সরকারি কর্মীদের জন্য সুখবর! অষ্টম পে কমিশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট-এই মাস থেকেই আরও বেতন বৃদ্ধির সিদ্ধান্ত

চলতি বছরের জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়েছিল। সেই সঙ্গে জুলাই মাসেও মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হতে পারে।

Web Desk - ANB | Published : May 9, 2023 5:13 PM IST

সরকারি কর্মচারীদের জন্য সুখবর। কারণ এখন আবারও তার বেতন বাড়তে চলেছে। অষ্টম বেতন কমিশন সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ আপডেট বেরিয়ে এসেছে। এদিকে, নতুন বেতন কমিশনের সুপারিশ প্রতি ১০ বছর পর পর বাস্তবায়িত হয়। এটা হলে সরকারি কর্মচারীদের বেতন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। তথ্য অনুযায়ী, নির্বাচনের আগে এসব কর্মচারীরা সুখবর পাবেন বলে আশা করা হচ্ছে। আসুন সম্পূর্ণ সমীকরণ জেনে নেই।

শিগগিরই নতুন বেতন কমিশনের সুপারিশ কার্যকর করা হবে

জেনে রাখা ভালো যে সপ্তম বেতন কমিশন ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। পরবর্তীকালে, ২০১৬ সালে এটি বাস্তবায়নের ফলে, কর্মচারীদের বেতন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। একইভাবে, প্রতি ১০ বছর পর পর নতুন বেতন কমিশনের সুপারিশ কার্যকর হওয়ার সাথে সাথে কর্মচারীদের ভাগ্য আবার পরিবর্তন হতে চলেছে। পে কমিশন নিয়ে যাবতীয় সাংবিধানিক প্রক্রিয়া কেন্দ্রীয় অর্থমন্ত্রকের ব্যয় বিভাগের অধীনে। মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনবৃদ্ধির কথা পুনর্বিবেচনা করে সরকার। সেই কারণেই তাদের প্রত্যেক বছর মহার্ঘভাতা দেওয়া হয়ে থাকে। প্রত্যেক ৬ মাস অন্তর মহার্ঘভাতার হারে বদল আনা হয়।

বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে। তবে এর আগে তাঁরা মহার্ঘ ভাতা পেয়েছিলেন ৩৮ শতাংশ হারে। চলতি বছরের জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়েছিল। সেই সঙ্গে জুলাই মাসেও মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হতে পারে।

নির্বাচনের আগে ভালো খবর

তথ্য অনুযায়ী, অষ্টম বেতন কমিশন ঘোষণার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় সরকার। আগামী বছর দেশ জুড়ে লোকসভা নির্বাচন হওয়ায় কর্মচারীরা পরে সরকারের কাছ থেকে সুখবর পাবেন বলে আশা করা হচ্ছে। দশ বছর পরে নতুন বেতন কমিশন কার্যকর সাধারণত হয়ে থাকে ৷ সপ্তম বেতন কমিশন গঠন হয়েছিল ২০১৩ সালে, এর কার্যকর হয় ২০১৬-তে ৷ দেশের সব থেকে বড় নির্বাচনের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীরা পেতে পারেন ভালো খবর ৷ এরফলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা বড়সড় উপহার পেতে পারেন ৷

বেতন বৃদ্ধি

বর্তমানে, কেন্দ্রীয় কর্মচারীদের সর্বনিম্ন বেতন প্রতি মাসে ১৮ হাজার টাকা থেকে ৫৬ হাজার ৯০০ টাকা পর্যন্ত। তবে, নতুন বেতন কমিশন কার্যকর হওয়ার পরে, কর্মীদের বেতন বাম্পার বৃদ্ধি পাবে এবং ফিটমেন্ট ফ্যাক্টরও বাড়বে। উল্লেখ্য, ১৯৪৭ সাল থেকে এখনও অবধি ১০টি পে কমিশন তৈরি করেছে কেন্দ্র। প্রত্যেক ১০ বছর অন্তর সরকারি কর্মীদের বেতন কাঠামো পুনর্বিবেচনা করা পে কমিশন গঠন করেছে সরকার। ১৯৪৬ সালের জানুয়ারি মাসে প্রথম পে কমিশন তৈরি হয়েছিল।

Share this article
click me!