আধার কার্ড নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল EPFO, এই ক্ষেত্রে আর কাজে লাগবেনা এই কার্ড

ইপিএফ অ্যাকাউন্টে জন্ম তারিখ আপডেট করার জন্য আধার কার্ড-কে আর উপযুক্ত নথি হিসেবে গ্রহণ করা হবে না। ইপিএফও-র পক্ষ থেকে এই বিষয়ে একটি সার্কুলারও জারি করা হয়েছে।

 

deblina dey | Published : Jan 18, 2024 7:37 AM IST

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) আধার কার্ড নিয়ে নিয়েছে একটি বড়সড় সিদ্ধান্ত। জন্ম তারিখ আপডেট করার জন্য গ্রহণযোগ্য নথির তালিকা থেকে আধারকে সরিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ এখন ইপিএফ অ্যাকাউন্টে জন্ম তারিখ আপডেট করার জন্য আধার কার্ড-কে আর উপযুক্ত নথি হিসেবে গ্রহণ করা হবে না। ইপিএফও-র পক্ষ থেকে এই বিষয়ে একটি সার্কুলারও জারি করা হয়েছে।

১৬ জানুয়ারী, ২০২৪-এ EPFO ​​দ্বারা জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে UIDAI, সরকারি সংস্থা যে আধার ইস্যু করেছে তার থেকে একটি চিঠি পাওয়া গিয়েছে। বলা হয়েছে যে জন্মতারিখের শংসাপত্র হিসাবে গৃহীত নথিগুলির তালিকা থেকে আধারকে বাদ দিতে হবে। এর EPFO ​​জন্মতারিখ প্রমাণ হিসাবে গৃহীত নথির তালিকা থেকে আধারের নাম সরিয়ে দিয়েছে।

EPFO-তে জন্ম তারিখ আপডেটের বৈধ নথির তালিকা-

২০২৩ সালের আগস্টে EPFO ​​দ্বারা জারি করা সার্কুলার অনুসারে, নীচে দেওয়া নথিগুলি জন্ম তারিখ আপডেট করতে ব্যবহার করা যেতে পারে।

বার্থ সার্টিফিকেট

মাধ্যমিকের মার্ক শীট

পাসপোর্ট

প্যান কার্ড

কেন্দ্রীয় এবং রাজ্য পেনশন প্রদানের সার্টিফিকেট

ঠিকানা প্রমাণ

জন্মতারিখ প্রমাণের জন্য কোনও নথি না থাকলে সদস্যের ডাক্তারি পরীক্ষার পর সিভিল সার্জন কর্তৃক প্রদত্ত মেডিকেল সার্টিফিকেটও জন্মতারিখ আপডেটের জন্য দেওয়া যেতে পারে।

UIDAI আধার সম্পর্কে কী বলেছে?

UIDAI বলেছে যে আধারকে পরিচয় এবং ঠিকানার শংসাপত্র হিসাবে ব্যবহার করা যেতে পারে। কিন্তু এটি জন্মতারিখ হিসেবে ব্যবহার করা যাবে না। আসুন আমরা আপনাকে বলি, আধার হল ১২ নম্বরের একটি অনন্য আইডি কার্ড। এটি সারা দেশে পরিচয় প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে। আধার কার্ড তৈরি করার সময়, আধার ধারকের দেওয়া নথিগুলি জন্ম তারিখ উল্লেখ করতে ব্যবহার করা হয়।

Share this article
click me!