ব্যাঙ্কে ন্যূনতম ব্যালেন্স রাখা নিয়ে চিন্তিত, আজই খুলুন বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট

বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্টে ন্যূনতম টাকা রাখার বা ফাইন দেওয়ার কোনও অতিরিক্ত চাপ নেই। একই ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট ও বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট খোলা যাবে না। 
 

Kasturi Kundu | Published : Feb 16, 2022 9:54 AM IST

আপনি কী আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম টাকা রাখা নিয়ে চিন্তিত...এদিকে খরচের পাহাড় আর তার মধ্যে ব্যাঙ্কে ন্যূনতম টাকাও রাখতে হবে। তবে এবার থেকে আপনার এই দুশ্চিন্তা আর থাকবে না। ব্যাঙ্কে ন্যূনতম ব্যালেন্স (Minimum Balance) না রাখলে জরিমানা বা ফাইনেরও একটা চাপ থাকে। সেই চাপও আর নিতে হবে না। সৌজন্যে বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট (Basic Savings Bank Deposit Account) । হ্যাঁ, এই অ্যাকাউন্টে ন্যূনতম টাকা রাখার বা ফাইন দেওয়ার কোনও অতিরিক্ত চাপ নেই। এই পরস্থিতি গ্রাহকদের জন্য বেশ কঠিন সমস্যার সৃষ্টি করে। তাই এই সমস্যা থেকে গ্রাহকদের কিছুটা স্বস্তি দিতে ব্যাঙ্কগুলোতে রয়েছে বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট। আপনি যদি এই সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে ব্যাঙ্কে গিয়ে এই বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট খুব সহজেই খুলে ফেলতে পারবেন। তারপর আর আপনাকে ন্যূনতম ব্যালেন্স বা ফাইন নিয়ে আর চিন্তিত হবে না। তবে এক্ষেত্রে একটা বিষয় মাথায় অবশ্যই মাথায় রাখতে হবে যে, একই ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট (Savings Account) ও বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট (Basic Savings Bank Deposit Account) খোলা যাবে না। 

আজকের দিনে প্রতিটি মানুষের আধারকার্ড (Aadhaar) আর প্যানকার্ড (PAN) থাকে। আর এই দুটো জিনিস থাকলেই আপনি যে কোনও ব্যাঙ্কে গিয়ে এই বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন। এক্ষেত্রে আয়ের কোনও নির্দিষ্ট সীমা নেই। যে কোনও আয়ের ব্যক্তিরাই এই অ্যাকাউন্ট খোলার জন্য ব্যাঙ্কের তরফে অনুমতি পেয়ে যাবেন। বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট (Basic Savings Bank Deposit Account) খোলার জন্য প্রাথমিকভাবে কোনও টাকাও জমা রাখার প্রয়োজন হয় না। নতুন অ্যাকাউন্ট যেমন খুলতে পারবেন তেমনই আবার ব্যাঙ্কে যদি আপনার সেভিংস অ্যাকাউন্ট থাকে তাহলেও সেই অ্যাকাউন্টকে এই বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্টে পরিণত করার সুবিধা পেয়ে যাবেন। এই ধরনের অ্যাকাউন্টের ক্ষেত্রেও এটিএম কার্ডের সুবিধা পেয়ে যাবেন গ্রাহকরা।  

আরও পড়ুন-PNB New Rule-পিএনবি-র সেভিংস অ্যাকাউন্টে ১০ হাজার টাকা রাখা বাধ্যতামূলক, ১৫ জানুয়ারি থেকে জারি নয়া নিয়ম

আরও পড়ুন-লকডাউনে বড় ঘোষণা, সেভিংস অ্যাকাউন্টে বিপুল হারে সুদ দিচ্ছে এই ব্যাঙ্কগুলি

আরও পড়ুন-মাত্র ৪ টাকার বিনিময়ে ১০০ টাকা ক্যাশব্যক, ২০ ফেব্রুয়ারি পর্যন্ত পেটিএমের দুর্দান্ত অফার

বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্টের বেশ কিছু সুবিধা রয়েছে। যেমন- এই ধরনের অ্যাকাউন্টে আপনি যতবার ইচ্ছে টাকা জমা দিতে পারবেন। এই অ্যাকাউন্টে এটিএম, এনইএফটি, ইন্টারনেট ব্যাঙ্কিং-এর মত পরিষেবাগুলোর সুবিধা পাওয়া যায়। তাই আপনি যদি এই অ্যাকাউন্ট খুলতে চান তাহেল আপনার যে ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে, সেটি বাদে অন্য ব্যাঙ্কে বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট খুলে নিন। রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নিয়ম অনুযায়ী, বার্ষিক, একটি বেসিক সেভিংস ডিপোজিট অ্যাকাউন্টে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত জমা করার সুবিধা রয়েছে। একবারে ১০ হাজার টাকা পর্যন্ত তোলা যাবে এই অ্যাকাউন্ট থেকে। আর যদি কেওয়াইসি (KYC) সম্পূর্ণ করা থাকে তাহলে তো বিদেশে গিয়েও এই অ্যাকাউন্ট ব্যবহারের সুবিধা পেয়ে যাবেন। প্রসঙ্গত, বেসিক সেভিংস ডিপোজিট অ্যাকাউন্ট খোলার পর সেটি এক বছরের জন্যই কার্যকরী থাকে। তারপরও যদি কেও এই অ্যাকাউন্টের মেয়াদ বাড়াতে চায় তাহলে সঠিক ডকুমেন্টস জমা দিতে হবে। 

Share this article
click me!