কিভাবে ৫০০ টাকারও কম জমালে অবসরে মিলবে ৫ কোটি টাকা, জেনে নিন এই ফর্মুলা

কত টাকার প্রয়োজন এবং টাকা কোথায় বিনিয়োগ করতে হবে। এখানে এটাও মনে রাখা দরকার যে আপনি যত তাড়াতাড়ি বিনিয়োগ শুরু করবেন, প্রতি মাসে আপনাকে তত কম বিনিয়োগ করতে পারবেন।

 

deblina dey | Published : Dec 12, 2023 7:43 AM IST

NPS (ন্যাশনাল পেনশন সিস্টেম) হল অবসর গ্রহণের পরিকল্পনার জন্য সেরা বিকল্পগুলির মধ্যে একটি, যার মাধ্যমে সামান্য বিনিয়োগ অবসর গ্রহণের সময় আপনাকে একটি বিপুল পরিমাণ অর্থ দেবে। জেনে নেওয়া যাক কত টাকা বিনিয়োগ করতে হবে যার ফলে আপনি অবসরে ৫ কোটি টাকা পেতে পারেন।

আপনি যদি একজন কর্মজীবী ​​হন, তাহলে আপনিও আপনার অবসর নিয়ে চিন্তিত হবেন। এই জন্য মানুষ অবসর পরিকল্পনা করে, কিন্তু এর জন্য আপনাকে এখন থেকে ভাবতে হবে কত টাকার প্রয়োজন এবং টাকা কোথায় বিনিয়োগ করতে হবে। এখানে এটাও মনে রাখা দরকার যে আপনি যত তাড়াতাড়ি বিনিয়োগ শুরু করবেন, প্রতি মাসে আপনাকে তত কম বিনিয়োগ করতে পারবেন।

এনপিএস: ৫ কোটি টাকা পাওয়ার ফর্মুলা কী?

প্রথমত, এটি বোঝা গুরুত্বপূর্ণ যে এই সূত্রটি সেই সমস্ত যুবকদের জন্য প্রযোজ্য যারা সবেমাত্র তাদের চাকরি শুরু করেছেন।

ধরুন আপনি ৫ কোটি টাকা অবসরে জমা দিতে চান অর্থাৎ ৬০ বছর বয়সে এবং আপনি ২৫ বছর বয়সের আগে একটি চাকরি পেয়েছেন।

আপনি যদি ২৫ বছর বয়স থেকে প্রতিদিন আপনার বেতন থেকে ৪৪২ টাকা সঞ্চয় করা শুরু করেন এবং এটি NPS-এ বিনিয়োগ করেন, তাহলে অবসরে আপনার ৫ কোটি টাকা থাকবে।

NPS: কিভাবে ৪৪২ টাকা ৫ কোটি টাকা হবে?

আপনি যদি প্রতিদিন ৪৪২ টাকা সঞ্চয় করেন, তাহলে এর মানে আপনাকে প্রতি মাসে প্রায় ১৩,২৬০ টাকা জমা করতে হবে।

আপনি যদি ২৫ বছর বয়স থেকে বিনিয়োগ শুরু করেন তবে আপনি ৬০ বছর বয়স পর্যন্ত ৩৫ বছরের জন্য বিনিয়োগ করবেন।

আপনি যদি এই টাকা NPS-এ বিনিয়োগ করে থাকেন, তাহলে আপনি গড় সুদ ১০ শতাংশ পেতে পারেন।

এইভাবে, চক্রবৃদ্ধি সুদের সাথে, ৬০ বছর বয়সে আপনার টাকা ৫.১২ কোটি টাকা হয়ে যাবে।

 

আপনি যদি NPS-এ প্রতি মাসে ১৩,২৬০ টাকা বিনিয়োগ করেন, তাহলে ৩৫ বছরে আপনি মোট ৫৬,৭০,২০০ টাকা বিনিয়োগ করবেন। এখন প্রশ্ন উঠেছে যে বিনিয়োগ যদি ৫৬.৭০ লক্ষ টাকা হয় এমন পরিস্থিতিতে, যখন আপনি ৩ বছরের জন্য ৫৬.৭০ লক্ষ টাকা জমা করবেন, আপনি মোট ৪.৫৫ কোটি টাকা সুদ পাবেন।

NPS: অবসরে আপনার কি ৫.১২ কোটি টাকা থাকবে?

এটা বলা ভুল হবে যে অবসর নেওয়ার পরে আপনার হাতে ৫.১২ কোটি টাকা থাকবে। এর কারণ হল NPS যখন ৬০ বছর পর পরিপক্ক হয়, আপনি পরিমাণের মাত্র ৬০ শতাংশ তুলতে পারবেন। তার মানে আপনি প্রায় ৩ কোটি টাকা তুলতে পারবেন, যখন আপনাকে একটি বার্ষিক পরিকল্পনায় অবশিষ্ট ২ কোটি টাকা বিনিয়োগ করতে হবে৷

আসুন আমরা আপনাকে বলি যে এই বার্ষিক পরিকল্পনার জন্য ধন্যবাদ, আপনি আপনার সারা জীবন অর্থ পেতে থাকবেন।

আরও পড়ুন: মোবাইল রিচার্জ এবং DTH বিল পেমেন্টে ক্যাশব্যাকের জন্য 3টি সেরা ক্রেডিট কার্ড৷

NPS: আপনি কি অবসর গ্রহণের আগে টাকা তুলতে পারবেন?

আপনার বয়স ৬০ বছর হয়ে গেলেই NPS পরিপক্ক হয়। এই পরিস্থিতিতে, আপনি ৬০ বছরের আগে NPS টাকা তুলতে পারবেন না।তবে জরুরী অবস্থা বা অসুস্থতার সম্মুখীন হলে বাড়ি তৈরি বা শিশুদের পড়ালেখার জন্য কিছু টাকা তোলা যেতে পারে। মনে রাখবেন টাকা তোলার নিয়ম যেকোনো সময় পরিবর্তন করা যেতে পারে, তাই টাকা তোলার আগে NPS-এর নিয়মগুলি পড়ুন। তবে, আপনার সর্বদা শুধুমাত্র অবসর গ্রহণের পরেই এনপিএস অর্থ উত্তোলনের চেষ্টা করা উচিত, যাতে আপনি আপনার বার্ধক্য আরামে কাটাতে পারেন।

Share this article
click me!