আপনি যদি ঋণ পরিশোধ করা নিয়ে চিন্তায় থাকেন, তবে আরবিআই এর এই নয়া নিয়ম আপনাকে স্বস্তি দেবে

ঋণ পরিশোধ করা আরও একটু সহজ হতে পারে। কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকগুলোর ঋণ বিতরণ ও সুদের হার বৃদ্ধির প্রথা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং শাস্তিমূলক সুদের ক্ষেত্রেও পরিবর্তন করেছে। আসুন জেনে নিই ঋণগ্রহীতাদের জন্য কী সুখবর এসেছে।

 

deblina dey | Published : Dec 4, 2023 10:51 AM IST

RBI Rules on Loan: আপনি যদি ঋণ নিয়ে থাকেন বা প্রতি মাসে কিস্তি পরিশোধ করছেন, সেন্ট্রাল রিজার্ভ ব্যাঙ্ক (RBI) সম্প্রতি লোন গ্রাহকদের কথা মাথায় রেখে কিছু নিয়ম প্রয়োগ করেছে, যা আপনার জন্য লোন শোধ করতে সহজ করে তুলবে। ঋণ পরিশোধ করা আরও একটু সহজ হতে পারে। কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকগুলোর ঋণ বিতরণ ও সুদের হার বৃদ্ধির প্রথা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং শাস্তিমূলক সুদের ক্ষেত্রেও পরিবর্তন করেছে। আসুন জেনে নিই ঋণগ্রহীতাদের জন্য কী সুখবর এসেছে।

১) সুদের হার বৃদ্ধির বিষয়ে ব্যাঙ্কগুলিকে জানাতে হবে-

গত সপ্তাহে, আরবিআই ব্যাঙ্ক এবং অন্যান্য ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানগুলিকে বলেছিল যে যখন তারা তাদের ঋণের পণ্যগুলিতে নতুন সুদের হার নির্ধারণ করছে, তখন এমন গ্রাহকদের যারা ইতিমধ্যে ঋণ নিয়েছেন তাদের নির্দিষ্ট হার বেছে নেওয়ার বিকল্প দেওয়া উচিত। আরবিআই একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে যে ব্যাঙ্কগুলি সুদের হার বাড়িয়ে ঋণের মেয়াদ বা মাসিক কিস্তি (EMI) বাড়ায় এবং গ্রাহকদের এটি সম্পর্কে সঠিকভাবে জানানো হয় না, তাদের সম্মতি নেওয়া হয় না।

২) ব্যাংকগুলোকে কী করতে হবে?

আরবিআই ব্যাঙ্কগুলিকে এই বিষয়ে একটি উপযুক্ত নীতি কাঠামো তৈরি করতে বলেছে। আরবিআই বলেছে যে ঋণ অনুমোদনের সময়, ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের স্পষ্টভাবে বলতে হবে যে নীতির সুদের হার (রেপো রেট) পরিবর্তনের ক্ষেত্রে ইএমআই বা ঋণের মেয়াদে কী প্রভাব পড়তে পারে। EMI বা ঋণের মেয়াদ বাড়ানোর তথ্য দ্রুত গ্রাহককে যথাযথ চ্যানেলের মাধ্যমে দেওয়া উচিত। এছাড়াও, নতুন সুদের হার নির্ধারণ করার সময়, ব্যাঙ্কগুলিকে একটি নির্দিষ্ট হার বেছে নেওয়ার বিকল্প দেওয়া উচিত।

গ্রাহকদের স্বার্থে RBI-এর নির্দেশ

আরবিআই-এর মতে, ব্যাঙ্কগুলিকেও গ্রাহকদের বলা উচিত যে তারা ঋণের মেয়াদে কতবার নির্দিষ্ট হার বেছে নেওয়ার বিকল্প পাবেন। এছাড়াও, ঋণ গ্রহণকারী গ্রাহকদের ইএমআই বা ঋণের মেয়াদ বা উভয়ই বাড়ানোর বিকল্প দেওয়া উচিত। এছাড়াও, গ্রাহকদেরকে সময়ের আগে সম্পূর্ণ বা আংশিকভাবে ঋণ পরিশোধ করতে দেওয়া উচিত। ঋণের মেয়াদে যে কোনও সময় তাদের এই সুবিধা পাওয়া উচিত।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস এই মাসের তার মুদ্রানীতি কমিটির বৈঠকের পরে বলেছিলেন যে ঋণগ্রহীতাদের ফ্লোটিং রেট থেকে নির্দিষ্ট সুদের হার বেছে নেওয়ার অনুমতি দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে, এর জন্য একটি নতুন কাঠামো তৈরি করা হচ্ছে। যার অধীনে ব্যাঙ্কগুলিকে স্পষ্টতা দিতে হবে। ঋণের সময়কাল এবং মাসিক ইএমআই সম্পর্কে ঋণ গ্রাহককে তথ্য।

২) জরিমানা সুদের উপর ত্রাণ

আরবিআই ব্যাঙ্কগুলির তরফে দণ্ডিত সুদের বিষয়ে নির্দেশনাও দিয়েছে। গ্রাহক যদি ঋণ পরিশোধ করতে অক্ষম হন, তাহলে ব্যাঙ্ক তার থেকে শুধুমাত্র উপযুক্ত জরিমানা ফি নেবে, পেনাল সুদ নয়। RBI 'ন্যায্য লেনদেন অনুশীলন - ঋণ অ্যাকাউন্টে শাস্তিমূলক চার্জ' শিরোনামে একটি বিজ্ঞপ্তি জারি করেছে, যার অনুসারে ব্যাঙ্ক এবং NBFCগুলি ১ জানুয়ারী, ২০২৪ থেকে শাস্তিমূলক সুদ নিতে পারবে না।

আরবিআই বলেছে যে যদি গ্রাহক ঋণের শর্তাবলী অনুযায়ী ঋণ পরিশোধ না করেন, তাহলে তার উপর জরিমানা আরোপ করা যেতে পারে, তবে এটি শাস্তিমূলক সুদ হিসাবে নেওয়া হবে না, কারণ ব্যাঙ্কগুলি অগ্রিম চার্জ করা সুদের হারে শাস্তিমূলক সুদ যোগ করে। আরবিআই আরও বলেছে যে বিভিন্ন ঋণ বা পণ্যের ভিত্তিতে ব্যাঙ্কগুলির দ্বারা নেওয়া জরিমানা ফি আলাদা রাখা হবে না। ব্যাঙ্ক জরিমানা ফি পুঁজি করবে না, এই ধরনের ফিতে কোনও অতিরিক্ত সুদ গণনা করা হবে না।

Share this article
click me!