বড় খবর! ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা! কবে থেকে এই বাড়তি টাকা হাতে পাবেন সরকারি কর্মীরা?

এই সময় ভোটের মাঝে সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির বিষয়টি কার্যত নজিরবিহীন। অর্থ দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে জানুয়ারি মাস থেকেই বর্ধিত ডিএ কার্যকর হবে।

Parna Sengupta | Published : May 29, 2024 4:53 AM IST / Updated: May 29 2024, 10:24 AM IST

সরকারের পক্ষ থেকে বড় ঘোষণা। ভোটের মাঝেই নির্দেশিকা জারি করে বলা হল ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে বর্ধিত ডিএ কার্যকর করা হবে। লোকসভা নির্বাচন চলায় আদৰ্শ আচরণবিধি জারি রয়েছে। এই সময় ভোটের মাঝে সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির বিষয়টি কার্যত নজিরবিহীন। অর্থ দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে জানুয়ারি মাস থেকেই বর্ধিত ডিএ কার্যকর হবে।

ফের একদফায় ৪% হারে ডিএ বৃদ্ধি করা হয়েছে। উল্লেখ্য, এর আগে ৪৬ শতাংশ হারে ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। বর্তমানে তা হাফ সেঞ্চুরি করেছে। এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছে।

Latest Videos

সরকারি কর্মীদের চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স (বিশেষভাবে সক্ষম মহিলাদের জন্য), রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতা ইত্যাদি বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে শোনা যাচ্ছে কেন্দ্রীয় কর্মচারীদের DA ফের বৃদ্ধি হতে চলেছে। কিছু কিছু রিপোর্ট অনুযায়ী এই DA বৃদ্ধি ৫ শতাংশও হতে পারে। এবার পরবর্তীতে কেন্দ্র কবে, কত শতাংশ হারে ডিএ বৃদ্ধি করে সেই দিকে নজর থাকবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের।

গত ২ এপ্রিল এই মর্মে প্রধানমন্ত্রী মোদীর অধীনে থাকা কেন্দ্রীয় কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফে অফিস মেমোব়্যান্ডাম জারি করে বিভিন্ন ভাতা বাড়ানোর ঘোষণা হয়েছে। যাতে সরকারি কর্মীদের ৬ ধরনের ভাতা বৃদ্ধির ঘোষণা করেছে কেন্দ্র। DA বৃদ্ধি মূলত নির্ভর করে মুদ্রাস্ফীতির উপর। এখন পর্যন্ত মুদ্রাস্ফীতির যে রেকর্ড রয়েছে, তাতে কেন্দ্রীয় কর্মীদের ৪ থেকে ৫ শতাংশ পর্যন্ত DA বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

জানিয়ে রাখি, নিয়ম করে বছরে দুবার সরকারি কর্মীদের DA বৃদ্ধি করে কেন্দ্র। ওদিকে মহার্ঘ ভাতার পাশাপাশি সম্প্রতি একাধিক আরও অন্যান্য ভাতাও বৃদ্ধি করেছে কেন্দ্র। বছরের প্রথম ভাগে ডিএ বৃদ্ধি হয়ে গিয়েছে। এবার দ্বিতীয় ভাতার অপেক্ষা করছেন সরকারি কর্মীরা। মনে করা হচ্ছে খুব শীঘ্রই সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি করা হতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
BJP Live: আর জি করের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
RG Kar Protest Live : শর্ত নিয়েই কালীঘাটে যাচ্ছেন ডাক্তাররা, দেখুন সরাসরি
'জাস্টিস ফর আরজি কর' ৫ দফা দাবিতে জুনিয়র ডাক্তারদের জনগর্জন | Doctors Protest | RG Kar Protest |
'সবচেয়ে বড় অপরাধী আপনি মাননীয়া মুখ্যমন্ত্রী' গর্জে উঠলেন রূপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly | RG Kar