সামনের দুসপ্তাহে ৮দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন ছুটির তালিকা

প্রতিটি রাজ্যের নিজস্ব ব্যাঙ্ক ছুটির দিন থাকা সত্ত্বেও, কিছু নির্দিষ্ট দিন রয়েছে যেমন জাতীয় ছুটির দিন বা উত্সব, যেগুলিতে সারা ভারতে বা কিছু ক্ষেত্রে, দুই বা ততোধিক রাজ্যে ব্যাঙ্কগুলি বন্ধ থাকে। 

Web Desk - ANB | Published : Oct 20, 2022 7:36 AM IST

আলোর উৎসব দীপাবলি সামনেই। এই বছর ২৪ অক্টোবর সারা দেশ জুড়ে পালিত হবে দীপাবলি। সারাদেশে পালিত এই আলোর উৎসব উপলক্ষে সরকারি ও বেসরকারি সেক্টরের অধিকাংশ ব্যাঙ্ক বন্ধ থাকবে। এছাড়াও, এই সপ্তাহের শেষ থেকে, অন্যান্য বিভিন্ন উত্সব এবং সাপ্তাহিক ছুটির কারণে এই মাসে অতিরিক্ত সাত দিন দেশের অনেক ব্যাঙ্ক বন্ধ থাকবে। সব মিলিয়ে ২২, ২৩, ২৪, ২৫, ২৬, ২৭, ৩০ ও ৩১ অক্টোবর দেশের বিভিন্ন স্থানে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এটি লক্ষণীয় যে উপরের তারিখগুলিতে প্রতিটি রাজ্যে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে না।

প্রতিটি রাজ্যের নিজস্ব ব্যাঙ্ক ছুটির দিন থাকা সত্ত্বেও, কিছু নির্দিষ্ট দিন রয়েছে যেমন জাতীয় ছুটির দিন বা উত্সব, যেগুলিতে সারা ভারতে বা কিছু ক্ষেত্রে, দুই বা ততোধিক রাজ্যে ব্যাঙ্কগুলি বন্ধ থাকে। অতএব, কোনও অসুবিধা এড়াতে ব্যাঙ্ক বন্ধের দিনগুলি জেনে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

আগামী দিনে সারা দেশে কালী পূজা, দীপাবলি, লক্ষ্মী পূজা, নরক চতুর্দশী, গোবর্ধন পূজা, বিক্রম সম্বন্ত নববর্ষ দিবস, ভাই বিজ, ভাই দুজ, বলি প্রতিপদ, যোগদান দিবস, ভাই দুজ, চিত্রগুপ্ত জয়ন্তী, নিঙ্গোল চাক্কুবা, সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন, সূর্য ষষ্ঠী, দালা ছট, ছট পূজা উদযাপন করা হবে। ভারত জুড়ে এই উত্সব এবং বিশেষ দিনগুলি পালনের কারণে, সপ্তাহান্তের সাথে এই মাসের বাকি ১২ দিনে ব্যাঙ্কগুলি আট দিন বন্ধ থাকবে।

ব্যাঙ্ক ছুটির তালিকা (অক্টোবর ২২-অক্টোবর ৩১)

২২ অক্টোবর: মাসের চতুর্থ শনিবার

২৩ অক্টোবর: মাসের চতুর্থ রবিবার 

২৪ অক্টোবর: গ্যাংটক, হায়দ্রাবাদ এবং ইম্ফল ছাড়া ভারতজুড়ে কালী পূজা / দীপাবলি / দীপাবলি (লক্ষ্মী পূজা) / নরক চতুর্দশী উপলক্ষে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

২৫ অক্টোবর: লক্ষ্মী পূজা/দীপাবলি/গোবর্ধন পূজা উপলক্ষে গ্যাংটক, হায়দ্রাবাদ, ইম্ফল এবং জয়পুরে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

২৬ অক্টোবর: আহমেদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, দেরাদুন, গ্যাংটক, জম্মু, কানপুর, লখনউ, মুম্বাই, নাগপুর, সিমলা এবং শ্রীনগরে গোবর্ধন পূজা/বিক্রম সম্বন্ত নববর্ষের দিন/ভাই বিজ/ভাই দুজ/দিওয়ালি (বালি প্রতিপদ)/লক্ষ্মী পূজা /ভর্তি দিবস।

২৭ অক্টোবর: ভাই দুজ/চিত্রগুপ্ত জয়ন্তী/লক্ষ্মী পূজা/দীপাবলি/নিঙ্গোল চাক্কুবা উপলক্ষে গ্যাংটক, ইম্ফল, কানপুর এবং লখনউতে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

৩০ অক্টোবর: মাসের পঞ্চম রবিবার

৩১ অক্টোবর: আহমেদাবাদ, পাটনা এবং রাঁচিতে সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী/সূর্য পষ্টী দালা ছট (ভোরবেলা)/ছট পূজা উপলক্ষে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

আরও পড়ুন- ভার্চুয়ালে জলপাইগুড়ি মেডিকেল কলেজের উদ্বোধন করবেন মোদী, ‘চালুই তো আছে’, দাবি চন্দ্রিমা ভট্টাচার্যের
আরও পড়ুন-  গোটা শহরের আনাচে কানাচে লুকোনো রয়েছে বোমা: হুমকি ফোন পেয়েই আতঙ্কে মুম্বই, মুড়ে ফেলা হল নিরাপত্তার ঘেরাটোপে
আরও পড়ুন-  যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন ছাড়ুন: ভারতীয়দের বার্তা বিদেশ মন্ত্রকের, সামরিক শাসন কায়েম করল রাশিয়া

Read more Articles on
Share this article
click me!