চাকরি করতে করতে প্রতি মাসে জমান মাত্র ২৫০০ টাকা, ৬০ বছর বয়েসের পরে হাতে পাবেন কয়েক লক্ষ!

ভবিষ্যতের জন্য সঞ্চয়ের ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রকল্প রয়েছে। আর সেই সকল প্রকল্পের মধ্যে একটি সরকারি প্রকল্প, যে সরকারি প্রকল্পে টাকা জমা করলে ভবিষ্যৎ নিয়ে কোন চিন্তা করতে হবে না।

Parna Sengupta | Published : May 24, 2024 10:33 AM IST

বর্তমানে যেভাবে দিন দিন বাজার মূল্য বৃদ্ধি পাচ্ছে, সেক্ষেত্রে এখন ১৫-২০ হাজার টাকায় সংসার চলে গেলেও ভবিষ্যতে কিন্তু তা চলবে না। বিশেষ করে ২০-৩০ বছর পর সংসার চালাতে হলে অন্ততপক্ষে প্রতিমাসে ৫০০০০ টাকা বা তার কমবেশি প্রয়োজন হবে। যে কারণে ভবিষ্যতের জন্য সঞ্চয় করার ক্ষেত্রেও পরিকল্পনা দরকার।

ভবিষ্যতের জন্য সঞ্চয়ের ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রকল্প রয়েছে। আর সেই সকল প্রকল্পের মধ্যে একটি সরকারি প্রকল্প, যে সরকারি প্রকল্পে টাকা জমা করলে ভবিষ্যৎ নিয়ে কোন চিন্তা করতে হবে না। ন্যাশনাল পেনশন সিস্টেম স্কিমের আবার দুটি ভাগ রয়েছে। যে দুটি ভাগ হলো টায়ার ১ ও টায়ার ২। টায়ার ১ হল পেনশন অ্যাকাউন্ট এবং টায়ার ২ হলো সেভিংস অ্যাকাউন্ট। এক্ষেত্রে বিনিয়োগের উপর যদি প্রতিবছর ৬% হারে সুদ দেওয়া হয় এবং চক্রবৃদ্ধি হারে ১৪ শতাংশ রিটার্ন পাওয়া যায় তাহলে প্রতি মাসে ২৫০০ টাকা করে জমিয়ে বিপুল টাকা রিটার্ন পাওয়া যেতে পারে। সঠিক সময়ে বিনিয়োগ করলে ৬০ বছর পর অ্যাকাউন্টে প্রায় ১.৮৫ কোটি টাকা জমা হবে।

মূলত এখন থেকেই দেখে নিতে হবে আপনি প্রতি মাসে কত টাকা করে সঞ্চয় করলে আপনার ৬০ বছর পর প্রতি মাসে যেন অন্ততপক্ষে ৫০ হাজার টাকা করে পেনশন হিসাবে রিটার্ন পেয়ে থাকেন। পেনশন প্রকল্পের ক্ষেত্রে যে সকল প্রকল্প রয়েছে তার মধ্যে অন্যতম একটি প্রকল্প হলো ন্যাশনাল পেনশন সিস্টেম স্কিম। এই প্রকল্পটি সরকারি প্রকল্প হওয়ার কারণে টাকা মরে যাওয়ার সম্ভাবনা বা ঝুঁকি নেই বললেই চলে। আর এই প্রকল্পেই বিপুল পরিমাণ টাকা পাওয়া যেতে পারে যদি প্রতি মাসে হিসাব করে সামান্য টাকা রাখা যায়।

তবে এই প্রকল্পে বিনিয়োগ করার ক্ষেত্রে সঠিক সময়েই বিনিয়োগ করা শুরু করে দিতে হবে। আর সঠিক সময়ে ভবিষ্যতের জন্য বিনিয়োগ করা শুরু করলেই প্রতি মাসে সামান্য কিছু টাকা বিনিয়োগ আপনাকে আপনার ভবিষ্যতের চিন্তা দূর করে দিতে পারে। সঠিক সময়ে যদি প্রতিমাসে মাত্র ২৫০০ টাকা করে বিনিয়োগ করা শুরু হয় তাহলে ৬০ বছর পর আপনি প্রতি মাসে এত টাকা পেনশন পাবেন যে আপনার সংসার চালানোর কোন সমস্যায় হবে না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Rashifal Live : আজ মঙ্গলবার, কতটা মঙ্গলময় হবে ১২ টি রাশির রাশিফল! দেখুন আজকের রাশিফল
Sundarban : টানা ৭ মিনিট লড়াই! এরপরেই টেনে নিয়ে যায় কুমির, খোঁজ নেই মানিকের!
Kolkata Ladies Special Bus : ট্রেনের পর এবার লেডিস স্পেশাল বাস! চলবে কোন রুটে, কি কি সুবিধা? দেখুন
রাশিফল ২৬ জুন : আজ বুধাদিত্য যোগ, সারাদিন দারুন কাটবে এই ৬ রাশির, দেখুন আজকের রাশিফল
Rajeev Chandrasekhar Exclusive : 'ছেড়ে চলে যাব না, রাজনীতিকে জনসেবা হিসেবে দেখি'