মাসের অর্ধেক দিনই বন্ধ থাকবে ব্যাঙ্ক, জেনে নিন অগাষ্টে দেশ জুড়ে ব্যাঙ্কে ছুটির তালিকা

আগস্টে আটটি রাজ্যে বিশেষ ছুটি থাকবে। কিছু রাজ্যে, টেন্ডং লো রাম ফাট, পারসি নববর্ষ, ওনাম, রক্ষা বন্ধন এবং অন্যান্যের মতো বিশেষ দিনগুলিতে সরকারী এবং বাণিজ্যিক ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

Parna Sengupta | Published : Jul 28, 2023 1:52 PM IST

স্বাধীনতা দিবস, তিরুভোনম এবং পার্সি নববর্ষ এবং অন্যান্য ছুটি সহ ২০২৩ সালের আগস্ট মাসে মোট ১৪ দিনের জন্য ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) ছুটির ক্যালেন্ডারে বলা হয়েছে যে ২০২৩ সালের আগস্ট মাসে রবিবার, দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সহ ব্যাঙ্কগুলি ১৪ দিনের জন্য বন্ধ থাকবে।

আগস্টে আটটি রাজ্যে বিশেষ ছুটি থাকবে। কিছু রাজ্যে, টেন্ডং লো রাম ফাট, পারসি নববর্ষ, ওনাম, রক্ষা বন্ধন এবং অন্যান্যের মতো বিশেষ দিনগুলিতে সরকারী এবং বাণিজ্যিক ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। গ্রাহকরা যদি এই মাসে কোনও কাজের জন্য ব্যাঙ্কে যাওয়ার পরিকল্পনা করেন তবে তাদের সঠিকভাবে পরিকল্পনা করতে হবে। তবে সারাদেশে প্রতিদিন ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যবহার করা সম্ভব হবে।

এই দিনগুলিতে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে

৮ আগস্ট: টেন্ডং লো রাম ফাট (গ্যাংটকে কোন ব্যাঙ্কিং নেই)

১২ আগস্ট: মাসের দ্বিতীয় শনিবার

১৩ আগস্ট : মাসের দ্বিতীয় রবিবার

১৫ আগস্ট : স্বাধীনতা দিবস (আগরতলা, আহমেদাবাদ, আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, দেরাদুন, গ্যাংটক, গুয়াহাটি, হায়দ্রাবাদ - অন্ধ্রপ্রদেশ, হায়দ্রাবাদ - তেলেঙ্গানা, ইম্ফল, জয়পুর, জম্মু, কানপুর, কোচি, কোহিমা, কলকাতা, লখনউ, মুম্বাই, নাগপুর, নয়াদিল্লি, পানাজি, পাটনা, রায়পুর, রাঁচি, শিলং, সিমলা, শ্রীনগর এবং তিরুবনন্তপুরম) ব্যাঙ্কগুলি এক দিনের জন্য বন্ধ থাকবে।

১৬ আগস্ট : পারসি নববর্ষ (পারসি নববর্ষ উদযাপনের জন্য বেলাপুর, মুম্বই এবং নাগপুরে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে)

১৮ আগস্ট: শ্রীমন্ত শঙ্করদেব তিথি (শ্রীমন্ত শঙ্করদেব তিথির কারণে গুয়াহাটিতে ব্যাংক বন্ধ থাকবে)

২০ আগস্ট: তৃতীয় রবিবার

২৬ আগস্ট : মাসের চতুর্থ শনিবার

২৭ আগস্ট : মাসের চতুর্থ রবিবার

২৮শে আগস্ট: পয়লা ওনাম (পয়লা ওনাম উদযাপনের জন্য কোচি এবং তিরুবনন্তপুরমে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে)

২০ আগস্ট : তিরুভোনম (তিরুভোনম উদযাপনের জন্য কোচি এবং তিরুবনন্তপুরমে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে)

৩০ আগস্ট: রক্ষা বন্ধন বা রাখী উৎসব (রক্ষা বন্ধনের কারণে জয়পুর এবং শ্রীনগরে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে)

ছুটির সময় ব্যাঙ্কগুলি কীভাবে ব্যাঙ্কিং কার্যক্রম পরিচালনা করে:

ছুটির দিনে ব্যাংক বন্ধ থাকলে অনেক গুরুত্বপূর্ণ কাজ আটকে যায়, এতে গ্রাহকদের অসুবিধা হয়। পরিস্থিতি সহজ করতে, আপনি মোবাইল বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে কিছু কাজ সম্পন্ন করতে পারেন। আপনি নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে পারেন। উপরন্তু, আপনি টাকা স্থানান্তর করতে UPI ব্যবহার করতে পারেন। নগদ তোলার জন্য, আপনি এটিএম ব্যবহার করতে পারেন। এই ডিজিটাল ব্যাঙ্কিং সুবিধাগুলি ব্যবহার করে, আপনি ব্যাঙ্ক ছুটির দিনেও আপনার ব্যাঙ্কিং কার্যক্রম সুষ্ঠুভাবে চালিয়ে যেতে পারেন।

Share this article
click me!