সোনা নাকি শেয়ারবাজার! কোটিপতির দৌড়ে এগিয়ে কো! কী বলছেন বিশেষজ্ঞরা

চলতি বছরে সেনসেক্স, নিফটি, সোনা এবং রূপা বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দিয়েছে। সেনসেক্স ৮৫ হাজার পয়েন্ট অতিক্রম করেছে এবং সোনা তার সর্বোচ্চ দাম থেকে কম থাকলেও, উভয়ের মধ্যে প্রতিযোগিতা চলছে কে আগে কোটি টাকার মাইলফলক স্পর্শ করবে।

deblina dey | Published : Sep 24, 2024 8:12 AM IST

সোনা-রূপা হোক বা শেয়ারবাজার, চলতি বছরে বিনিয়োগকারীদের উপার্জনে কোনও কসরত রাখা হয়নি। আমরা যদি দামি ধাতু এবং স্টক মার্কেটের চলতি বছরের রিটার্ন দেখি, তারা ঠিক একই রকম। বিশেষ করে সেনসেক্স এবং নিফটি উভয়ই ১৭.৫০ শতাংশের মধ্যে রিটার্ন দিয়েছে। যেখানে সেনসেক্স ৮৫ হাজার পয়েন্টের স্তর অতিক্রম করেছে। অন্যদিকে, সোনা বর্তমানে তার জীবনের সর্বোচ্চ থেকে ৫০০ টাকার নিচে রয়েছে। উভয়ের মধ্যে খুব শক্তিশালী প্রতিযোগিতা চলছে।

বর্তমানে উভয়ই উপার্জনের দিক থেকে সমান অবস্থানে রয়েছে। কিন্তু অন্য দৌড় চলছে। এটি একটি দৌড় যে সেনসেক্স এবং নিফটির মধ্যে কে প্রথমে কোটিপতি হবে? আমরা যদি উভয়ের সংখ্যা দেখি, সেনসেক্স সোনার চেয়ে এগিয়ে বলে মনে হয়, তবে পুঁজিবাজার বেশ অপ্রত্যাশিত। এখানে কখন কী হবে কেউ জানে না। সোনা এবং সেনসেক্সের মধ্যে কোনটি এক কোটির অঙ্ক স্পর্শ করবে?

Latest Videos

চলতি বছরের শেয়ারবাজারের পরিসংখ্যান কেমন?

চলতি বছরে শেয়ারবাজারের পরিসংখ্যান বেশ চমৎকার হয়েছে। বম্বে স্টক এক্সচেঞ্জ এখন ৮৫ হাজার ছাড়িয়েছে। যদি আমরা পরিসংখ্যান দেখি, চলতি বছরে সেনসেক্স ১২,৮০৪.৫৯ পয়েন্ট বেড়েছে। গত বছরের শেষ ব্যবসায়িক দিনে, সেনসেক্স ৭২,২৪০.২৬ পয়েন্টে ছিল, যা জীবনের সর্বোচ্চ ৮৫,০৪৪.৮৫ পয়েন্ট বেড়েছে। এর মানে হল যে সেনসেক্স চলতি বছরে বিনিয়োগকারীদের ১৭.৭২ শতাংশ রিটার্ন দিয়েছে।

অন্যদিকে, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক নিফটিও রিটার্ন দেওয়ার ক্ষেত্রে কারও থেকে কম ছিল না। বিশেষ বিষয় হল নিফটি বিনিয়োগকারীদের সেনসেক্সের থেকে ২ শতাংশ বেশি রিটার্ন দিয়েছে। তবে, নিফটি এখনও ২৬ হাজার পয়েন্টের স্তরে পৌঁছতে লড়াই করছে। যদি আমরা ডেটা দেখি, নিফটি চলতি বছরে ৪,২৫০.১ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। গত বছরের শেষ ব্যবসায়িক দিনে, নিফটি ২১,৭৩১.৪০ পয়েন্টে ছিল, যা জীবনের সর্বোচ্চ ২৫,৯৮১.৫০ পয়েন্টে বেড়েছে। এর মানে হল যে নিফটি বিনিয়োগকারীদের ১৯.৫৫ শতাংশ রিটার্ন দিয়েছে।

স্বর্ণ এবং রৌপ্য দুর্দান্ত পারফরম্যান্স

শেয়ারবাজারের সমান্তরালে, চলতি বছরে মূল্যবান ধাতুগুলোও বিনিয়োগকারীদের অর্থ উপার্জনে কোনও কসরত রাখেনি। সোনা এবং রৌপ্য সেনসেক্স এবং নিফটিতে সমান রিটার্ন দিয়েছে। প্রথমত, যদি আমরা সোনার কথা বলি, চলতি বছরে দেশের ফিউচার মার্কেট মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে প্রতি দশ গ্রাম ১১,৪৩৪ টাকা বেড়েছে। গত বছরের শেষ ব্যবসায়িক দিনে, MCX-এ সোনা ছিল প্রতি গ্রাম ৬৩,২০৩ টাকা, যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪,৬৩৭ টাকা প্রতি দশ গ্রাম। অর্থাৎ চলতি বছরে স্বর্ণ বিনিয়োগকারীদের ১৮ শতাংশ রিটার্ন দিয়েছে।

অন্যদিকে, আমরা যদি রূপার কথা বলি, বর্তমানে তা ৯০ হাজার টাকা ছাড়িয়েছে। আমরা যদি পরিসংখ্যান দেখি, চলতি বছরে রূপার দাম প্রতি কেজি ১৫,৮৮৮ টাকা বেড়েছে। গত বছরের শেষ ব্যবসায়িক দিনে, রূপার প্রতি কেজি ছিল ৭৪,৪৪০ টাকা। যা মঙ্গলবার প্রতি কেজিতে বেড়ে ৯০,৩২৮ টাকা দেখা যাচ্ছে। এর অর্থ হল রৌপ্য বিনিয়োগকারীদের ২১.৩৪ শতাংশ রিটার্ন দিয়েছে। প্রকৃতপক্ষে, সোনার চেয়ে ৩ শতাংশ বেশি আয় করেছে রূপা।

সোনার সম্ভাবনা বেশি!

এইচডিএফসি সিকিউরিটিজের হেড অব কারেন্সি কমোডিটি অনুজ গুপ্ত বলেন, এবারের বাজেটে সরকার আমদানি শুল্ক কমিয়েছে। এরপর সোনার দামে ৬ শতাংশের বেশি পতন দেখা যায়। সে সময় প্রতি দশ গ্রাম সোনার দাম ছিল ৫ থেকে ৬ টাকা। আমদানি শুল্ক না কমালে সোনার দাম ৮০ হাজার টাকার উপরে থাকত বা সেনসেক্সের সমান হত।

তিনি আরও বলেন, সোনায় এখনও অনেক সম্ভাবনা রয়েছে। যেখানে ফেড নীতি এবং ভূ-রাজনৈতিক উত্তেজনা উভয়ই সোনাকে সমর্থন করছে। অন্যদিকে, বর্তমানে শেয়ারবাজার বর্তমান ফেড নীতির সমর্থন পাচ্ছে। ভূ-রাজনৈতিক উত্তেজনার সময় যদি বিদেশী শেয়ারবাজারে পতন হয়, তার প্রভাব ভারতীয় শেয়ার বাজারেও দেখা যাবে। আগামী কয়েক মাস পর্যবেক্ষণ করা খুবই গুরুত্বপূর্ণ। সোনার দাম প্রথমে এক লাখ ছুঁতে দেখা যেতে পারে।

Share this article
click me!

Latest Videos

বিজেপির থানা শুদ্ধিকরণ কর্মসূচীতে ধুন্ধুমার, ধস্তাধস্তি পুলিশকর্মীদের সঙ্গে | RG Kar protest
তবে রে! স্বামীকে শাস্তি দিতে বিছুটি পাতা নিয়ে ছুটলেন স্ত্রী! শোরগোল ধুপগুড়িতে | Dhupguri News
খাঁচা থেকে সোজা বাড়িতে! ববির 'বাঘ' অনুব্রত কি বললেন মমতাকে! দেখুন | Anubrata Mondal Latest Speech
'কবে পাবো আর চাকরি!' রণক্ষেত্র করুণাময়ী! আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের বিক্ষোভ | Upper Primary
'দিদিমণির জুতো সবসময় পরিষ্কার থাকে কেন?' প্রশ্ন করেই নিজেই উত্তর দিলেন সুকান্ত | Sukanta Majumdar