General Budget: শরিকদের চাপ মাথায় নিয়েই ২২ জুন সাধারণ বাজেট পেশ করতে পারেন নির্মলা সীতারমণ

১ ফেব্রুয়ারি নির্মলা সীতারমণ লোকসভা নির্বাচনের আগে ২০২৪ অর্থবর্ষের অন্তবর্তীকালীন বাজেট পেশ করেন। বাজেটে নীতিগত কোনও বড় পরিবর্তন করা হয়নি।

 

Saborni Mitra | Published : Jun 17, 2024 1:08 PM IST

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সংসদে বর্ষাকালীন অধিবেশনে চলাকালীন ২২ জুলাই কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। তেমনই খবর সংসদ সূত্রে। অধিবেশন শুরু হবে ২২ জুন। চলবে ৯ জুলাই। মিডিয়া রিপোর্ট অনুযায়ী অধিবেশনের প্রথম দিনেই কেন্দ্রীয় বাজেট পেশ করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

১ ফেব্রুয়ারি নির্মলা সীতারমণ লোকসভা নির্বাচনের আগে ২০২৪ অর্থবর্ষের অন্তবর্তীকালীন বাজেট পেশ করেন। বাজেটে নীতিগত কোনও বড় পরিবর্তন করা হয়নি। অন্তবর্তীকালীন বাজেট সাধারণ নির্বাচনের আগে পেশ করা হয়। অন্তবর্তীকালীন বাজেটের মূল উদ্দেশ্যই হল পরবর্তী সরকার ক্ষমতা গ্রহণের পরে একটি পূর্ণাঙ্গ বাজেট পেশ না করা পর্যন্ত সরকারি ব্যায় ও প্রয়োজনীয় পরিষেবার চালিয়ে নিয়ে যাওয়া।

Latest Videos

জুলাইয়ে পূর্ণ বাজেশ হবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজাট। পূর্ণ বাজেটে নির্মলা সীতারমণ মুদ্রাস্ফীতি, জ্বালানি সমস্যা ছাড়াও অর্থনৈতিক প্রবৃদ্ধি চালানোর চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। পাশাপাশি এবার বাজেটে জোটশরিকদের একাধিক দাবিও মেটাতে হবে মোদী সরকারকে। নীতিশ কুমার আর চন্দ্রবাবু তাদের রাজ্যের উন্নয়নের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ চেয়েছেন কেন্দ্রের থেকে। যার মোদী সরকার মঞ্জুর করবে কিনা তার কিছুটা আঁচ পাওয়া যেতে পারে নির্মলার আসন্ন বাজেটে।

২০১৪ সালের পর প্রথমবার লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। এনডিএ-র জোট শরিকদের ওপর আস্থা রেখেই সরকার গঠন করতে হয়েছে বিজেপিকে। মোট কথা এবার মোদী সরকার জোটের ওপর অনেকটাই নির্ভরশীল। লোকসভা বাদল অধিবেশনের সময় ২৪ জুন ৩ জুলাই পর্যন্ত একটি বিশেষ অধিবেশনের আহ্বান জানান করা হতে পারে। সেই সময়ই নবনির্বাচিত সাংসদরা শপথ নেবেন। রাজ্যসভার বিশেষ অধিবেশন ২৭ জুন থেকে ৩ জুলাই।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা