Indian Economy: এই ইকোসিস্টেম ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত করবে, কাজ চলছে পুরোদমে

অভিজ্ঞতার এই সম্পদ শুধুমাত্র স্টার্টআপগুলোকে গতি দেয়নি, তাদের সাফল্যের সম্ভাবনাও বাড়িয়ে দিয়েছে।

deblina dey | Published : May 26, 2024 9:40 AM IST

Amazon Web Services (AWS) এর সিনিয়র এক্সিকিউটিভ কুমার রাঘবন বলেছেন যে ভারতে স্টার্টআপ ইকোসিস্টেম বেশ পাকা হয়ে উঠেছে। অনেক অনুকূল পরিস্থিতি ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত করতে ঠেলে দিচ্ছে। কুমার রাঘবন হলেন AWS-এর ভারত এবং দক্ষিণ এশিয়ায় স্টার্টআপের প্রধান৷ রাঘবন PTI এর সঙ্গে প্রাণবন্ত ভারতীয় স্টার্টআপ ল্যান্ডস্কেপ সম্পর্কে কথা বলেছেন এবং এর শক্তি এবং উদ্ভাবনের সম্ভাবনা তুলে ধরেছেন। তিনি বলেন, “আমরা পঞ্চম বৃহত্তম অর্থনীতি এবং তৃতীয় বৃহত্তম অর্থনীতি হওয়ার দিকে এগিয়ে যাচ্ছি।

ভারতের স্টার্টআপ ইকোসিস্টেম দক্ষ হয়ে উঠেছে-

এতে অবদান রাখার কারণগুলি হল শ্রম বৃদ্ধি, অবকাঠামোগত বৃদ্ধি এবং দক্ষতার উন্নতি, যেখানে সৃজনশীল কৃত্রিম বুদ্ধিমত্তা (GenAI) এর মতো প্রযুক্তিগুলি একটি ভূমিকা পালন করবে, তিনি বলেন, এগুলি ছাড়াও একটি বৃহৎ বিকাশকারী বাস্তুতন্ত্রের উপস্থিতি, উত্পাদন করার ক্ষমতা। দেশে পণ্য, এবং বিশ্বকে পরিবেশন করার ক্ষমতা এবং নিয়ন্ত্রক অনুকূল পরিস্থিতি যেমন পিএলআই প্রকল্প রয়েছে। রাঘবন ভারতীয় স্টার্টআপ ইকোসিস্টেমের পরিপক্কতার প্রশংসা করেছেন।

বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টার্টআপ ইকোসিস্টেম-

তিনি বলেছিলেন যে এটি অভিজ্ঞ প্রতিষ্ঠাতাদের উল্লেখযোগ্য অবদানকে বিবেচনা করে যারা বেশ কয়েকটি উদ্যোগ শুরু করেছেন। "আমরা বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টার্টআপ ইকোসিস্টেম। আমাদের জন্য কিছু অনুকূল পরিস্থিতি অব্যাহত রয়েছে," তিনি বলেন। রাঘবন বলেন, "গত সাত-আট বছরে, আমরা প্রতিষ্ঠাতাদের অনেক স্টার্টআপ চালু করতে দেখেছি।" তিনি বলেন, অভিজ্ঞতার এই সম্পদ শুধুমাত্র স্টার্টআপগুলোকে গতি দেয়নি, তাদের সাফল্যের সম্ভাবনাও বাড়িয়ে দিয়েছে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

MD Selim CPIM | ভোট প্রচারে TMC-এর বিরুদ্ধে বিস্ফোরক সেলিম, কি বললেন!
Narendra Modi | 'সবাইকে সঙ্গে নিয়ে সংবিধান অনুযায়ী চলতে চাই' মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর
Nadia news-দখল করা ভবন ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ শান্তিপুরবাসীর
Mamata Banerjee : 'আপনারা টাকা খাচ্ছেন, সব শেষ হয়ে যাচ্ছে! কতটা খাচ্ছেন জানিনা...' বিস্ফোরক মমতা
Barasat News Today : মাষ্টারমাইন্ড! ভাইপো খুনে গ্রেফতার জেঠু আঞ্জিব! পুনর্নির্মাণ বারাসাত পুলিশের