ডিজিটাল পরিকাঠামোর দিকে এগোচ্ছে ব্রাজিল, বদলাচ্ছে পরিস্থিতি-পরিবেশ

গুয়ানাবারা উপসাগরের উপর ১৩.২৯ কিলোমিটার দীর্ঘ সেতুটি বিশ্বের দীর্ঘতম সেতুগুলির মধ্যে নাও হতে পারে, কিন্তু বেশিরভাগ ব্রাজিলিয়ানদের চোখে, এটি এখনও একটি বিশাল পরিকাঠামো প্রকল্প।

Parna Sengupta | Published : Nov 15, 2023 1:52 PM IST / Updated: Nov 16 2023, 07:43 PM IST

লেখক ক্রিশ্চিয়ান পেরোনের লেখা এক বিশেষ প্রতিবেদন ভারতের অষ্টম টেকনোলজি সামিটের ওপর, যা চলবে ডিসেম্বরের ৪-৬ তারিখ পর্যন্ত। এতে প্রযুক্তির ভূ-রাজনীতি ও কার্নেগির থিম সিরিজের অংশ তুলে ধরা হয়েছে. এই টেকনোলজি সামিটের সহ আয়োজক কেন্দ্র সরকারের বিদেশ মন্ত্রক। এই সম্মেলনের মূল উপজীব্য কৃত্রিম বুদ্ধিমত্তা, ডিজিটাল পাবলিক পরিকাঠামো, সমালোচনামূলক এবং উদীয়মান প্রযুক্তি, জাতীয় নিরাপত্তা এবং আরও অনেক কিছু।

বিশদে জানতে ও রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন। মিডিয়া পার্টনার এশিয়ানেট নিউজ।

গুয়ানাবারা উপসাগরের উপর ১৩.২৯ কিলোমিটার দীর্ঘ সেতুটি বিশ্বের দীর্ঘতম সেতুগুলির মধ্যে নাও হতে পারে, কিন্তু বেশিরভাগ ব্রাজিলিয়ানদের চোখে, এটি এখনও একটি বিশাল পরিকাঠামো প্রকল্প। একই সময়ে, সামাজিক পরিবর্তনের প্রেক্ষিতে, অন্যান্য প্রকল্পগুলি এটিকে ছাড়িয়ে যাচ্ছে। কংক্রিটের পরিবর্তে, এই নতুন সেতুগুলি বাইটের তৈরি। ব্রাজিল একটি নতুন শ্রেণীর পরিকাঠামো প্রকল্পের দিকে মনোযোগ দিয়েছে-যা ডিজিটাল ধরনের। এই ধরণের প্রবণতাকে উল্লেখ করে এমন বেশ কয়েকটি উদ্যোগ রয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হল:

● Pix, সেন্ট্রাল ব্যাঙ্ক পরিচালিত ১৫৩ মিলিয়নেরও বেশি গ্রাহক সহ ইনস্ট্যান্ট পেমেন্ট ইকোসিস্টেম। এর ব্যবহারকারী (২১৩ মিলিয়ন জনসংখ্যার মধ্যে) এবং ১ ট্রিলিয়নের বেশি ব্রাজিলিয়ান (প্রায় ২০০ বিলিয়ন ডলার) ২০২২ সালে ট্রান্সফার করেছে।

● gov.br, একটি পাবলিক প্ল্যাটফর্ম যা পরিচয় যাচাই করার সুবিধা দেয় এবং ১৩০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারীর (প্রায় ৮০ শতাংশ) সহ পাবলিক পরিষেবাগুলিতে সহজ অ্যাক্সেস দেয়। এর ব্যবহারকারীরা আঠারো বছরের বেশি বয়সী।

● DREX, একটি ইন্টেলিজেন্ট ফিনান্সিয়াল আর্থিক পরিষেবা সিস্টেম যা একটি ডিজিটাল মুদ্রার উপরে তৈরি করা হয়েছে। যেটি ২০২৪ সালে ব্যবহারের জন্য দেওয়া হবে। আশা করা হচ্ছে এর গ্রাহকরা সমাজের বিভিন্ন শ্রেণী থেকে উঠে আসবে।

ব্রাজিলে, পিক্সের বাস্তবায়ন প্রায় ৭০ শতাংশ থেকে ৮৪ শতাংশের বেশি ব্যাঙ্কিং পরিষেবাগুলিতে অ্যাক্সেস বাড়িয়েছে। প্ল্যাটফর্ম gov.br ৬৮০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারীকে সক্ষম করেছে লেনদেনে অংশ নিতে এবং প্রায় ৩ বিলিয়ন ব্রাজিলিয়ান রেইসের আনুমানিক সঞ্চয় (প্রায় ৬০০ মিলিয়ন ডলার)। জনসাধারণের কোষাগারের জন্য। DREX ইন্টেলিজেন্ট আর্থিক সহজলভ্যতা গণতন্ত্রীকরণের জন্য দাঁড়িয়েছে। অফিসিয়াল ডিজিটাল মুদ্রার উপর ভিত্তি করে "স্মার্ট চুক্তি প্রযুক্তি" এর মাধ্যমে পরিষেবা দেওয়া হচ্ছে।

Share this article
click me!