আর্থিক সঙ্কটের মধ্যে বাইজুর প্রতিষ্ঠাতা, ১৫ হাজার কর্মচারীদের বেতন দিতে বন্ধক রাখা হয়েছে বসত বাড়ি

দুটি বাসস্থানের পাশাপাশি এপসিলনে বাইজু রবীন্দ্রনের আন্ডার কনস্ট্রাকশন ভিলা - শহরের একটি হাই গেটেড সম্প্রদায় - ১২ মিলিয়ন ডলার ঋণ সুরক্ষিত করার জন্য জামানত হিসাবে রাখা হয়েছে। যদিও এত কিছু এখনও প্রকাশ্যে আসেনি।

deblina dey | Published : Dec 5, 2023 5:14 AM IST / Updated: Dec 05 2023, 11:01 AM IST

ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সংস্থার আর্থিক চ্যালেঞ্জের মধ্যে কর্মচারীদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য অর্থ সংগ্রহের কারণে ভারতীয় এডটেক ফার্ম বাইজু'স-এর প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন তার বাসভবন এবং তার পরিবারের সদস্যদের ভাড়া দিয়েছেন বলে জানা গিয়েছে। সূত্র অনুসারে, মালিকানাও বন্ধক রাখা হয়েছে , বেঙ্গালুরুতে পরিবারের দুটি বাসস্থানের পাশাপাশি এপসিলনে বাইজু রবীন্দ্রনের আন্ডার কনস্ট্রাকশন ভিলা - শহরের একটি হাই গেটেড সম্প্রদায় - ১২ মিলিয়ন ডলার ঋণ সুরক্ষিত করার জন্য জামানত হিসাবে রাখা হয়েছে। যদিও এত কিছু এখনও প্রকাশ্যে আসেনি।

প্রতিবেদন অনুসারে, স্টার্টআপটি এই সোমবার ১৫ হাজার কর্মচারীকে বেতন দিতে বাইজু-এর মূল সংস্থা থিঙ্ক অ্যান্ড লার্ন প্রাইভেট লিমিটেড বর্ধিত মূলধন ব্যবহার করেছে। সংস্থাকে স্থিতিশীল করতে এবং আর্থিক চাপ কমাতে, প্রতিষ্ঠাতা সক্রিয়ভাবে বিভিন্ন কৌশল অনুসরণ করে চলেছেন। ভারতের সবচেয়ে মূল্যবান প্রযুক্তির স্টার্টআপ হিসাবে স্বীকৃতপ্রাপ্ত কোম্পানিটি বর্তমানে প্রায় ৪০০ মিলিয়ন ডলার তার মার্কিন-ভিত্তিক শিশুদের ডিজিটাল রিডিং প্ল্যাটফর্ম বিক্রি করার চেষ্টা করছে। এছাড়াও, এটি ১.২ বিলিয়ন ডলার ঋণের সুদ পরিশোধ মিস করার জন্য ঋণদাতাদের সঙ্গে আইনি বিরোধে জড়িয়ে পড়েছে।

সূত্রের খবর অনুসারে, এক সময় এই সংস্থার মূল্য প্রায় ৫ বিলিয়ন ডলার ছিল, কিন্তু মূল কোম্পানিতে তার সমস্ত শেয়ার ব্যবহার করে, রবীন্দ্রন প্রায় ৪০০ মিলিয়ন ডলার ব্যক্তিগত ঋণ সংগ্রহ করেছেন। তিনি কোম্পানিতে বছরের পর বছর ধরে স্টক বিক্রয় থেকে ৮০০ মিলিয়ন ডলার পুনঃবিনিয়োগ করেছেন, যা তাকে আর্থিকভাবে চাপে ফেলেছে।

সাম্প্রতিক আর্থিক প্রকাশে, বাইজু কয়েক বছরের মধ্যে তার প্রথম ফলাফলের কথা জানিয়েছে, মহামারী চলাকালীন ব্যবসায় বৃদ্ধির মধ্যে থিঙ্ক অ্যান্ড লার্ন-এর লোকসানের কথা প্রথম প্রকাশ্যে আসে। স্টার্টআপটি নিশ্চিত করেছে যে একটি ভারতীয় ফেডারেল এজেন্সি তার বিদেশী তহবিল সংগ্রহের বিষয়ে একটি তদন্ত শেষ করেছে, এবং এর সম্ভাব্য শাস্তি নামমাত্র হবে বলে আশা করা হচ্ছে।

Share this article
click me!