সরকারি কর্মীদের লড়াইয়ের স্বীকৃতি, বাড়ল ডিএ-মার্চে পাবেন ৯০ হাজার টাকা!

সপ্তম বেতন কমিশন থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, কর্মচারীদের ডিএ বৃদ্ধির পরে, যদি কোনও কর্মচারীর বেতন তিরিশ হাজার টাকা হয়, তবে তার মোট বেতন প্রায় ১০,৮০০ টাকা বাড়তে পারে।

Web Desk - ANB | Published : Mar 20, 2023 6:32 PM IST

হোলির পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা আনন্দে মেতে উঠেছেন। আপনিও যদি বর্ধিত বেতনের জন্য অপেক্ষা করেন, তাহলে জেনে রাখুন আপনার অ্যাকাউন্টে একটি বিশাল অঙ্ক আসতে চলেছে। লক্ষাধিক কর্মচারী ও পেনশনভোগীদের জন্য দারুণ সুখবর দিল কেন্দ্রীয় সরকার। সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সরকার কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ হাইক) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে, যার পরে কর্মচারীদের ডিএ ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪২ শতাংশ হয়েছে। তবে এখন পর্যন্ত, এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

বেতন কত বাড়তে পারে?

সপ্তম বেতন কমিশন থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, কর্মচারীদের ডিএ বৃদ্ধির পরে, যদি কোনও কর্মচারীর বেতন তিরিশ হাজার টাকা হয়, তবে তার মোট বেতন প্রায় ১০,৮০০ টাকা বাড়তে পারে। অন্যদিকে, আমরা যদি সচিব স্তরের কথা বলি, তাহলে কর্মচারীদের বার্ষিক বেতন ৯০ হাজার টাকা বা তারও বেশি বাড়তে পারে।

পেনশনও বাড়বে

এর পাশাপাশি ডিআর বৃদ্ধির ফলে কর্মচারীদের পেনশনও বাড়তে চলেছে। পেনশনভোগীদের ডিআর যদি ৪২ শতাংশ হয়, তাহলে এই লোকেরা প্রতি মাসে ১৪৮৬৮ টাকা পাবে। এই সুবিধা দেওয়া হবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

দু মাসের টাকা বকেয়া হিসাবে দেওয়া হবে

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বর্ধিত মহার্ঘ ভাতা মার্চের বেতনে দেওয়া হবে। এর পাশাপাশি জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের বেতন বকেয়া হিসেবে পাবেন কর্মীরা। যদি আপনার মূল বেতন ১৮ হাজার টাকা হয়, তাহলে সেই অনুযায়ী আপনার ডিএ প্রতি মাসে ৭২০ টাকা বৃদ্ধি পাবে। অন্যদিকে, আপনি যখন বকেয়া হিসাবে ২ মাসের টাকা পাবেন, তখন আপনার অ্যাকাউন্টে আরও ১৪৪০ টাকা আসবে।

মূল্যস্ফীতি অনুযায়ী ডিএ বাড়ে

শ্রম মন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ডিএ গণনা করা হয় কনজিউমার প্রাইস ইনডেক্স (CPI-IW) এর ভিত্তিতে। দেশে মূল্যস্ফীতি কীভাবে বাড়ছে? সে অনুযায়ী কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়। বর্তমানে জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Share this article
click me!