১৬টি দেশ জুড়ে ছড়িয়ে দিয়েছিলেন ব্যবসা, এশিয়ান পেইন্টসের সহ-প্রতিষ্ঠাতা সূর্যকান্ত দানির প্রয়াণ

এশিয়ান পেইন্টস এশিয়ার বৃহত্তম পেইন্ট কোম্পানিগুলির মধ্যে একটি। দানি ডিসেম্বর ১৯৯৮ থেকে মার্চ ২০০৯ পর্যন্ত কোম্পানির ভাইস চেয়ারম্যান এবং ম্যানেজমেন্ট ডিরেক্টর ছিলেন।

Parna Sengupta | Published : Sep 28, 2023 10:02 AM IST

বিখ্যাত কোম্পানি এশিয়ান পেইন্টসের সহ-প্রতিষ্ঠাতা অশ্বিন সূর্যকান্ত দানি বৃহস্পতিবার ৮১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। সূর্যকান্ত দানি ভারতের কোটিপতি ব্যবসায়ী। তার এশিয়ান পেইন্টস ব্যবসা ভারত ছাড়াও ১৬টি দেশে চলে। এশিয়ান পেইন্টস এশিয়ার বৃহত্তম পেইন্ট কোম্পানিগুলির মধ্যে একটি। দানি ডিসেম্বর ১৯৯৮ থেকে মার্চ ২০০৯ পর্যন্ত কোম্পানির ভাইস চেয়ারম্যান এবং ম্যানেজমেন্ট ডিরেক্টর ছিলেন। এশিয়ান পেইন্টস তার বার্ষিক আয়ের ৮৫% পায় দেশীয় বাজার থেকে।

এশিয়ান পেইন্টের মালিক কে?

এশিয়ার বিখ্যাত এশিয়ান পেইন্টসের মালিক সম্পর্কে অনেকেই জানেন না। এই কোম্পানিটি চম্পকলাল চোকসি, চিমনলাল চোকসি, সূর্যকান্ত দানি, অরবিন্দ ভকিল মিলে শুরু করেছিলেন। এই চার বন্ধু মিলে একটি গ্যারেজে এই কোম্পানি শুরু করেন। এই কোম্পানির বিশেষ বিষয় হল যে চারজনই এই কোম্পানিটি প্রতিষ্ঠা করেছেন তারা সবাই বন্ধু। আজ এশিয়ান পেইন্টস বিশ্বের ১৬টি দেশে তার ব্যবসা ছড়িয়ে দিয়েছে।

এই কোম্পানিটি প্রায় ৭৯ বছর আগে ১৯৪২ সালের পয়লা ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৫২ সালে, এই কোম্পানির বার্ষিক টার্নওভার ছিল ২৩ কোটি টাকা এবং পিবিটি মার্জিন ২%। ১৯৬৭ সালের মধ্যে, এই কোম্পানিটি ভারতের অন্যতম পেন্ট কোম্পানিতে পরিণত হয়েছিল। সম্প্রতি এই কোম্পানির চেয়ারম্যান হলেন অশ্বিন দানি এবং ভাইস চেয়ারম্যান মনীশ চোকসি, সিইও হলেন অমিত সিঙ্কল এবং পরিচালক হলেন অভয় ভাকিল।

Share this article
click me!