সোনার দামে আগুন, দাম ছাড়াল ৭৫ হাজার, পুজোর আগে চিন্তায় ক্রেতা-ব্যবসায়ী উভয়

পুজোর মরশুমেও সোনার দামে আগুন। কলকাতায় পাকা সোনার দাম ৭৫,৮০০ টাকা ছুঁয়েছে। দাম বৃদ্ধিতে চিন্তিত ক্রেতা ও ব্যবসায়ী উভয়ই।

Sayanita Chakraborty | Published : Sep 26, 2024 7:13 AM IST

পুজোর আগে চিন্তায় ক্রেতা ও স্বর্ণ ব্যবসায়ী উভয়ই। পুজোর পরই বিয়ের মরশুম। তার আগে আকাশ ছুঁল সোনার দাম।

বুধবার কলকাতায় ১০ গ্রাম খুচরো পাকা সোনা (২৪ ক্যারেট) এই প্রথম ৭৫,৮০০ টাকা ছুঁয়েছে। জিএসটি ধরে ৭৮,০৭৪ টাকা। পাকা সোনার বাট হয়েছে ৭৫,৪৫০ টাকা। কর সমেত পড়ছে ৭৭,৭১৩.৫০।

Latest Videos

আমেরিকায় সুদ বৃদ্ধি, দুর্বল ডলার এখন বিশ্ব বাজারে সোনার দাম বৃদ্ধির প্রধান কারণ। অনেকেই তড়িঘড়ি আমানত থেকে সোনা শেয়ার লগ্নি সরাচ্ছেন। ফলে বেশি চাহিদা সেগুলোর দামকে বৃদ্ধি করেছে।

এই দাম বৃদ্ধিতে চিন্তায় পড়েছেন ব্যবসায়ীরা। ব্যবসা বৃদ্ধির অন্যতম সময় দুর্গাপুজো থেকে ধনতেরাস। কিন্তু, এ বছর আর জি কর কাণ্ডে সেই উৎসবের আলো এমনিতেই ফিঁকে। কমছে ক্রেতার আনাগোনা। তার আগে ফের সোনার দাম বৃদ্ধি চিন্তা ভাঁজ ফেলল ব্যবসায়ীদের কপালে। বহু ছোট মাঝারি দোকানে বিক্রি শূন্যে নেমেছে। ধনতেরাসের ব্যবসায় যে এর প্রভাব পড়বে তা সকলেরই আন্দাজ।

এ প্রসঙ্গে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের ডিরেক্টর সমর দে এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেন, পুজোর বাজার ভালো চলছে না। জরুরি প্রয়োজন ছাড়া কেউ গয়না কিনছেন না। দাম আরও বাড়তে পারে। তখন কী হবে।

পিসি চন্দ্র গোষ্ঠীর এমডি উদয় চন্দ্র এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেন, পুজোর বাজার কিছুটা কমেছে। ধনতেরস নিয়ে চিন্তায় আছি।

অখিল ভারতীয় স্বর্ণশিল্পী সঙ্ঘের সাধারণ সম্পাদক টগর পোদ্দার এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, বহু ছোট দোকানের বিক্রি পুরো বন্ধ। ফলে গয়নার বরাতও কমেছে।

 

Share this article
click me!

Latest Videos

'সবচেয়ে বড় ওই মুখপাত্রটা, আগে বলতো চোর আর এখন বলে দিদিই সব' ধুয়ে দিলেন প্রিয়াঙ্কা | BJP Protest
'প্রতারণা করেছে মুখ্যমন্ত্রী, আর কারিগর হচ্ছে কিছু মাকুমূল' 'সত্যি'টা তুলে ধরলেন Shankar Ghosh BJP
Suvendu Adhikari | 'মাননীয়া আপনি পালাতে পারবেন না' ভরা সভায় মমতাকে হুঙ্কার দিলেন শুভেন্দু
RG Kar News | 'অনেক জ্বালিয়েছে, এদের বাবা ছুটেছে এবার ওদেরও ছোটাবো' তেড়ে গেলেন জুনিয়র ডাক্তাররা
গঙ্গাজল দিয়ে থানার শুদ্ধিকরণ! পুলিশের ব্যর্থতায় সরব বিজেপি নেত্রী রূপা গাঙ্গুলি | RG Kar Protest