রেলযাত্রার আগের মুহুর্তে যাত্রা বাতিলের পরিস্থিতি,সেই টিকিটে অন্য কেও যেতে পারে, জানাতে হবে ২৪ ঘন্টা আগে

রেলযাত্রার আগে কোনও বিশেয, কারণবসত যাত্রা বাতিল করার পরিস্থিতি। সেই সময় আপনার টিকিটে পরিবারের অন্য় কেও যাত্রা করার সুযোগ পাবেন। রেলের নিয়ম মেনে ২৪ ঘন্টা আগে টিকিটের নাম পরিবর্তন করতে হবে। 
 

Kasturi Kundu | Published : Jan 24, 2022 2:00 PM IST

দূরপাল্লার ট্রেনে যাত্রা (Travel By train) করার সমস্ত প্ল্যান রেডি....কিন্তু হঠ্যাৎই যাত্রার আগে ঘটল শীরিরীক বিপত্তি বা অন্য কোনও কাজে আটকে গেলেন। কিন্তু নির্দিষ্ট জায়গায় যাওয়াট খুবই দরকার। আপনি যেতে পালেও আপনার পরিবারের কোনও সদস্য গেলেও কাজ চলবে। পরিবারের কোনও একজনের প্রতিনিধিত্ব প্রয়োজন কিন্তু তাঁর টিকিট (Railway Ticket) তো কাটা নেই, এই রকম পরিস্থিতিতে কী খুব সমস্যায় পড়ে যাবেন নাকি সহজেই সমস্যার হাল বেড়িয়ে আসবে....আসুন তাহলে জেনে নেওয়া যাক। আপনি যদি শেষবেলায় টিকিট বাতিল করে নতুন একটি টিকিট করতে চান তাহলে সেটি কনফার্ম হবে কিনা সেটাও একটা চিন্তার বিষয়। তবে এখন আর এই সমলস্ত বিষয় নিয়ে চিন্তার কোনও প্রয়োজন নেই। কারণ আপনি যদি শেষবেলায় নিজের টিকিট কোনও কারনে বাতিল করেন তাহলে আপনার পরিবর্তে অন্য কেও সেই টিকিটে সহজেই যাত্রা করতে পারবে (ticket Name Change)। শুধু তার জন্য কয়েকটি নিয়ম মানতে হবে। 

রেলের নিয়ম অনুযায়ী কারও কাছে কনফার্মড টিকিট থাকলে তিনি সফর করতে না পারলেও তাঁর পরিবারের অন্য কেউ সফর করতে পারেন। অন্য কেউ বলতে কনফার্মড টিকিটের যাত্রীর বাবা, মা, সন্তান, স্বামী বা স্ত্রী। এই নামবদল অনলাইন এবং অফলাইন দুই পদ্ধতিতেই করা যায় (name Change By Online and Offline Both)। বাড়ির কাছাকাছি রেলের সংরক্ষণ কেন্দ্রে গিয়ে সহজেই এই কাজটি করে ফেলা যায়। আর যদি অনলাইনে টিকিটের নাম পরিবর্তন করতে চান তাহলে আইআরসিটিসি-র ওয়েবসাইটে গিয়ে পদ্ধতিটি সম্পন্ন করতে হবে। তবে এই ক্ষেত্রে একটা জিনিস মাতায় রাখতে হবে যে, ট্রেন ছাড়ার নির্দিষ্ট সময়ের কমপক্ষে ২৪ ঘণ্টা আগে টিকিটের নাম পরিবর্তন করতে হবে (Name Change Before 24 Hours Of Journey)। রেলের 


এক্ষেত্রে আরও একটি বিষয় মনে রাখতে হবে যে এই সুযোগ কিন্তু বারবার পাওয়া যাবে না, অর্থাৎ ব্যক্তির নাম একবারই পরিবর্তন করা যাবে। একসঙ্গে যদি অনেকগুলো টিকিট কাটা থাকে তাহলে সেক্ষেত্রে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত নাম বদলের সুযোগ পাওয়া যায়। নাম বদলের ক্ষেত্রে আরও বেশ কয়েকটি নিয়ম রয়েছে। যেমন-

অফিসের কাজে কোনও সরকারি কর্মী কোনও সফরে যাবেন বলে টিকিট কেটেছেন। হঠ্যাৎই তাঁর বদলে অন্য কেউ যেতে চান। সে ক্ষেত্রেও নামবদলের সুযোগ পাওয়া যায়। 

কোনও শিক্ষা প্রতিষ্ঠান যদি একসঙ্গে পড়ুয়াদের নিয়ে কোনও সফরের পরিকল্পনা করে এবং শেষ বেলায় ১০ শতাংশ নাম বদল করতে চায় তবে সেটাও সম্ভব। সে ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে ট্রেন ছাড়ার কমপক্ষে ৪৮ ঘণ্টা আগে আবেদন করতে হ‌য় রেলের কাছে।

বিয়েবাড়ি বা অন্য কোনও উপলক্ষে যদি একসঙ্গে অনেকের টিকিট কাটা হয় সে ক্ষেত্রেও ট্রেন ছাড়ার নির্দিষ্ট সময়ের কমপক্ষে ৪৮ ঘণ্টা আগে নাম বদলানোর আবেদন করা যায়। এক্ষেত্রে সেই দলের যার নামে টিকিট কাটা হয়েছে তাঁকেই আবেদন করতে হবে।

ন্যাশনাল ক্যাডেট কর্পস বা এনসিসি-এর ক্ষেত্রেও এই সুবিধা পাওয়া যায়। ট্রেন ছাড়ার নির্দিষ্ট সময়ের কমপক্ষে ২৪ ঘণ্টা আগে আবেদন করতে হবে।

 

Share this article
click me!