Indian whiskey: ইন্দ্রির প্রেমে সুরাপ্রেমীরা, বিশ্বের সেরা সিঙ্গল মল্ট হুইস্কির ব্যবসা ক্রমশই বাড়ছে

হুইস্কি-প্রেমীদের জন্য তাঁর এই উদ্যোগ বলেও জানাগেছে। ভারতেই শুধুমাত্র এই হুইস্কি বিক্রি নয় তা নয়, বিশ্বেও জনপ্রিয়তা বাড়ছে।

 

Saborni Mitra | Published : Dec 17, 2023 1:59 PM IST / Updated: Dec 17 2023, 09:25 PM IST

মদের বাজারে বড় সাফল্যের মুখ দেখছে ভারতের তৈরি বিশ্বের সেরা সিঙ্গল মল্ট হুইস্কি ইন্দ্রি। ওকের পিপা একটা ময় বোরবন ও ওয়াইন সংরক্ষণের জন্য ব্যবহার করা হত। এবার নতুন দিল্লির কাছে একটি ডিস্টিলারিতে সেই ওক পিপাই জড়ো করা হচ্ছে। কারণ ভারতের কর্মীরা কঠোর পরিশ্রম করে দৈনিক প্রায় ১০ হাজার বোতল হুইস্কি তৈরি করছে। যা বিশ্বে বিক্রি হচ্ছে ইন্দ্রি নামে।

আখ আর সরিষা জড়ো করা হচ্ছে। ভারতীয় এই ব্র্যান্ডের মালিক পিকাডালি সম্প্রতি আরও উৎপাদন বাড়ানোর দিকেই মনোযোগ দিয়েছেন। হুইস্কি-প্রেমীদের জন্য তাঁর এই উদ্যোগ বলেও জানাগেছে। ভারতেই শুধুমাত্র এই হুইস্কি বিক্রি নয় তা নয়, বিশ্বেও জনপ্রিয়তা বাড়ছে। বিশ্বের মদ বাজারে প্রায় ৩৩ বিলিয়ন ডলার ব্যবস্থা করেছে ইন্দ্রি।

ফ্রান্সের পেরনোড রিকার্ডের তৈরি গ্লেনলিভেট এবং ব্রিটেনের ডিয়াজিওর তালিসকারের মতো বিশ্বব্যাপী ব্র্যান্ডগুলি ইন্দ্রির মূল প্রতিপক্ষ। পাশাপাশি অমৃত, ব়্যাডিকো খৈতান রামপুরের সঙ্গে শেলফের জন্যও লড়াই করছে। অনেক এশীয় দেশে অ্যালকোহল বিক্রিতে বিয়ারই এগিয়ে রয়েছে, সেখানে ভারতে সবথেকে বেশি বিক্রি হয় হুইস্কি।

ভারতীয় ব্র্যান্ড ইন্দ্রিতে মজেছেন বিশিষ্টরা। আদিত্য প্রকাশ রাও বছরের পর বছর ধরে বিদেশী ব্র্যান্ড পান করতেন কিন্তু এখন ক্রমবর্ধমানভাবে নিজের জন্য এবং উৎসবের মরসুমে উপহারের জন্য ভারতীয় মল্ট কেনেন।ইন্দ্রি শুধুমাত্র দিওয়ালিতে ব্যবসা করেছে ৪২১ ডলার। এটি স্কটিশ ও মার্কিন একাধিক মদকে হারিয়ে দিয়েছে। এই বছরের ইন্দ্রি দিওয়ালি কালেক্টেরের সংস্করণ ২০২৩ ভারতের পিকাডিলি ডিস্টিলারিজ তৈরি করেছে। যা গুণমান ও কারুকার্যের জন্য দায়বদ্ধ হিসেবে বিখ্যাত। এই হুইস্কি হিমালয়ের পাদদেশে যমুনা নদীর শুদ্ধ তাজা হিমালয়ের জল ও রাজস্থানের বাছাই করা ছয়-সারি বার্লি দিয়ে তৈরি করা হয়েছে। সেই কারণেই এটি বিশেষ।

 

Share this article
click me!