সুখবর! পুজোর মাসে কার্ডে মিলবে অতিরিক্ত রেশন, জেনে নিন কোন কার্ডে কত রেশন পাবেন

পশ্চিমবঙ্গের রেশন কার্ড গ্রাহকরা পুজো মাসে অতিরিক্ত রেশন পাবেন। রাজ্য সরকারের খাদ্য সরবরাহ বিভাগ এই সুখবর দিয়েছে। বিভিন্ন কার্ডের জন্য রেশন সামগ্রীর পরিমাণ আলাদা হবে।

deblina dey | Published : Oct 3, 2024 4:43 AM IST

118

রেশন কার্ডে পুজো মাসে মিলবে ডবল রেশন। রেশন গ্রাহকরা যদি রেশন তালিকা বা বিনামূল্যের রেশন সামগ্রীর তালিকা বা কোন কার্ডে কোন রেশন সামগ্রী দেওয়া হবে সে সম্পর্কে আগাম জানা থাকলে রেশন নেওয়ার আগে তা সুবিধার হবে। এছাড়াও উৎসব ও পূজা উপলক্ষে অতিরিক্ত রেশন দেওয়া হয়। তাই রেশন নিতে যাওয়ার আগে রেশন দেওয়া কার্ডের তালিকা দেখে নিন।

218

অক্টোবর ২০২৪ রেশন সামগ্রীর তালিকা

পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ এবং রেশন কার্ড গ্রাহকরা বিনামূল্যে রেশন সম্পর্কে সুখবর পেতে চলেছেন। রাজ্যের বহু মানুষ পুজোর মাসে অতিরিক্ত রেশন সামগ্রী পাবেন। 

318

আর এই রেশন নিয়ে রাজ্য সরকারের খাদ্য সরবরাহ বিভাগ পশ্চিমবঙ্গ খাদ্য সরবরাহ বিভাগ পুজোর আগে রাজ্যবাসীদের জন্য সুখবর দিয়েছে। কমবেশি আপনারা সবাই জানেন যে আজকাল রেশন কার্ড কতটা গুরুত্বপূর্ণ। ভোটার কার্ড, আধার কার্ডের মতো রেশন কার্ডও সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

418

আজও, রেশন কার্ড অনেক লোকের পরিচয়পত্রের সঙ্গে খাদ্য সামগ্রী সরবরাহ করতেও কাজ করে এবং এই মাসে রাজ্য সরকারের রেশন বিভাগ অর্থাৎ WBPDS অতিরিক্ত রেশন দেওয়ার ঘোষণা করেছে। 

518

কিন্তু এখনও অনেক জায়গায় সঠিক পরিমাণ রেশন না দেওয়ার অভিযোগ রয়েছে। কিছু অসাধু রেশন ডিলার কম রেশন দেয় বলেও অভিযোগ রয়েছে। তাই রেশন নেওয়ার আগে জেনে নিন কোন কার্ডে কত রেশন পাওয়া যাবে।

618

সাধারণত প্রতি মাসে রাজ্যের খাদ্য দফতর জানিয়ে দেয় বিভিন্ন ধরনের কার্ডের মধ্যে কোন কার্ডের জন্য কত রেশন সামগ্রী বরাদ্দ করা হয়েছে। অতএব, প্রতি মাসের শুরুতে সমস্ত রেশন কার্ড সুবিধাভোগীরা একটি নির্দিষ্ট পরিমাণ খাদ্য সামগ্রী পান যা তারা তাদের কার্ডের সঙ্গে পাবেন। 

718

একইভাবে, গত আগস্টের শেষে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে সেপ্টেম্বর ও অক্টোবর মাসে কী পরিমাণ খাদ্য সামগ্রী (রেশন আইটেম তালিকা) পাওয়া যাবে।

818

এর পাশাপাশি, রেশন নিয়ম বলছে, এখন থেকে রাজ্যের যে কোনও রেশন কার্ড ব্যবহারকারীকে কী পরিমাণ খাদ্য সামগ্রী পেতে হবে তা তাদের রেজিস্টার মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। 

918

একই সময়ে, রাজ্য খাদ্য ও সরবরাহ দফতর থেকে অনেক গ্রাহকদের জন্য একটি বার্তা এসেছে। বার্তা অনুসারে, আগস্ট মাসে, অনেক বিশেষ রেশন কার্ড গ্রাহক সেই কার্ডের মাধ্যমে অতিরিক্ত হারে রেশন পাবেন। 

1018

আশা করা হচ্ছে যে সেই গ্রাহকরা অক্টোবর মাসেও অতিরিক্ত হারে রেশন পাবেন। কতজন গ্রাহক রেশন পাচ্ছেন তার তালিকা দেখুন।

1118

রাজ্যের অন্ত্যোদয় অন্ন যোজনার সঙ্গে যুক্ত কার্ডধারীরা সবচেয়ে বেশি রেশন আইটেম পাবেন। যেসব পরিবারে এই কার্ড আছে তাদের দেওয়া হবে ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা ১৪ কেজি গম একেবারে বিনামূল্যে। 

1218

এ ছাড়া ভোক্তারা এক কেজি চিনিও পাবেন। কিন্তু কত চিনি দেওয়া হবে সেই তথ্য রেশন কার্ডধারীদের রেশন দোকান থেকে দেওয়া হবে।

1318

রাজ্যে দুটি ধরণের কার্ড হোল্ডার রয়েছে, বিশেষ অগ্রাধিকার হাউস হোল্ড এবং অগ্রাধিকার হাউস হোল্ড, পরিবারের সমস্ত সদস্য ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা একেবারে বিনামূল্যে পাবেন। কিন্তু কেউ যদি আটা নিতে না চায় তাহলে তাকে বিনামূল্যে দেওয়া হবে ২ কেজি চাল।

1418

সাধারণত, রাজ্যে এই কার্ডধারীদের সংখ্যা তুলনামূলকভাবে কম। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের অধীনে, জনপ্রতি ৫ কেজি হারে গ্রাহকদের জন্য বিনামূল্যে চাল উপলব্ধ করা হয়েছিল। 

1518

কিন্তু সম্প্রতি সেই সুবিধা তুলে দেওয়া হয়েছে। তাই এখন থেকে রাজ্যের খাদ্য দফতর কার্ড সুবিধাভোগীদের প্রতি জনপ্রতি ২ কেজি চাল বিনামূল্যে দেবে।

1618

পশ্চিমবঙ্গের খাদ্যা স্ত্রী স্কিম এবং কেন্দ্রের জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের (আরএসকেওয়াই) অধীনে সমস্ত রেশন গ্রাহকরা অক্টোবর মাসে উপরে উল্লিখিত পরিমাণ রেশন সামগ্রী পাবেন। তবে বিভিন্ন ক্ষেত্রে এই পরিমাণের কিছুটা তারতম্য হতে পারে। 

1718

তাই আপনার রেশনের দোকানেও রাজ্য সরকারের অফিসিয়াল তালিকা সিল সহ দেওয়া আছে, একবার দেখে নিন। 

1818

এই তালিকা পরিবর্তিত হতে পারে. অথবা যদি এই সংবাদ প্রকাশের পর তালিকা পরিবর্তন করা হয়, তাহলে এই ভুলটি অসাবধানতাবশত ঘটেছে এবং নির্দোষ। পরবর্তী আপডেট পেতে বাংলা একাডেমী অনুসরণ করুন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos