Gold And Silver Price-মঙ্গলেও সোনা-রুপোর দর মধ্যবিত্তের জন্য মোটেই মঙ্গলময় নয়

প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭ হাজার ৮০০ টাকা।প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনালি ধাতুর দর পৌঁছেছে ৫০ হাজার৫০০ টাকায়। প্রতি কেজি রুপোর দাম রয়েছে ৬৪ হাজার ১০০ টাকা। 
 

Kasturi Kundu | Published : Jan 25, 2022 5:47 AM IST

মাঘের শীতের কামড়ে যেমন কুপকাত মানুষ, ঠিক তেমনই সোনার দামের (Gold Price Today) উর্ধ্বমুখী পারদেও একেবারে কাবু আম ক্রেতা। একটানা দীর্ঘদিন সোনার দামে (Gold Price) কোন বিরাট পতন না থাকায় গত ডিসেম্বরে বিয়ের মরশুম থেকে শুরু করে নতুন বছরের আসন্ন বিয়ের মরশুমের আগেও সোনার দামে মোটেই স্বস্তি পাচ্ছে না সাধারণ মানুষ। ২৫ জানুয়ারি গোটা ভারত জুড়ে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনালি ধাতুর দর রয়েছে ৪৭ হাজার ৬৬০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম পৌঁছেছে ৪৯ হাজার ৬৬০ টাকায়। সোনার দামের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে রুপোর দামও (Silver Price Today)। ২৫ জানুয়ারি মঙ্গলবার প্রতি কেজি রুপোর দাম (Silver Price) রয়েছে ৬৪ হাজার ১০০ টাকা। 

সোনার দামের বাড়বাড়ন্তে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। একটানা দীর্ঘদিন সোনার দরে কোনও পরিবর্তন না হওয়ার বিষয়টি যথেষ্ঠ ভাবাচ্ছে সাধারণকে। কলকাতাবাসীও সোনার দাম নিয়ে খুবই চিন্তিত (Gold Price Today In Kolkata)। বিয়ের মরশুমে শেষ মুহুর্তের প্রস্তুতিতে সোনা কিনতে হিমশিম খাচ্ছে আম ক্রেতা। আসুন জেনে নেওয়া যাক ২৫ জানুয়ারি শনিবার শহরবাসীকে সোনার দাম কতটা অস্বস্তিতে ফেলবে। আজ কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭ হাজার ৮০০ টাকা। আবার প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম তো একেবারে হাফ সেঞ্চুরিও উর্ধ্বে। প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনালি ধাতুর দর পৌঁছেছে ৫০ হাজার৫০০ টাকায়। দামের গতিপ্রকৃতি থেকে এটুকু স্পষ্ট যে সোনা কিনতে যথেষ্ঠ চাপ পড়ছে মধ্যবিত্তের পকেটে। কলকাতাতে ১ কেজি রুপো বিকোচ্ছে ৬৪ হাজার ১০০ টাকায়।

আরও পড়ুন-Gold Price Today-সোনার দামে নেই কোনও বিশেষ পরিবর্তন, দামের পারদ সেই উর্ধ্বমুখীই

আরও পড়ুন-Gold Price Today-রবিবার সোনার দামে সামান্য পতন, তবুও বিয়ের মরশুমের আগে অস্বস্তিতে মধ্যবিত্ত

আরও পড়ুন-Gold And Silver Price Today-সোনা-রুপোর উর্ধবমুখী দামে একেবারে কুপোকাত মধ্যবিত্ত,দেখুন আজ কলকাতায় সোনার দর কত

সোনার দরের উত্তরোত্তর বৃদ্ধিতে যেমন নাজেহাল ক্রেতারা, তেমনই বেশ কিছুটা চিন্তা বাড়িয়েছে সোনার বিক্রেতাদেরও। কারন দামের উর্ধ্বমুখী পারদ না নামলে সাধারণ মানুষ স্বচ্ছন্দে সোনার গয়না কেনাকাটা করতে পারছে না। ফলে বিক্রেতাদেরও লাভের পরিমান বাড়ছে না। সোনার কেনার সময় সোনার বিশুদ্ধতা নিয়ে একটা বড় প্রশ্ন জাগে ক্রেতার মনে। সেই সংশয় দূর করতে রয়েছে BIS Care app ।  সরকার অনুমোদিত এই অ্যাপের দ্বারা আপনি সহজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে যদি কোনও অভিযোগ জানানোর কোনও বিষয় থাকে সেগুলোও জানাতে পারবেন। যদি হলমার্ক সংক্রান্ত কোন সমস্যা থাকে তাহলে এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ পাবেন। 

সোনার দামে যাতে ক্রেতা ও বিক্রেতা উভয়ই একটু শান্তি পায় সেই জন্য ইতিমধ্যেই প্রাক বাজেটে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে সোনার জিনিসে আমদানি শুল্ক(Import Duty) কমানোর দাবি জানান হয়েছে। সেই সঙ্গে সোনার দামে নির্দিষ্ট জিএসটি নির্ধারিত করার আবেদনও জানিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। তার আগেই অর্থমন্ত্রকের কাছে সোনার দাম (Gold Price Today) সংক্রান্ত এই বিষয়গুলো নিয়ে আর্জি জানান হয়েছে যাতে সোনা কিনতে পকেটে মধ্যবিত্তের চাপ না পড়ে। 

Share this article
click me!