Budget 2022: পার্বত্য এলাকায় পরিবহনে গতি আনতে চালু পর্বতমালা প্রকল্প, তৈরি হবে ৮ রোপওয়ে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "দেশে প্রথমবারের মতো হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্বের মতো অঞ্চলগুলির জন্য 'পর্বত মালা' প্রকল্প চালু করা হচ্ছে। এটি পাহাড়ে আধুনিক পরিবহন ও সংযোগ ব্যবস্থা সহজতর করবে। এটি সীমান্তবর্তী গ্রামগুলির নিরাপত্তা আরও বাড়বে।"

Web Desk - ANB | Published : Feb 1, 2022 11:17 AM IST / Updated: Feb 01 2022, 04:52 PM IST

আজ নিজের কার্যকালের চতুর্থতম বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (FM Nirmala Sitharaman Speech on Budget 2022)। বাজেটে মহিলা, শিশু, শিক্ষা ব্যবস্থা-সহ একাধিক বিষয়ের উপর জোর দিয়েছেন তিনি। পাশাপাশি পার্বত্য এলাকার পর্যটন ও উন্নয়নের উপরও বিশেষ জোর দেওয়া হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষে (Budget 2022) দেশে মোট ৮টি রোপওয়ে (Ropeway) তৈরি করা হবে বলে বাজেট পেশের সময় জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ন্যাশানাল রোপওয়ে ডেভেলপমেন্ট প্রোগ্রামের (National Ropeway Development Programme) অন্তর্ভুক্ত পর্বতমালা প্রকল্পে প্রায় ৬০ কিলোমিটার বিস্তৃত আটটি রোপওয়ে তৈরি করার কথা জানান তিনি।

আসলে দেশের পার্বত্য এলাকায় অনেক দর্শনীয় স্থান থাকে। ছুটি কাটাতে বহু মানুষ ভিড় করেন পাহাড়ে। কিন্তু, পাহাড়ি এলাকাগুলি অত্যন্ত দুর্গম হওয়ায় সব জায়গায় মানুষের পক্ষে যাওয়া কোনওভাবেই সম্ভব হয় না। তাই যোগাযোগের অভাবে সেই এলাকাগুলি আজও অবহেলিত। কোনওভাবেই এলাকাগুলি উন্নত হয়নি। কিন্তু, সেই সব জায়গায় গাড়ি বা বাস পৌঁছাতে না পারলেও খুব সহজেই সেখানে পৌঁছাতে পারে রোপওয়ে। আর তাই ৮টি রোপওয়ে তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে সেই সব এলাকায় ভ্রমণপিপাসু মানুষের ভিড় জমতে শুরু করবে। আর তার ফলে ওই এলাকায় উন্নত হবে পর্যটন ব্যবসাও। তবে কোথায় কোথায় এই রোপওয়েগুলি তৈরি করা হবে তা নিয়ে বাজেটে খোলসা করেননি অর্থমন্ত্রী। 

আরও পড়ুন- সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি কী, কেন জোর দিচ্ছে RBI

কী এই পর্বত মালা প্রকল্প? এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বলেন, "দেশে প্রথমবারের মতো হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্বের মতো অঞ্চলগুলির জন্য 'পর্বত মালা' প্রকল্প চালু করা হচ্ছে। এটি পাহাড়ে আধুনিক পরিবহন ও সংযোগ ব্যবস্থা সহজতর করবে। এটি সীমান্তবর্তী গ্রামগুলির নিরাপত্তা আরও বাড়বে।"

 

 

উল্লেখ্য, পিপিপি (Public Privat Partnership) মডেলে তৈরি হবে এই রোপওয়েগুলি। টেন্ডার ডেকে দ্রুত প্রক্রিয়া শেষ করে কাজ শুরুর কথা বলা হয়েছে। বাজেট পেশের সময় অর্থমন্ত্রী জানিয়েছেন, পার্বত্য এলাকার পর্যটন ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যেই এই রোপওয়ে তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।

আরও পড়ুন- নির্মলার বাজেটে রেলের প্রাপ্তি, ৪০০ বন্দে ভারত ট্রেন তৈরির প্রস্তাব

যদিও বাজেট নিয়ে একেবারেই খুশি নন বিরোধীরা। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) থেকে শুরু করে রাহুল গান্ধী ও সীতারাম ইয়েচুরির মতো বিরোধী নেতারা এই বাজেটকে ‘শূন্য বাজেট’ বলে কটাক্ষ করেছেন। যদিও বাজেট পেশের পর বক্তব্য রাখার সময় অর্থমন্ত্রীর প্রশংসা করেন মোদী। তিনি বলেন, "এই বাজেটে যুব সমাজ ও গরিবদেরকথা ভাবা হয়েছে।"

আরও পড়ুন- মহিলাদের ক্ষমতায়নের উপর বিশেষ জোর, ঘোষণা ৩টি প্রকল্পের

Read more Articles on
Share this article
click me!