মে মাসে ১২ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, আপনার কাজ আগে থেকেই সেরে ফেলুন- দেখে নিন ছুটির তালিকা

উত্সব, জয়ন্তী এবং শনি ও রবিবার সহ অন্যান্য অনুষ্ঠানের কারণে ২০২৩ সালের মে মাসে মোট ১২ দিনের জন্য ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। ব্যাঙ্ক ছুটির সংখ্যা রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয় এবং আমরা রাজ্য অনুযায়ী ছুটির সম্পূর্ণ তালিকা দিচ্ছি।

Web Desk - ANB | Published : Apr 30, 2023 1:24 PM IST

২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) মে মাসের জন্য ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করেছে। অনেক সময় ব্যাঙ্ক বন্ধ থাকার কারণে আমরা প্রয়োজনীয় কাজ করতে পারি না। এজন্য ব্যাঙ্ক ছুটির তালিকায় সবসময় নজর রাখুন। এখানে আমরা ২০২৩ সালের মে মাসের জন্য ব্যাঙ্ক ছুটির তালিকা সম্পর্কে তথ্য দিচ্ছি। উত্সব, জয়ন্তী এবং শনি ও রবিবার সহ অন্যান্য অনুষ্ঠানের কারণে ২০২৩ সালের মে মাসে মোট ১২ দিনের জন্য ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। ব্যাঙ্ক ছুটির সংখ্যা রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয় এবং আমরা নীচে রাজ্য অনুযায়ী ছুটির সম্পূর্ণ তালিকা দিচ্ছি।

২০২৩ সালের মে মাসে ব্যাঙ্ক ছুটির তালিকা:

পয়লা মে, ২০২৩: মহারাষ্ট্র দিবস/মে দিবসের কারণে বেলাপুর, বেঙ্গালুরু, চেন্নাই, গুয়াহাটি, হায়দ্রাবাদ, কোচি, কলকাতা, মুম্বাই, নাগপুর, পানাজি, পাটনা এবং ত্রিবান্দ্রমে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

৫ মে, ২০২৩: বুদ্ধ পূর্ণিমার কারণে, নিম্নলিখিত জায়গায় ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে: আগরতলা, আইজল, বেলাপুর, ভোপাল, চণ্ডীগড়, দেরাদুন, জম্মু, কানপুর, কলকাতা, মুম্বাই, নাগপুর, নয়াদিল্লি, রায়পুর, রাঁচি, সিমলা এবং শ্রীনগর।

৭ মে, ২০২৩: রবিবারের কারণে, সারা দেশে ব্যাংকগুলি বন্ধ থাকবে।

৯ মে ২০২৩: রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীর কারণে কলকাতায় ব্যাংক বন্ধ থাকবে।

১৩ মে, ২০২৩: সারা দেশে দ্বিতীয় শনিবার হওয়ার কারণে, ব্যাংকগুলি বন্ধ থাকবে।

১৪ মে, ২০২৩: রবিবারের কারণে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

১৬ মে, ২০২৩: প্রতিষ্ঠা দিবসের কারণে সিকিমে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

২১ মে, ২০২৩: রবিবারের কারণে ব্যাংকগুলিতে ছুটি থাকবে।

২২ মে ২০২৩: মহারানা প্রতাপ জয়ন্তীর কারণে সিমলায় ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

২৪ মে, ২০২৩: কাজী নজরুল ইসলাম জয়ন্তীর জন্য ত্রিপুরায় ব্যাংক বন্ধ থাকবে।

২৭ মে ২০২৩: চতুর্থ শনিবার হওয়ার কারণে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

২৮ মে ২০২৩: রবিবারের কারণে, সারা দেশে ব্যাঙ্ক ছুটি থাকবে।

ছুটির সময় ব্যাঙ্কগুলি কীভাবে ব্যাঙ্কিং কার্যক্রম পরিচালনা করে:

ছুটির দিনে ব্যাংক বন্ধ থাকলে অনেক গুরুত্বপূর্ণ কাজ আটকে যায়, এতে গ্রাহকদের অসুবিধা হয়। পরিস্থিতি সহজ করতে, আপনি মোবাইল বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে কিছু কাজ সম্পন্ন করতে পারেন। আপনি নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে পারেন। উপরন্তু, আপনি টাকা স্থানান্তর করতে UPI ব্যবহার করতে পারেন। নগদ তোলার জন্য, আপনি এটিএম ব্যবহার করতে পারেন। এই ডিজিটাল ব্যাঙ্কিং সুবিধাগুলি ব্যবহার করে, আপনি ব্যাঙ্ক ছুটির দিনেও আপনার ব্যাঙ্কিং কার্যক্রম সুষ্ঠুভাবে চালিয়ে যেতে পারেন।

Share this article
click me!