GDP growth: ভারতের জিডিপি বাড়ছে, সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানিয়ে বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী

অর্থনীতিবিদরা যেমন সেপ্টেম্বরের ত্রৈমাসিকে দেশের অর্থনীতিতে ৬.৫ থেকে ৬.৭ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিলেন। ভারতের জিডিপি তার থেকেই বেশি হয়ে রেকর্ড করেছে।

 

Saborni Mitra | Published : Nov 30, 2023 3:12 PM IST

চলতি আর্থিক বছরের ২০২৩-২৪ এর দ্বিতীয় ত্রৈমাসিকে অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরে ভারতের মোট দেশীয় পণ্য় বা জিডিপি (GDP) ৭.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জাতীয় পরিসংখ্যান অফিস বা এনএসও (NSO) এই তথ্য দিয়েছে। সেখানে ইঙ্গিত দেওয়া হয়েছে, এটি অর্থনৈতিক বিশ্লেষকদের প্রত্যাশার থেকে অনেকটাই বেশি।

অর্থনীতিবিদরা যেমন সেপ্টেম্বরের ত্রৈমাসিকে দেশের অর্থনীতিতে ৬.৫ থেকে ৬.৭ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিলেন। ভারতের জিডিপি তার থেকেই বেশি হয়ে রেকর্ড করেছে। বিশেষ করে সিমেন্ট, কয়লা অপরিশোধিত তেল, বিদ্যুৎ সার, প্রাকৃতিক গ্যাস, পরিশোধিত পণ্য, ইস্পাত খাতে প্রবৃদ্ধি রেকর্ড বৃদ্ধি পাচ্ছে।

 

 

দেশের এই আর্থিক উন্নয়নে খুশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানিয়েছে বার্তা দিয়েছে। বলেছেন, জি়ডিপি বেড়েছে। যা ভারতের আর্থিক শক্তিশালী অবস্থাকে তুলে ধরেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্সে বার্তা দিয়ে বলেছেন, 'দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির সংখ্যা বিশ্বব্যাপী এই ধরনের পরীক্ষার সময়ের মধ্যে ভারতীয় অর্থনীতির স্থিতাবস্থা ও শক্তি দেখায়। আমরা আরও সুযোগ তৈরি করতে , দ্রুত দারিদ্র্য দূর করতে ও আমাদের জনগণের জন্য জীবন সহজ করতে দ্রুত প্রবৃদ্ধি নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।'

এর আগে ভারতের জিডিপি ১৯ নভেম্বর প্রথমবারের মত USD ৪ ট্রিলিয়ন অতিক্রম করেছিল। ভারত একটি উল্লেখযোগ্য অর্থনৈতিক মাইলফলক অতিক্রম করেছে। প্রথমবারের মত ৪ ট্রিলিয়ন ডলারের বেশি জিডিপিতে পৌঁছেছে। এছাড়াও ২০৩০ সাল নাগাদ ভারতের জিডিপি ৭.৩ ট্রিলিয়ন ডলারে পৌঁছাতে পারে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুনঃ

Rajasthan Exit Poll: শচীন তীরেই ঘায়েল কংগ্রেস? দেখুন রাজস্থানের বুথ ফেরত সমীক্ষার ফলাফল

Madhya Pradesh Exit Poll: মধ্যপ্রদেশে অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে জ্যোতিরাদিত্য, দেখুন কী বলছে বুথ ফেরত সমীক্ষা

ইন্দিরা গান্ধীকে 'ডাইনি বুড়ি' বলেছিলেন মার্কিন বিদেশ সচিব কিসিঞ্জার, ১০০ বছরের যাত্রা শেষেও চলছে কাটাছেঁড়া

 

Read more Articles on
Share this article
click me!