য পেনশনের ব্যবস্থা করার ব্যবস্থা রয়েছে। মহিলাদের ক্ষমতায়নের ক্ষেত্রে এই প্রকল্প অনেকটা সাহায্য করবে। বিধানসভা নির্বাচনের আগে সম্প্রতি মিশন শক্তি ৩.০ প্রকল্পের সূচনা করে কেন্দ্র।

আরও পড়ুন- তপশিলি জাতির শিশুদের শিক্ষার জন্য তৈরি হবে টেলিভিশন চ্যানেল, ঘোষণা নির্মলার

মিশন বাৎসল্য
২০২১ সালের ডিসেম্বরেই এই প্রকল্পের কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের মাধ্যমেও সুবিধা পাবেন মহিলারা। করোনার জেরে অনেকেরই মৃত্যু হয়েছে। স্বামীকে হারিয়েছেন অনেকেই। এই প্রকল্পের আওতায় সেই সব স্বামী হারানো মহিলাদের, বিশেষ করে গ্রামাঞ্চলের বিধবা মহিলাদের মাথার উপর ছাদ গড়ে দেওয়ার পাশাপাশি বিভিন্ন সরকারি পরিষেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন- আগামী ২৫ বছরে কোথায় গিয়ে দাঁড়াবে ভারতীয় অর্থনীতি, বড় ঘোষণা নির্মলার

এছাড়া নারীশক্তির আওতায় অঙ্গনওয়াড়িকে আরও উন্নত করে তুলতেও প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে। অঙ্গনওয়াড়িগুলির পরিকাঠামোগত উন্নয়ন প্রকল্প ‘সক্ষম অঙ্গনওয়াড়ি’-র ঘোষণা করেছে কেন্দ্র। এর মাধ্যমে অঙ্গনওয়াড়িগুলিতে অডিও-ভিস্যুয়াল শিক্ষা, পরিচ্ছন্ন পরিবেশের গড়ে তোলায় জোর দেওয়া হয়েছে। ২ লক্ষ অঙ্গনওয়াড়িকে এর আওতায় নিয়ে যাওয়া হয়েছে। আর এই প্রকল্পের মাধ্যমে অঙ্গনওয়াড়িগুলির অনেক উন্নতি হয়েছে। পাশাপাশি মহিলাদের সুবিধার কথা মাথায় রেখে গোটা দেশের প্রতিটি ঘরেই জলের কল পৌঁছে দেওয়ার কথা জানানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে। এ নিয়ে বাজেটে অর্থমন্ত্রী বলেন, "প্রত্যের ঘরে জল পৌঁছে দেওয়ার জন্য অনেক চেষ্টা করেছি। এর জন্য ৬০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।"

Read more Articles on
Share this article
click me!