Paytm Layoff: বড় দিনে বড় খারাপ খবর, Paytmএর কর্মীদের চাকরি খাচ্ছে AI

পেটিএমএর এক মুখপাত্র বলেছেন, আমরা AI চালিত অটোমেশনের সাহায্য আমাদের ক্রিয়াকলাপগুলিকে রুপান্তরিত করছে।

 

Saborni Mitra | Published : Dec 25, 2023 9:34 AM IST

বড়দিন বড় খাবার খবর। One97 Communications Ltd, ডিজিটাল পেমেন্ট ফার্ম পেটিএম (Paytm)এর মূল সংস্থা একাধিক বিভাগে কমপক্ষে ১ হাজার কর্মীকে বরখাস্ত করেছে। কারণ সংস্থা কর্মীদের ভরণ পোষণের খরচ কমাতে চায়। পাল্টা সংস্থাটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ওপর পুরোপুরি ভরসা রাখতে চায়। আর সেই পথেই যাচ্ছে সংস্থা।

কোম্পানিতে কর্মী ছাঁটাইয়ের প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করেছে পেটিএম (Paytm) এক মুখপাত্র। তিনি বিষয়টি নিশ্চিত করেছেন। বলেছেন কার্যকারিতা ও বিপণন দলে প্রকৃতপক্ষ-এর কর্মশক্তি হ্রাস পেয়েছে। সূত্রের খবর Paytm অক্টোবরের প্রথম দিকেই এই সংস্থা প্রথম ছাঁটাইয়ের প্রক্রিয়া শুরু করেছেন। কর্মীদের বদলে Paytm বর্তমানে AI এর ব্যবহারের ওপর জোর দিচ্ছে। মুখপাত্র বলেছেন, সংস্থা কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI এর ওপর ভরসা রাখছে। পুনরাবৃত্তিমূলত কাজ ও ভূমিকা- বাদ দিয়ে বাকি সব ক্ষেত্রেই AI এর ব্যবহার বাড়ানো হচ্ছে।

পেটিএমএর এক মুখপাত্র বলেছেন, 'আমরা AI চালিত অটোমেশনের সাহায্য আমাদের ক্রিয়াকলাপগুলিকে রুপান্তরিত করছে। যাতে বৃদ্ধি ও খরচের মধ্যে দক্ষতা বৃদ্ধির জন্য পুনরাবৃত্তিমূলক কাজগুলি ও ভূমিকাগুলিকে বাদ দেওয়া হয়। যার ফলে অপারেশন ও বিপণনে আমাদের কর্মশক্তি সামান্য হ্রাস করা হয়েছে।' তিনি বলেছেন, সংস্থাটি AI চালিত অটোমেশন ব্যবহার করে কর্মচারীদের খরচের ১০-১৫ শতাংশ বাঁচাতে সক্ষম হবে। তিনি আরও বলেছেন, কর্মীদের খরচে ১০-১৫ শতাংশ বাঁচাতে সক্ষম হওয়ার মূল কারণ হল AI তাদের যা প্রত্যাশা ছিল তার থেকেই বেশি সরবরাহ করেছে। পাশাপাশি অ-পারফরম্যান্সের ক্ষেত্রও মূল্যায়ণ করা হয়েছে। তাতেই কর্মী সংখ্যা কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে পেটিএম সংস্থা সূত্রের খবর কর্মী ছাঁটাই হলেও নতুন নিয়োগ কিন্তু এখনও অব্যাহত রয়েছে। কোম্পানি সূত্রে ঝানা গেছে। আগামী বছর ব্যাবসার মূল অর্থপ্রদান ব্যবসার জনবল ১৫০০০ বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে। পেমেন্ট প্ল্যাটফর্মে একটি প্রভাবশালী অবস্থান ও একটি প্রমাণিত লাভজনক ব্যবসায়িক মডেলের হিসেবেই পেটিএম নিজেকে প্রতিষ্ঠা করতে চাইছে। এটি ভারতের সবথেকে বড় প্ল্যাটফর্ম। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে কোম্পানি সূত্রের থবর এটি এবার বীমা ও সম্পদের মত ব্যবসায়িক বিষয়গুলিতেও ঢুকতে চায়। তাই কোম্পানি ।খন পুনরাবৃত্ত ভূমিকা ও নন পারফর্মারদের ছাঁটাই করেছেন। সেই জায়গায় নতুন কর্মী ও প্রতিভাদের স্থান দেওয়া হয়েছে।

Paytm-এ লে-অফ রিপোর্ট করা হয়েছে তার মাত্র মাত্র কয়েক সপ্তাহ আগেই কোম্পানি ঘোষণা করেছে যে এটি তার BNPL অফার, Paytm পোস্টপেইডের অধীনে ৫০ হাজার টাকা পর্যন্ত ছোট-টিকিট লোনের উপর স্কেল করবে এবং উচ্চ-টিকিট লোনের উপর ফোকাস করবে। এই ঘোষণার পরে, একাধিক ব্রোকারেজ এই পদক্ষেপের নেতিবাচক প্রভাব সম্পর্কে মন্তব্য করার পরে কোম্পানির শেয়ারগুলি ২০ শতাংশে তীব্রভাবে হ্রাস পেয়েছে।

Share this article
click me!