মূল্যবৃদ্ধির মধ্যেই সুখবর! একসঙ্গে ৫৪টি জীবনদায়ী ও প্রয়োজনীয় ওষুধের দাম কমাচ্ছে ভারত সরকার

ন্যাশানাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথারিটির ১২৪তম সভায় এই ওষুধগুলির দাম কমানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতে বিক্রি হওয়া ওষুধের দাম নির্ধারণ করে এই সংস্থা।

 

Saborni Mitra | Published : Jun 15, 2024 12:44 PM IST / Updated: Jun 15 2024, 06:18 PM IST

মূল্যবৃদ্ধির বাজারে কিছুটা হলেও স্বস্তি! একসঙ্গে ৫৪টি জীবনদায়ী ও প্রয়োজনীয় ওষুধের দাম কমানোর সিদ্ধান্ত নিতে ভারত সরকার। ৫৪টি ওষুধ ও ফর্মুলেশনের দাম বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেসব ওষুধের দাম কমানো হয়েছে তার মধ্যে রয়েছে মাল্টি ভিটামিন, ডায়াবেটিস , অ্যান্টিবায়োটিক, হার্ট ও কানের রোগের চিকিৎসার ব্যবহৃত ওষুধ। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপে মূল্যবৃদ্ধিতে হাঁসফাঁস করা মধ্যবিত্ত কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস নিতে পারবে।

ন্যাশানাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথারিটির ১২৪তম সভায় এই ওষুধগুলির দাম কমানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতে বিক্রি হওয়া ওষুধের দাম নির্ধারণ করে এই সংস্থা। বৈঠকে ৫৪টি ওষুধের ফর্মুলেশন ছাড়াও আরও ৮টি বিশেষ ওষুধের দামও কমানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Latest Videos

এর আগে গত মাসেও অনেকগুলি প্রয়োজনীয় ওষুধের দাম কমিয়েছিল যার মধ্যে ছিল ৪১টি সাধারণ ও ৬টি বিশেষ ওষুধ। সেই সময়ও অ্যান্টিবায়োটিক, মাল্টি ভিটামিন, ডায়াবেটিশ, হার্টের ওধুষের দাম কমানো হয়েছিল। এছড়াও লিভারের ওষুধ , গ্যাস, অ্যাসিডিটি , ব্যাথার ওষুধ, অ্যালার্জির ওষুধও সস্তা করেছিল কেন্দ্রীয় সরকার।

বিশেষজ্ঞরা মনে করছেন, এনপিপিএ-এর এই সিদ্ধান্ত থেকে কোটি কোটি মানুষ উপকৃত হতে পারে। কেননা বর্তমানে দেশে ডায়াবিটিস রোগীর সংখ্যাটা ১০ কোটির বেশি। ডায়াবিটিসের রোগীদের নিয়মিত ওষুধ খেতে হয়। সেই পরিস্থিতিতকে শুধু ডায়াবিটিসের ওষুধের দাম কমায় উপকৃত হতে চলেছেন প্রায় ১০ কোটি মানুষ।

 

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
পুজোর মুখে মাথায় হাত কৃষকদের! ভারী নিম্নচাপে জলমগ্ন কৃষি জমি, আসেনি সরকারের সাহায্য | Ranaghat News
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram