ব্যাঙ্কে রয়েছে ফিক্সড ডিপোজিট? জানুন কতদিনের মেয়াদে সুদ পাবেন সবথেকে বেশি, রইল বিস্তারিত

একটি নির্দিষ্ট সময়ের জন্য নিশ্চিত আয়ের প্রতিশ্রুতি দেওয়া হয় বলেই বিনিয়োগকারীরা এই বিষয়ে আকৃষ্ট হন।

Subhankar Das | Published : Sep 20, 2024 11:03 PM IST

বিনিয়োগে ক্ষতির আশঙ্কায় অনেক বিনিয়োগকারী শেয়ার বাজারে বিনিয়োগ করা থেকে বিরত থাকেন। তাদের জন্য আকর্ষণীয় বিনিয়োগ হলো স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট। তাই এটি সবচেয়ে জনপ্রিয় এক্বটি নিয়োগ পদ্ধতি হয়ে উঠেছে। দেশের শীর্ষস্থানীয় ব্যাঙ্কগুলি উচ্চ হারে সুদ প্রদান করে, যা বিনিয়োগকারীদের জন্য সুবিধাজনক। একটি নির্দিষ্ট সময়ের জন্য নিশ্চিত আয়ের প্রতিশ্রুতি দেওয়া হয় বলেই বিনিয়োগকারীরা এতে আকৃষ্ট হন। তবে বিনিয়োগের আগে অনেকের মনেই প্রশ্ন থাকে, কোন মেয়াদে বিনিয়োগ করা উচিত?  

এক বছরের মতো স্বল্প মেয়াদে বিনিয়োগ করতে হবে, নাকি পাঁচ বছরের মতো দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করতে হবে, এই প্রশ্ন আসতে পারে।  বিনিয়োগ থেকে সর্বাধিক লাভ পেতে কোন মেয়াদটি বেশি লাভজনক? 

Latest Videos

এই প্রশ্নের উত্তর পেতে বেশ কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে। প্রথমত, সুদের হার। ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ব্যাংকগুলি যে সুদের হার প্রদান করে, তা মেয়াদের উপর নির্ভর করে। অর্থাৎ, সাধারণত, স্বল্প মেয়াদী এফডির তুলনায় দীর্ঘ মেয়াদী এফডিতে ব্যাংকগুলি বেশি সুদ প্রদান করে। তবে এটি সবসময় হয় না, বাজার পরিস্থিতির উপর নির্ভর করে সুদের হার পরিবর্তিত হতে পারে। ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত পরিসংখ্যান পর্যালোচনা করলে দেখা যায়,  ২ বছর মেয়াদী আমানতে ব্যাংকগুলি বেশি সুদ প্রদান করছে। 

বিনিয়োগকারীদের চাহিদার উপর নির্ভর করেও বিনিয়োগের মেয়াদ নির্ধারণ করা উচিৎ। কারণ, এক বছরের মধ্যে যদি টাকা তোলার প্রয়োজন হয়, তবে দুই বছরের জন্য আমানত করা উচিত নয়। কারণ, মেয়াদ পূর্ণ হওয়ার আগে টাকা তুললে জরিমানা দিতে হতে পারে, যা অতিরিক্ত খরচের কারণ হবে। 

মুদ্রানীতি এবং বাজার পরিস্থিতির উপর ভিত্তি করে সুদের হার পরিবর্তিত হতে থাকে। সাম্প্রতিক সময়ে যদি সুদের হার বাড়ার সম্ভাবনা থাকে, তবে ১ বছরের জন্য এফডি করা বুদ্ধিমানের কাজ হবে। কারণ, পরবর্তীতে উচ্চ হারে আবার বিনিয়োগ করা যাবে। 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ