কেন্দ্রের সঙ্গে রেশন ডিলারদের বৈঠক,রেশন দোকানেই মিলবে ৫ কেজি রান্নার গ্যাস,ঘোষণা করা হতে পারে ইউনিয়ন বাজেটে

কেন্দ্রীয় আধিকারিকদের সঙ্গে রেশন ডিলারদের বৈঠক হয়। সিদ্ধান্ত নেওয়া হয় রেশনে পাঁচ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে। শুক্রবার দিল্লির বঙ্গ ভবনে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের তরফে  এই খবরে শিলমোহর দেওয়া হয়েছে। 
 

Kasturi Kundu | Published : Jan 22, 2022 7:41 AM IST

আগামী ১ ফেব্রুয়ারি সংসদে ২০২২-২৩ অর্থ বর্ষের কেন্দ্রীয় ইউনিয়ন বাজেট (Union Budget) পেশ করতে চালছেন অর্খমন্ত্রী নির্মলা সীতারমণ( Nirmala sitaraman)। তার আগে বিভিন্ন মহলের নানান দাবি দাওয়া জানানো হচ্ছে অর্থমন্ত্রকের কাছে। সেই তালিকাতে রয়েছে রাজ্যের রেশন ডিলারগুলোও (Ration Dealers)।  কেন্দ্রীয় আধিকারিকদের সঙ্গে রেশন ডিলারদের একটি বৈঠক হয় এবং সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় রেশনে পাঁচ কেজি রান্নার গ্যাসের (5 Kg Cooking Gas)সিলিন্ডার দেওয়া হবে। শুক্রবার দিল্লির বঙ্গ ভবনে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের তরফে  এই খবরে শিলমোহর দেওয়া হয়েছে। প্রসঙ্গত, রাজধানী দিল্লিতে এই বিষয় দুদিন বৈঠকের পরই রেশন দোকানে রান্নার গ্যাস দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সুত্রের খবর অনুযায়ী, রেশন দোকানে (Ration Shop) রান্নার গ্যাস পাওয়া যাবে এই বিষয়টি কেন্দ্রের আসন্ন ২০২২-২৩ অর্থবর্ষের ইউনিয়ন বাজেটে (Union Budget FY 2022-23) উল্লেখ থাকতে পারে। রেশন ডিলারের প্রতিনিধিদের সঙ্গে সেই বৈঠকে উপস্থিত ছিলেন খাদ্য সচিব সুধাংশু পাণ্ডে, ন্যফেডের প্রতিনিধি, কেন্দ্রীয় সরকারের শীর্ষ আর্থিক উপদেষ্টাও।

উল্লেখ্য দীর্ঘদিন ধরেই রেশন ডিলাররা রেশন দোকানে রান্নার গ্যাসের সুবিধা দেওয়ার বিষয়টি নিয়ে দাবি তুলেছিল। কেন্দ্রের তরফে শুরুতে ভর্তুকি বিহীন রান্নার গ্যাস রেশন দোকান থেকে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু ডিলাররা সেই দাবি মানতে নারাজ। তারপরেই স্থির হয় ভর্তুকি যুক্ত রান্নার গ্যাসও রেশন দোকান থেকে দেওয়া হবে। রান্নার গ্যাসের পাশাপাশি তেল, ডালের মত নিত্য প্রয়োজনীয় জিনিসগুলোও রেশনে দেওয়ার জন্য দাবি জানিয়ছিল রেশন ডিলার সংগঠনের প্রতিনিধিরা। সুত্রের খবর, এই বিষয়টি আপাতত চিন্তা ভাবনার পর্যায়ে রেখেছে কেন্দ্র। রেশন থেকে কোনও জিনিস পাওয়া গেলে প্রথমেই যে বিষয়টি মাথায় আসে সেটি হল, বাইরের দোকানের থেকে হয়তো কিছুটা সস্তায় পাওয়া যাবে। ঠিক সেই রকমই একটা ধারণা তৈরি হয়েছে রান্নার গ্যাসের ক্ষেত্রেও। রেশন দোকান থেকে রান্নার গ্যাস পাওয়া যাবে এই বিষয়টি কার্যকরী হলেই অনেকের মনে প্রশ্ন উঠবে তাহলে কী কিছুটা কম দামে রান্নার গ্যাস পাবে সাধারণ মানুষ। উল্লেখ্য, রান্নার গ্যাসের দাম নির্ধারণ করার জন্য পৃথক প্যানেল থাকে। তাঁদের হিসাব অনুযায়ীই রান্নার গ্যাসের দাম স্থির করা হয়ে থাকে। দামের বিষয় আদৌ খুব একটা সুরাহা হবে কিনা সেই বিষয়টা এখন আপাতত প্রশ্নচিহ্নের মুখে, তবে গ্যাস সিলিন্ডার বাড়ি পৌঁছানোর ক্ষেত্রে বেশ কিছুটা সুরাহা হবে সাধারণের। 

আরও পড়ুন-Electric Bill: বিদ্যুত থেকে গ্যাসের বিলে মাথায় হাত, রইল পকেট বাঁচানোর টিপস

আরও পড়ুন-রান্নার গ্যাসের ভর্তুকি পাচ্ছেন কিনা সেটা বুঝতে পারছেন না, তাহলে জেনে নিন অনলাইনে কীভাবে দেখবেন ভর্তুকি পেলেন

আরও পড়ুন-বর্ষশুরুর প্রথন দিনেই রসনাগৃহে খুশির হাওয়া, ১ জানুয়ারি থেকেই একলাফে ১০০ টাকার বেশি দাম কমল বাণিজ্যিক গ্যাসের

কেন্দ্রের সঙ্গে রেশন ডিলারের বৈঠকে যেমন রেশন দোকান থেকে রান্নার গ্যাস দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে, তেমনই চা পাতা সহ  রান্নার মশলার মত কয়েকটি জিনিসও রেশন দোকান থেকে দেওয়ার প্রস্তাব রাখা রয়েছে। উল্লেখ্য, ইতিমধ্যেই রাজ্যে চালু হয়ে গিয়েছে দুয়ারে রেশন প্রকল্প। এই প্রকল্প নিয়ে বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত ঝামেলা হয়েছে ঠিকই, তবে একইসঙ্গে এটাও স্বীকার করতে হয় যে, দুয়ার রেশন প্রকল্পে প্রবীণ নাগরিকদের এখন আর রেশনের লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন হয় না। দুয়ারে চলে আসে প্রাপ্য রেশন। আসন্ন বাজেটে যদি কেন্দ্র রেশন দোকান থেকে সিলিন্ডারের ব্যবস্থাও করে ফেলেন তাহলে একেবারে সোনায় সোহাগা। 

  


 

Share this article
click me!