Binance সহ ৯টি বিদেশী ক্রিপ্টো কোম্পানিকে জারি নোটিশ, ব্লক করাতে হবে ভারতে

মন্ত্রকের আপডেট অনুসারে, মানি লন্ডারিং বিরোধী আইনের অধীনে যে সংস্থাগুলিকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে তাদের মধ্যে রয়েছে Binance, KuCoin, Huobi, Kraken, Gate.io, Bittrex, Bitstamp, MEXC Global এবং Bitfinex।

Parna Sengupta | Published : Dec 29, 2023 9:37 AM IST

ভারত সরকার শুরু থেকেই ক্রিপ্টোকারেন্সি সহ ক্রিপ্টো সম্পদের প্রতি কঠোর অবস্থান নিয়েছে এবং কোম্পানিগুলি তাদের সঙ্গে কাজ করছে। তাদের ওপর ইতিমধ্যে ভারতে ভারী কর আরোপ করা হচ্ছে. এখন সাম্প্রতিক একটি ক্ষেত্রে, মানি লন্ডারিং আইনের অধীনে অনেক বিদেশী ক্রিপ্টো কোম্পানিকে নোটিশ পাঠানো হয়েছে। এসব কোম্পানিকে অবৈধ ঘোষণা এবং দেশে তাদের কার্যক্রম বন্ধ করার সুপারিশও করা হয়েছে।

এসব কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে

বৃহস্পতিবার অর্থ মন্ত্রক এ সংক্রান্ত একটি আপডেট শেয়ার করেছে। মন্ত্রকের আপডেট অনুসারে, মানি লন্ডারিং বিরোধী আইনের অধীনে যে সংস্থাগুলিকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে তাদের মধ্যে রয়েছে Binance, KuCoin, Huobi, Kraken, Gate.io, Bittrex, Bitstamp, MEXC Global এবং Bitfinex। ভারতের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট নয়টি বিদেশী ক্রিপ্টো কোম্পানিকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে।

ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের সুপারিশ

ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট দাবি করেছে যে বিদেশী ক্রিপ্টো কোম্পানিগুলিকে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে তারা সবই ভারতে অবৈধভাবে কাজ করছে। ইউনিটটি ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের কাছে ভারতের সংশ্লিষ্ট সংস্থাগুলির ওয়েবসাইটগুলি ব্লক করার সুপারিশ করেছিল। অর্থ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে - FIU IND-এর ডিরেক্টর PMLA আইনের নিয়মগুলি অনুসরণ না করে ভারতে অবৈধভাবে পরিচালিত সংস্থাগুলির URL গুলি ব্লক করার জন্য ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রককে সুপারিশ করেছেন।

সময়সূচী সম্পর্কে কোন আপডেট নেই

ক্রিপ্টো কোম্পানিগুলোকে পাঠানো নোটিশে কোনো সময়সীমা দেওয়া হয়নি। এর মানে হল যে সংস্থাগুলি কখন প্রতিক্রিয়া জানাবে বা কখন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে সে সম্পর্কে কোনও তথ্য দেওয়া হয়নি। এটি ভারতে ক্রিপ্টো কোম্পানির বিরুদ্ধে পদক্ষেপের প্রথম ঘটনা।

FIU এর সাথে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক

এই মাসের শুরুতে, সরকার জানিয়েছে যে ক্রিপ্টোগ্রাফি পরিষেবা প্রদানকারী ২৮টি দেশীয় কোম্পানি আর্থিক গোয়েন্দা ইউনিটে রেজিস্টার্ড হয়েছে। এখন এসব কোম্পানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১টি। অর্থ মন্ত্রক মার্চ মাসে বলেছিল যে ভারতে কর্মরত সমস্ত ক্রিপ্টো সংস্থাগুলির জন্য FIU-তে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!