গ্যাসের বায়োমেট্রিক আপডেট করতে ফোনে অ্যাপ ডাউনলোডের পরামর্শ, কিন্তু আদৌ কী কাজ হচ্ছে ?

গ্রাহকদের হয়রানি কমাতে অবশ্য অনলাইনের ব্যবস্থা করা হয়েছে। জানা গিয়েছে, মোবাইল থেকে বায়োমেট্রিক আপডেট করানোর জন্য দুটি অ্যাপ ইনস্টল করতে হবে।

Parna Sengupta | Published : Dec 19, 2023 4:48 AM IST

কেন্দ্র ভর্তুকিযুক্ত রান্নার গ্যাস সিলিন্ডারের জন্য গ্রাহকদের থেকে আধার কার্ডের বায়োমেট্রিক তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছে। আর এরপরেই গত কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন এলপিজি গ্যাস ডিলারদের দোকান বা অফিসের সামনে লম্বা লাইন পড়ছে সাধারণ মানুষের। নিজেদের সব কাজ ফেলে এই কাজ সারতে গিয়ে বিপাকে পড়েছেন প্রচুর মানুষ।

এই পরিস্থিতিতে কিছুটা হলেও স্বস্তির খবর এসেছে। কিন্তু গ্রাহকদের হয়রানি কমাতে অবশ্য অনলাইনের ব্যবস্থা করা হয়েছে। জানা গিয়েছে, মোবাইল থেকে বায়োমেট্রিক আপডেট করানোর জন্য দুটি অ্যাপ ইনস্টল করতে হবে। প্রথমটি হল IndianOil one অ্যাপ এবং দ্বিতীয়টি হল AadhaarFaceRD। এরপর ওই অ্যাপে অ্যাকাউন্ট খুলতে হবে।

এরপর সেখানে ক্লিক করার পর যে শর্ত দেওয়া থাকবে তাতে টিক দিতে হবে এবং এরপর মোবাইলটি আপনার মুখের সামনে ধরতে হবে। যেভাবে আমরা সেলফি তুলি। সঠিকভাবে ধরার পর চোখের পাতা একবার বন্ধ করে খুলতে হবে। চোখের পাতা বন্ধ করে খুললেই নিজে থেকে ছবি উঠে যাবে এবং তা Indane সংস্থার সার্ভারে আপলোড হয়ে যাবে। ReKYC স্ট্যাটাসে দেখা যাবে বায়োমেট্রিক আপডেট হলো কিনা।

তবে অনেক গ্রাহকই অভিযোগ করছেন যে এই দুটি অ্যাপ স্ক্যান করা যাচ্ছে না, সেই সঙ্গে সবসময় এই দুটি অ্যাপ কাজও করছে না। ফলে গ্রাহক হয়রানি থেকেই যাচ্ছে। মোবাইল থেকে বায়োমেট্রিক আপডেট করার বিষয়টি জানার পর অনেকেই স্বস্তি পেয়েছিলেন। কিন্তু লাভের লাভ সেভাবে কিছুই হচ্ছে না। যে গ্রাহকরা যে তিমিরে ছিলেন, সেই তিমিরেই রয়েছেন।

তবে জানা গিয়েছে কেন্দ্রীয় সরকারের নির্দেশমতো বায়োমেট্রিক আপডেটের জন্য গ্রাহকদের আর ডিলারের অফিসের সামনে লাইন দিয়ে দাঁড়াতে হবে না। কারণ এবার বাড়িতে গ্যাস সিলিন্ডার ডেলিভারি করতে গিয়ে এলপিজি ডেলিভারি পার্সনরাই বায়োমেট্রিক আপডেটেডের কাজটা করবেন। এর জন্য তাঁদের হাতে বায়োমেট্রিক আপডেটেডের জন্য প্রয়োজনীয় মেশিন বা যন্ত্রপাতি দেওয়া থাকবে। যদিও এই নিয়ম সবাই মানবেন কীনা, তা নিয়ে ধন্দ থাকছে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!