আম্বানি-আদানি নন, ৮ লক্ষ কোটি টাকা দান করেছিলেন এই ভারতীয় শিল্পপতি

ভারতের বহু ধনী ব্যবসায়ী সামাজিক কাজের মাধ্যমে কোটি কোটি টাকা দান আকারে দিয়েছেন। এর মধ্যে একজন ব্যবসায়ী প্রায় ৮ লক্ষ কোটি টাকা দান করেছেন। কিন্তু এই ব্যবসায়ী আম্বানি বা আদানি কেউ নন।

Saborni Mitra | Published : Sep 29, 2024 12:01 PM IST / Updated: Sep 29 2024, 05:32 PM IST

17
আম্বানি ও আদানিদের অতীতেই টেক্কা

বিশ্বের শ্রীমন্ত ব্যবসায়ী হিসেবে পরিচিত মুকেশ আম্বানি, গৌতম আদানি সহ বেশ কয়েকজন ব্যবসায়ী ভারতে রয়েছেন। এই ব্যবসায়ীরা সামাজিক কাজ, দুর্যোগ সহ বিভিন্ন জরুরি পরিস্থিতিতে কোটি কোটি টাকা দান হিসেবে দিয়েছেন।

27
রেকর্ড অন্যজনের

তবে ভারতে সবচেয়ে বেশি দান করেছেন মুকেশ আম্বানি, গৌতম আদানি, রতন টাটা সহ শ্রীমন্তদের তালিকার কোন ব্যবসায়ী নন। এই ব্যবসায়ী ভারতে দান করেছেন প্রায় ৮ লক্ষ কোটি টাকা। এটি কল্পনাতীত একটি দানের পরিমাণ।

37
জামশেদজি টাটা

এই দানবীর নাম জামশেদজি টাটা। ভারতের ইস্পাত মানব হিসেবে পরিচিত জামশেদজি টাটা দান ও অনুদান আকারে মোট ৮,২৯,৭৩৪ কোটি টাকা দিয়েছেন। বিভিন্ন সামাজিক কাজের মাধ্যমে জামশেদজি টাটা এই অর্থ সমাজকে দিয়েছেন।

47
রেকর্ড জামশেদজি টাটার

২০২১ সালে প্রকাশিত হুরুন ইন্ডিয়া রিপোর্টে ভারতের সবচেয়ে বড় দাতা কে তা প্রকাশ করা হয়েছে। দাতব্য অনুদান আকারে অর্থ প্রদান করেছেন। শিক্ষা প্রতিষ্ঠান, মেডিকেল কলেজ, হাসপাতাল, শিশু শিক্ষা, দেশের জরুরি পরিস্থিতিতে জামশেদজি টাটা দাতা হিসেবে দান করেছেন।

57
সম্পত্তি

১৮৬৮ সালে জামশেদজি টাটা প্রতিষ্ঠিত টাটা গ্রুপ বর্তমানে ২৪ লক্ষ কোটি টাকারও বেশি মূল্যের কোম্পানি। ৩০টিরও বেশি কোম্পানি। ১০টিরও বেশি শিল্প-কারখানা, বিভিন্ন দেশে টাটা গ্রুপ কাজ করছে। টাটা গ্রুপ আয়ের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা, সচেতনতাতেও এগিয়ে।

67
রতন টাটা

জামশেদজি টাটার দেখানো পথে বর্তমানে রতন টাটাও কোম্পানিটিকে সফলভাবে পরিচালনা করছেন। কোভিড পরিস্থিতিতে টাটা গ্রুপ ১,৫০০ কোটি টাকারও বেশি কেন্দ্রীয় সরকারের ত্রাণ তহবিলে দান করেছিল। 

77
আজিম প্রেমদজি

জামশেদজি টাটার পর সবচেয়ে বেশি অর্থ দাতব্য অনুদান হিসেবে দিয়েছেন উইপ্রোর আজিম প্রেমজি। আজিম প্রেমজি ১,৭৬,০০০ কোটি টাকা দিয়েছেন। উইপ্রো ফাউন্ডেশন বিভিন্ন সামাজিক ও শিক্ষামূলক কাজে নিয়োজিত।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos