সোনার দাম লাফিয়ে বাড়ল অনেকটাই, ২৫০ টাকা বৃদ্ধি পেয়ে প্রতি ১০ গ্রামে হল ৭৮,৭০০ টাকা

বিদেশি বাজারের প্রভাবে সোমবার, সোনার দাম ২৫০ টাকা বেড়ে সর্বকালের সর্বাধিক ৭৮,৭০০ টাকা প্রতি ১০ গ্রাম ছুঁয়েছে৷

Subhankar Das | Published : Oct 7, 2024 11:34 AM IST

বিদেশি বাজারের প্রভাবে সোমবার, সোনার দাম ২৫০ টাকা বেড়ে সর্বকালের সর্বাধিক ৭৮,৭০০ টাকা প্রতি ১০ গ্রাম ছুঁয়েছে৷

তবে শুক্রবার পর্যন্ত এই মূল্যবান ধাতুটির দাম প্রতি ১০ গ্রামে ছিল ৭৮,৪৫০ টাকা। কিন্তু একধাক্কায় এবার অনেকটাই বাড়ল। মূলত বৈদেশিক বাজারে ক্রয় সমর্থন এবং দৃঢ় প্রবণতার জন্যই এই মূল্যবৃদ্ধি।

Latest Videos

তবে অল ইন্ডিয়া সরাফা অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, শুক্রবার রুপা প্রতি কেজি ৯৪,২০০ টাকা থেকে ২০০ টাকা কমে ৯৪,০০০ হাজার টাকায় গিয়ে দাঁড়িয়েছে। এদিকে ৯৯.৫ শতাংশ বিশুদ্ধতার সোনার দাম ২০০ টাকা বেড়ে সর্বকালের সর্বোচ্চ ৭৮,৩০০ টাকা প্রতি ১০ গ্রাম ছুঁয়েছে।

আগের মরশুমে এই হলুদ ধাতুটি প্রতি ১০ গ্রামে ৭৮,১০০ টাকায় বন্ধ হয়েছিল। ব্যবসায়ীরা সোনার দাম বৃদ্ধির জন্য মজুতদার এবং খুচরা বিক্রেতাদের অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধিকেই মূলত দায়ী করেছেন এই কারণের জন্য।

এছাড়াও, ইক্যুইটি বাজারের পতনও সোনার দাম বেড়ে আওয়ার পিছনে দায়ী বলে মনে করছেন অনেকে। কারণ, বিনিয়োগকারীরা সোনার মতো নিরাপদ সম্পদের দিকে চলে গেছেন।

এশিয়ান ট্রেডিং ঘন্টায়, কমক্স সোনা ০.১৪ শতাংশ বেড়ে USD ২,৬৭১.৫০ প্রতি আউন্সে লেনদেন করছে। “মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার মধ্যে মার্কিন ফেডারেল রিজার্ভ কাউন্টার সেফ-হেভেন ডিমান্ডের দ্বারা আক্রমণাত্মক সুদের হার কমানোর জন্য এবং টেম্পারেড প্রত্যাশার কারণে, COMEX সোনা স্থির রয়েছে৷”

কোটাক সিকিউরিটিজের AVP-কমোডিটি রিসার্চ কায়নাত চেইনওয়ালার কথায়, “আসন্ন মার্কিন মুদ্রাস্ফীতির আগে সতর্কতা অবলম্বন করার ফলে, সোনার দাম একটি সংকীর্ণ পরিসরে ব্যবসা চালিয়ে নিয়ে যেতে সক্ষম।”

অন্যদিকে, আন্তর্জাতিক বাজারে রূপোর দাম আউন্স প্রতি ০.৬১ শতাংশ কমে ৩২.২০ মার্কিন ডলারে গিয়ে দাঁড়িয়েছে। ব্যবসায়ীরা আগামী নভেম্বরে ৫০ বেসিস পয়েন্ট সুদের হার কমানোর প্রত্যাশা কমিয়েছে। মতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের কমোডিটি রিসার্চ-এর সিনিয়র বিশ্লেষক মানব মোদি বলেছেন, “মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান উত্তেজনা বুলিয়নের দামের জন্য ঝুঁকির প্রিমিয়াম বাড়াচ্ছে।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Jaynagar কাণ্ডে বিস্ফোরক CPIM নেত্রী Minakshi Mukherjee! কী বললেন দেখুন | Jaynagar Kultali News
জয়নগরের 'অসুরটার' শাস্তির দাবীতে বিশাল মিছিল! হাওয়া TMC নেতারা! | Jaynagar News | Bangla News |
দুর্গোৎসবের মরশুমে রক্তদান শিবির! উদ্বোধনী উৎসবে চাঁদের হাট! Belur দুর্গোৎসবের দুর্দান্ত শুরু
কুলতলীর ঘটনার প্রকাশ্যে আসার দিনেই Mamata-র ডান্ডিয়া নাচ #shorts #mamatabanerjee
'দু-একটা ঘটনা বাংলায় ঘটলেই চিৎকার, চেঁচামেচি, হাহাকার হয়' বিস্ফোরক মমতা | Jaynagar | Mamata Banerjee