শীতের মরশুমে স্বস্তি পেল সুরাপ্রেমীরা, সৌজন্যে মদের ওপর মধ্যপ্রদেশ সরকারের নতুন আবগারি নীতির ঘোষণা

মধ্যপ্রদেশ সরকারের এই নতুন নীতি অনুযায়ী রাজ্যের সমস্ত বিমানবন্দরে মদ বিক্রি এবং হোম বার লাইসেন্স দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। রাজ্যের সমস্ত বিমানবন্দরে মদ বিক্রির কাউন্টার খোলার অনুমতি দেওয়া হবে। নয়া আবগারি নীতি অনুযায়ী জেলা স্তরের কতৃপক্ষের সাহায্যে প্রয়োজন অনুযায়ী মদের দোকান অন্যত্র নিয়ে যাওয়াও এবার থেকে সম্ভব।  

Kasturi Kundu | Published : Jan 22, 2022 6:05 AM IST

একদিকে যখন মাঘের শীত যখন কামড় দিচ্ছে, তখন সুরাপ্রেমীদের (Wine Lover) জন্য এসে গেল এক দুর্দান্ত খবর। মধ্যপ্রদেশের সুরাপ্রেমীদের জন্য সস্তা হয়ে গেল সুরা। প্রসঙ্গত, ২০২২-২৩ সালের অর্থ বর্ষের জন্য নতুন আবগারি নীতি ঘোষণা করল মধ্যপ্রদেশ সরকার। আর এই আবগারি নীতিতে (New Excise Policy) মদের খুচরো দাম ২০ শতাংশ পর্যন্ত কমানোর সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রদেশ সরকার (Madhyapradesh Government)। খুব স্বাভাবিকভাবেই সরকারের এই ঘোষণায় মুখে মধ্যপ্রদেশের সুরাপ্রেমীদের (Wine Lover) মুখে এখন চওড়া হাসি। বলা বাহুল্য, মধ্যপ্রদেশ সরকারের এই নতুন নীতি অনুযায়ী রাজ্যের সমস্ত বিমানবন্দরে মদ বিক্রি এবং হোম বার লাইসেন্স দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের (Shivraj Singh Chawhan) সভাপতিত্বে মন্ত্রী পরিষদের বৈঠকে এই নতুন আবগারি নীতিতে অনুমোদন দেওয়া হয়। আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে মধ্যপ্রদেশ সরকারের নতুন আবগারি নীতিতে রাজ্যের সমস্ত বিমানবন্দরে মদ বিক্রির কাউন্টার খোলার অনুমতি দেওয়া হবে। ইন্দোর থেকে ভোপাল, জবলপুর এবং গোয়ালিয়রের কয়েকটি বিশেষ সুপার মার্কেটে নির্দিষ্ট শুল্কে আউটলেটগুলির জন্যও লাইসেন্স নিতে পারবেন দোকান মালিকরা। 

মধ্যপ্রদেশ সরকারের নয়া আবগারি নীতিতে বলা হয়েছে, যে সমস্ত ব্যক্তির ১ কোটি বা তার বেশী বার্ষিক আয় তারাই একমাত্র ৫০ হাজার টাকা বার্ষিক শুল্কের ভিত্তিতে মদের লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন। একইসঙ্গে মহারাষ্ট্র সরকারের নতুন নীতিতে রাজ্য সরকার মদের আমদানি প্রক্রিয়া সহজ করার সিদ্ধান্ত নিয়েছে। আর এই আনদানি প্রক্রিয়া সহজ করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হতে পারে বলেও জানান হয়েছে।  ভোপাল এবং ইন্দোরে মাইক্রোব্রুয়ারি খোলার অনুমতি দেওয়া হতে পারে বলেও সবুজ সংকেত দিয়েছে মহারাষ্ট্র সরকার। মদের ক্ষেত্রে একাধিক সুবিধা আনার পাশাপাশি কিন্তু একটী বিষয় জানান হয়েছে যে অবৈধ মদের বিক্রি বন্ধ করতে কড়া ব্যবস্থা নেওয়া হবে। প্রতিটি মদের দোকানের মালিক শর্ত মেনে একইসঙ্গে দেশি ও বিদেশি মদ একসঙ্গে বিক্রিও করারও সুযোগ পেয়ে যাবেন। মধ্যপ্রদেশ সরকারের নয়া আবগারি নীতি অনুযায়ী জেলা স্তরের কতৃপক্ষের সাহায্যে প্রয়োজন অনুযায়ী মদের দোকান অন্যত্র নিয়ে যাওয়াও এবার থেকে সম্ভব।  

আরও পড়ুন-New Liquor Policy in MP: বিজেপি-শাসিত রাজ্যে বাড়িতে বাড়িতে মদ বিক্রির অনুমতি

আরও পড়ুন-অতিমারি করোনা মোকাবিলায় কর্ণাটকে ২ দিন বন্ধ মদের দোকান, সিদ্ধান্ত রাজ্যের আবগারি মন্ত্রী কে.গোপালাইয়া-র

আরও পড়ুন-Earn Excise Revenue-কমেছে বেআইনি মদের বিক্রি,সময়ের আগেই মোট রাজস্ব আদায়ের লক্ষ্যপূরণ সরকারের

মধ্যপ্রদেশ সরকারের নতুন আবগারি নীতি অনুযায়ী, মধ্যপ্রদেশের কৃষকদের ফলন করা আঙুর থেকে তৈরি করা ওয়াইনে শুল্ক থাকবে না। এছাড়াও আদিবাসীদের পুরনো পদ্ধতিতে মহুয়া ফুল থেকে মদ তৈরি ও বিক্রি করার কথাও বলা রয়েছে। মদ থেকে বিপুল পরিমাণে রাজস্ব আয় হয় সমস্ত রাজ্য সরকারগুলির। মধ্যপ্রদেশও এক্ষেত্রে ব্যতিক্রম নয়। মদের দাম কমার ফলে রাজ্যের রাজস্ব বাড়বে বলে আশাবাদী সরকার। 

Share this article
click me!