প্রতি সপ্তাহেই এখন ব্যাঙ্কগুলিতে থাকবে ২দিনের ছুটি, প্রস্তাব পৌঁছল অর্থ মন্ত্রকে-শীঘ্রই অনুমোদন

সব শনিবারকে সাপ্তাহিক ছুটি ঘোষণা করার জন্য ব্যাংক কর্মচারী ইউনিয়নের দাবি ২৮ জুলাই ব্যাংক অ্যাসোসিয়েশনের সভায় গৃহীত হয়েছে। এখন ভারতীয় ব্যাঙ্কগুলির ব্যবস্থাপনার প্রতিনিধি সংস্থা এটি অনুমোদনের জন্য অর্থ মন্ত্রকের কাছে পাঠিয়েছে।

Parna Sengupta | Published : Aug 7, 2023 11:00 AM IST

সবকিছু ঠিকঠাক থাকলে এখন থেকে সপ্তাহে মাত্র ৫ দিন ব্যাংক খোলা থাকবে। ব্যাঙ্কগুলি সপ্তাহে ৫ কার্যদিবস এবং ২ দিন সাপ্তাহিক ছুটির জন্য অনুমোদন পেতে পারে। এক্ষেত্রে জেনে রাখা ভালো যে রবিবার ছাড়াও, সাপ্তাহিক ছুটি হিসাবে মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার রয়েছে।

জাতীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, সব শনিবারকে সাপ্তাহিক ছুটি ঘোষণা করার জন্য ব্যাংক কর্মচারী ইউনিয়নের দাবি ২৮ জুলাই ব্যাংক অ্যাসোসিয়েশনের সভায় গৃহীত হয়েছে। এখন ভারতীয় ব্যাঙ্কগুলির ব্যবস্থাপনার প্রতিনিধি সংস্থা এটি অনুমোদনের জন্য অর্থ মন্ত্রকের কাছে পাঠিয়েছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকও যদি এটি অনুমোদন করে তবে ব্যাঙ্কগুলি সপ্তাহে মাত্র পাঁচ দিন কাজ করবে এবং কর্মচারীদের প্রথম এবং তৃতীয় শনিবার কাজ করতে হবে না। যাইহোক, সপ্তাহের ৫ কার্যদিবসে সময় ৪৫ মিনিট বাড়ানো যেতে পারে।

তাদের প্রস্তাব অর্থ মন্ত্রক থেকে অনুমোদন পাবে বলে ব্যাংকাররা আশাবাদী। সূত্র উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রকের সঙ্গে কিছু অনানুষ্ঠানিক কথোপকথনের ভিত্তিতে মনে হচ্ছে, ব্যাংকার ইউনিয়নের এই অনুরোধ মেনে নিতে সরকারের কোনো সমস্যা হতে পারে না।

এদিকে, স্বাধীনতা দিবস, তিরুভোনম এবং পার্সি নববর্ষ এবং অন্যান্য ছুটি সহ ২০২৩ সালের আগস্ট মাসে মোট ১৪ দিনের জন্য ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) ছুটির ক্যালেন্ডারে বলা হয়েছে যে ২০২৩ সালের আগস্ট মাসে রবিবার, দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সহ ব্যাঙ্কগুলি ১৪ দিনের জন্য বন্ধ থাকবে।

আগস্টে আটটি রাজ্যে বিশেষ ছুটি থাকবে। কিছু রাজ্যে, টেন্ডং লো রাম ফাট, পারসি নববর্ষ, ওনাম, রক্ষা বন্ধন এবং অন্যান্যের মতো বিশেষ দিনগুলিতে সরকারী এবং বাণিজ্যিক ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। গ্রাহকরা যদি এই মাসে কোনও কাজের জন্য ব্যাঙ্কে যাওয়ার পরিকল্পনা করেন তবে তাদের সঠিকভাবে পরিকল্পনা করতে হবে। তবে সারাদেশে প্রতিদিন ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যবহার করা সম্ভব হবে।

ছুটির সময় ব্যাঙ্কগুলি কীভাবে ব্যাঙ্কিং কার্যক্রম পরিচালনা করে:

ছুটির দিনে ব্যাংক বন্ধ থাকলে অনেক গুরুত্বপূর্ণ কাজ আটকে যায়, এতে গ্রাহকদের অসুবিধা হয়। পরিস্থিতি সহজ করতে, আপনি মোবাইল বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে কিছু কাজ সম্পন্ন করতে পারেন। আপনি নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে পারেন। উপরন্তু, আপনি টাকা স্থানান্তর করতে UPI ব্যবহার করতে পারেন। নগদ তোলার জন্য, আপনি এটিএম ব্যবহার করতে পারেন। এই ডিজিটাল ব্যাঙ্কিং সুবিধাগুলি ব্যবহার করে, আপনি ব্যাঙ্ক ছুটির দিনেও আপনার ব্যাঙ্কিং কার্যক্রম সুষ্ঠুভাবে চালিয়ে যেতে পারেন।

Share this article
click me!