৩০শে জুনের মধ্যে শেষ করুন এই চারটি কাজ, নয়ত থেমে যেতে পারে আপনার ব্যাঙ্কিং লেনদেন

প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা থেকে শুরু করে বেশি মাত্রায় পেনশন বেছে নেওয়া পর্যন্ত, এই মাসে আপনাকে বেশ কিছু আর্থিক কাজ শেষ করতে হবে। মনে রাখবেন আপনি যদি এই গুরুত্বপূর্ণ সময়সীমা মিস করেন তাহলে আপনাকে পরবর্তীতে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

Web Desk - ANB | Published : Jun 7, 2023 6:23 PM IST

জুন মাস সবে শুরু হয়েছে, মাত্র কয়েকদিন পেরিয়ে গেছে এবং এই মাসটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কর্মচারী পেনশন স্কিম (EPS) এর চেয়ে বেশি পেনশনের জন্য আবেদন করার শেষ তারিখটিও এই মাসে অর্থাৎ ২৬ জুন, ২০২৩-এ শেষ হচ্ছে।

ইতিমধ্যে, প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা থেকে শুরু করে বেশি মাত্রায় পেনশন বেছে নেওয়া পর্যন্ত, এই মাসে আপনাকে বেশ কিছু আর্থিক কাজ শেষ করতে হবে। মনে রাখবেন আপনি যদি এই গুরুত্বপূর্ণ সময়সীমা মিস করেন তাহলে আপনাকে পরবর্তীতে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

প্যান-আধার লিঙ্ক করার সময়সীমা

আপনি যদি এখনও আপনার আধার কার্ডের সাথে আপনার PAN কার্ড লিঙ্ক না করে থাকেন, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই কাজটি করুন। প্যান-আধার লিঙ্ক করার শেষ তারিখ ৩০ জুন, ২০২৩। এই সময়সীমাটি বেশ কয়েকবার বাড়ানো হয়েছে, কিন্তু এখন ৩০ জুনের নতুন সময়সীমার সাথে, যারা এখনও দুটি নথি লিঙ্ক করেননি তাদের কাছে তাদের প্যান- আধারের সাথে লিঙ্ক করার শেষ সুযোগ রয়েছে কারণ আপনার প্যান- আধারের সাথে লিঙ্ক না হলে তা অচল হয়ে যাবে। এমনটা হলে আপনার অনেক গুরুত্বপূর্ণ কাজ মাঝপথে আটকে যেতে পারে।

২৬ জুনের মধ্যে আরও পেনশনের জন্য আবেদন করুন

অবসর তহবিল সংস্থা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO ইপিএসের চেয়ে বেশি পেনশনের জন্য আবেদন করার শেষ তারিখ ২৬ জুন, ২০২৩ নির্ধারণ করেছে। এখন পর্যন্ত EPFO উচ্চ পেনশনের জন্য ১২ লক্ষেরও বেশি আবেদন পেয়েছে। যোগ্য কর্মীদের ২৬ জুনের আগে উচ্চ পেনশন বিকল্পের জন্য আবেদন করতে হবে।

এই এফডি স্কিমগুলিতে বিনিয়োগ করার সুযোগ রয়েছে

SBI অমৃত কলশ নামে একটি বিশেষ এফডি স্কিম চালু করেছে। এই বিশেষ FD স্কিমে বিনিয়োগের শেষ তারিখ ৩০ জুন, ২০২৩। এই স্কিমে বিনিয়োগের সময়সীমা ১৫ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ ছিল এবং এখন ৩০ জুন, ২০২৩ পর্যন্ত ফের বাড়ানো হয়েছে।

এছাড়াও, ইন্ডিয়ান ব্যাঙ্ক IND SUPER 400 DAYS নামে একটি বিশেষ FD স্কিমও চালু করেছে, যাতে বিনিয়োগের সময়সীমা ৩০ জুন, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে। এই স্কিমে বিনিয়োগ করে ব্যক্তিরা ৭.২৫% সুদ পেতে পারেন। এদিকে, বিশেষ FD স্কিম প্রবীণ নাগরিকদের জন্য ৭.৭৫% সুদের হার অফার করে, যখন সুপার সিনিয়র নাগরিকরা তাদের আমানতের উপর ৮% সুদ পাবেন।

ব্যাঙ্ক লকার চুক্তি স্বাক্ষর বাধ্যতামূলক

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) এর আগে ব্যাঙ্কগুলিকে তাদের গ্রাহকদের ৩১ ডিসেম্বর, ২০২৩ এর মধ্যে ব্যাঙ্ক লকার চুক্তিতে স্বাক্ষর করতে বলেছিল। এখন আরবিআই সমস্ত ব্যাঙ্ককে তাদের গ্রাহকদের কমপক্ষে ৫০ শতাংশকে ৩০ জুনের মধ্যে লকার চুক্তিতে স্বাক্ষর করতে বলেছে। একই সময়ে, ব্যাঙ্কগুলিকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ৭৫ শতাংশ লকার চুক্তি নিষ্পত্তি করতে বলা হয়েছে। এই পরিস্থিতিতে, সমস্ত ব্যাঙ্ক গ্রাহকদের ৩০ জুনের মধ্যে ব্যাঙ্ক লকার চুক্তি নবায়ন করার জন্য আবেদন করছে। এদিকে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে, বিদ্যমান গ্রাহকদের ৭৫ শতাংশকে একটি নতুন লকার চুক্তিতে স্বাক্ষর করতে হবে।

Share this article
click me!