রসাতলে বাংলার অর্থনীতি! কেন্দ্রীয় সরকারের রিপোর্টে স্পষ্ট বাংলার 'হাঁড়ির হাল'

EAC-PM বা প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের অন্যতম সদস্য সঞ্জীব সান্যালের এই রিপোর্ট বলছে, পূর্ব ভারতের রাজ্যগুলির উন্নয়নের হার উদ্বেগজনক।

 

Saborni Mitra | Published : Sep 20, 2024 12:53 PM IST

বদলে যাচ্ছে বাংলার অর্থনীতি। ভাল নয়, উল্টে খারাপ হচ্ছে। তেমনই বলছে রিপোর্ট। ব্রিটিশ আমলে অবিভক্ত বাংলা ছিল গোটা ভারতের অর্থনীতির চালিকা শক্তি ছিল। কিন্তু এখন পুরো উল্টো ছবি। ৬০এর দশকের শেষের দিক থেকেই বাংলার অর্থনীতি তলানিতে ঠেকতে শুরু করে। বর্তমান পশ্চিমবঙ্গের অবস্থা খুবই খারাপ বলেই দাবি করা হয়েছে একটি রিপোর্টে। প্রধানমন্ত্রীর কূটনৈতিক উপদেষ্টা কাউন্সিল(EAC-PM) যে রিপোর্ট দিয়েছে তাতেই উঠে এসেছে পশ্চিমবঙ্গের করুণ অর্থনৈতিক অবস্থার চিত্র।

EAC-PM বা প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের অন্যতম সদস্য সঞ্জীব সান্যালের এই রিপোর্ট বলছে, পূর্ব ভারতের রাজ্যগুলির উন্নয়নের হার উদ্বেগজনক। ‘Relative Economic Performance of Indian States: 1960-61 to 2023-24’ শীর্ষক রিপোর্টে বলা হয়েছে ভারতের উপকূলীয় রাজ্যগুলির আর্থিক উন্নয়নের হার মোটেও সন্তোষজনক নয়।

Latest Videos

রিপোর্টে দাবি করা হয়এছে প্রতিবেশী রাজ্য বিহারের অর্থনৈতিক অবস্থা গত দুই দশকে অনেকটাই স্থিতিশীল। অন্যান্য রাজ্যের তুলনায় পিছিয়ে রয়েছে বিহার। তবে উত্থান হয়েছে ওড়িশার আর্থনীতিক। অর্থনৈতিক বৃদ্ধির হার তুলনামূলকভাবে ভালো ভারতের পশ্চিম ও দক্ষিণের রাজ্যগুলিতে।

পশ্চিমবঙ্গের মাথাপিছু আয় সম্পর্কে এই রিপোর্টে বলা হয়েছে, 'পশ্চিমবঙ্গের মাথাপিছু আয় ১৯৬০-৬১ সালে যেখানে ছিল জাতীয় গড়ের ১২৭.৫ শতাংশ। তারপর জাতীয় স্তরে যে প্রবণতায় উন্নয়ন হয়েছে, পশ্চিমবঙ্গের গতি সেই তুলনায় অতি স্লথ। ২০২৩-২৪ সালে বাংলায় মাথাপিছু আয় কমে হয়েছে ৮৩.৭ শতাংশ। তথাকথিত পিছিয়ে পড়া রাজ্যের তালিকায় থাকা রাজস্থান ও ওড়িশার চেয়েও নীচে।' বেশ কয়েক  বছর ধরেই বিরোধী রাজনৈতিক দলগুলি বাংলার অর্থনীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কিন্তু রাজ্য সরকার সেই দিকে তেমন  গুরুত্ব দেয়নি. তবে এবার কেন্দ্রীয় সরকারের রিপোর্ট যথেষ্ট উদ্বেগের।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors