এবার বাতিল করা হতে চলেছে ২০০ টাকার নোট? রাতারাতি রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্তে মাথায় হাত আম জনতার

সাধারণ মানুষের মনে ইতিমধ্যেই এই বিষয়টির পরিপ্রেক্ষিতে প্রশ্ন উঠতে শুরু করেছে। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক বাজার থেকে ২,০০০ টাকার নোট প্রত্যাহার করে নিয়েছে। তবে, এবার ২০০ টাকার নোটও সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

Parna Sengupta | Published : Oct 8, 2024 6:14 PM IST

ফের কি নোট বাতিলের সিদ্ধান্ত নিল মোদী সরকার! রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে খবর বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে ২০০ টাকার নোট। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, রিজার্ভ ব্যাঙ্ক প্রায় ১৩৭ কোটি টাকার ২০০ টাকার নোট বাজার থেকে সরিয়ে দিয়েছে বলে জানা গেছে। রিজার্ভ ব্যাঙ্ক গত ৬ মাসে এই সমস্ত কাজ সম্পন্ন করেছে। এমতাবস্থায়, সাধারণ মানুষের মনে ইতিমধ্যেই এই বিষয়টির পরিপ্রেক্ষিতে প্রশ্ন উঠতে শুরু করেছে। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক বাজার থেকে ২,০০০ টাকার নোট প্রত্যাহার করে নিয়েছে। তবে, এবার ২০০ টাকার নোটও সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

গত বছরও, রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) ১৩৫ কোটি টাকার ২০০ টাকার নোট তুলে নিয়েছিল। এর কারণ হল ওই নোটগুলি নোংরা এবং খারাপ অবস্থায় ছিল। তবে, যদি মূল্যের দিক থেকে দেখা যায় সেক্ষেত্রে ক্ষতিগ্রস্ত নোটের সংখ্যা সবচেয়ে বেশি ৫০০ টাকার।

Latest Videos

কেন সরানো হচ্ছে ২০০ টাকার নোট

রিজার্ভ ব্যাঙ্ক ২০০ টাকার নোট বাতিল করেনি বা এমন কোনও লক্ষ্যও নেই। আসলে, বাজার থেকে নোটগুলি ফেরত নেওয়ার কারণ ওই নোটগুলির খারাপ অবস্থা। রিজার্ভ ব্যাঙ্ক তাদের ষাণ্মাসিক রিপোর্টে বলেছে যে এবার সর্বাধিক ত্রুটি দেখা গেছে ২০০ টাকার নোটে। এই কারণে, বাজার থেকে ১৩৭ কোটি টাকার নোট ফেরত নিতে হয়েছে। এই নোটগুলির মধ্যে কিছু অত্যন্ত খারাপ অবস্থায় ছিল। যার কারণে সেগুলি সরিয়ে নিতে হয়।

রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) তাদের রিপোর্টে বলেছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ৫০০ টাকার নোট। গত অর্থবর্ষে বাজার থেকে প্রায় ৬৩৩ কোটি টাকার ৫০০ টাকার নোট ফেরত নেওয়া হয়েছিল। নোটগুলি বিকৃত হওয়ার কারণে সেগুলি প্রত্যাহার করা হয়।

ব্যাঙ্কিং বিশেষজ্ঞরা জানিয়েছেন, ২,০০০ টাকার নোট বাতিলের পর ২০০ টাকার নোটের ব্যবহার বেড়েছে। এই কারণেই এবার ২০০ টাকার নোট প্রচুর পরিমাণে নষ্ট হয়ে গেছে এবং সেগুলি তুলে নেওয়া হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

‘Mamata-কে আমরা মন্ত্রী হিসেবেই ধরি না!’ জয়নগর থানা ঘিরে চলে ছাত্র সংগঠনের তীব্র বিক্ষোভ! | Jaynagar
Raipur-এর Mana Camp-এ দুর্গাপুজোর প্রস্তুতি সারা, বাঙালিদের উৎস‍াহ তুঙ্গে! ।| Durga Puja 2024
ইস্তফা দেওয়া সিনিয়র ডাক্তারদের 'গার্ড অফ অনার' জুনিয়রদের, দেখুন ভিডিও | R G Kar Case
Suvendu Adhukari: 'সেদিনের বৈঠক লাইভ স্ট্রিমিং হলে এই অনশন হতই না' আক্ষেপের সুর শুভেন্দুর গলায়
'মুখ্যমন্ত্রী একজন অন্ধ ও বর্বর মানুষ' মমতাকে কেন এমন বললেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য? R G Kar