UPI ব্যবহারকারীদের জন্য এবার সুখবর, লেনদেন এবং ওয়ালেটের টাকার সীমা বৃদ্ধি করল আরবিআই

 UPI ব্যবহারকারীদের জন্য সুখবর দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। প্রতি লেনদেনের সাথে  ওয়ালেটের টাকার সীমা বৃদ্ধি করেছে। বিস্তারিত জেনে নিন... 
 

Subhankar Das | Published : Oct 9, 2024 1:49 PM IST

ডিজিটাল পেমেন্ট লেনদেন বৃদ্ধির সাথে সাথে  Unified Payments Interface অর্থাৎ UPI নীতিও পরিবর্তিত হয়েছে।   UPI লাইট ব্যবহারকারীদের জন্য টাকার সীমা বৃদ্ধি করা হয়েছে এবং ওয়ালেটে রাখার জন্য টাকার সীমাও বাড়ানো হয়েছে। এই বিষয়ে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস সংবাদ সম্মেলনের মাধ্যমে তথ্য দিয়েছেন। এখন পর্যন্ত একটি লেনদেনে ৫০০ টাকা পাঠানো যেত।  এখন তা  এক হাজার টাকা করা হয়েছে। একইভাবে UPI লাইট ওয়ালেটে ৫ হাজার টাকা  রাখা যাবে। এতদিন এর সীমা ছিল ২,৫০০ টাকা। পিন কোড ছাড়াই টাকা পাঠানো যায় এমন UPI লাইট ওয়ালেটের টাকার সীমা দুই হাজার টাকা থেকে বাড়িয়ে পাঁচ হাজার টাকা করা হয়েছে।

এছাড়াও,  UPI 123PAY-এর মাধ্যমে প্রতি লেনদেনের সীমা ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে।   ফিচার ফোনে ব্যবহার করা যায় এমন UPI123PAY-এর লেনদেনের সীমা পাঁচ হাজার টাকা থেকে বাড়িয়ে দশ হাজার টাকা করা হয়েছে বলে জানিয়েছেন শক্তিকান্ত দাস।   ভারতে এখনও অনেক ফিচার ফোন ব্যবহারকারী রয়েছেন। এনপিসিআই এই ফিচার ফোন ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই UPI123PAY সুবিধা চালু করেছে। ইন্টারনেট সংযোগ ছাড়াই টাকার লেনদেন করা যাবে বলে তিনি জানিয়েছেন।

Latest Videos

এছাড়াও তিনি জানিয়েছেন, প্রতিদিন UPI ব্যবহারকারীর সংখ্যা ক্রমশ বাড়ছে। ভারতের অর্থনীতিতে আর্থিক লেনদেনের চিত্রই বদলে দিয়েছে UPI। উন্নত ভারতের ধারণায় এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  ডিজিটাল পেমেন্টের মাধ্যমে সকলকে আর্থিক ব্যবস্থার আওতায় এনেছে UPI। নতুন নতুন উদ্ভাবন এবং তা বাস্তবায়নের মাধ্যমে মানুষকে আর্থিক ব্যবস্থায় এগিয়ে নিয়ে যাচ্ছে বলে তিনি জানান।  এছাড়াও (UPI 123 Pe) UPI123PAY-এর সাথে ডুয়েল টোন মাল্টি ফ্রিকোয়েন্সি (DTMF) প্রযুক্তি যুক্ত করা হয়েছে। টাকার লেনদেনের জন্য এটি অ্যাকাউন্ট নম্বর এবং ফোন নম্বর ব্যবহার করে। আইভিআর নম্বরে ফোন করা, মিসড কল দেওয়ার মাধ্যমে টাকা পাঠানো যাবে বলে তিনি জানিয়েছেন। 

 UPI 123PAY এবং UPI লাইট সম্পর্কে বলতে গেলে,  UPI 123PAY চালু হয়েছিল ২০২২ সালে। ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য এটি চালু করা হয়েছিল। ১২টি ভাষায় ব্যবহারকারীদের ডিজিটাল লেনদেনে সাহায্য করছে। বর্তমানে এর পেমেন্টের সীমা ছিল ৫ হাজার টাকা। এখন তা  ১০ হাজার টাকা হতে চলেছে।    UPI লাইটও এই বছরই চালু হয়েছিল।  এটি কম মূল্যের লেনদেন খুব দ্রুত এবং সহজেই  করতে সাহায্য করে। বর্তমানে প্রতি লেনদেনে সর্বোচ্চ ৫০০ টাকা পাঠানো যেত   এবং ওয়ালেটে সর্বোচ্চ ২ হাজার টাকা রাখা যেত। এখন তা ক্রমান্বয়ে এক হাজার এবং  ৫ হাজার টাকা করা হয়েছে। এ বিষয়ে নতুন নির্দেশিকা শীঘ্রই প্রকাশ করবে এনপিসিআই। তারপরই তা বাস্তবায়িত হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

তীব্র বচসা! 'অভয়া পরিক্রমা' আটকে দিল পুলিশ! কি অবস্থা দেখুন | Kolkata Doctors Protest | Bangla News
'দাদাসাহেব ফালকে' পুরস্কার নিয়ে চোখে জল মিঠুনের! কেন? দেখুন | Mithun Chakraborty | Bangla News |
Durga Puja 2024: সাবেকি কায়দায় Haridevpur 41 Pally-র দুর্গাপুজো! নজর কাড়লো সবার! | Haridevpur
'হিন্দুর বাচ্চা হয়ে বদলা নিয়ে গেলাম' চরম বার্তা শুভেন্দুর | Suvendu Adhikari | Bangla News |
Bangla News | ষষ্ঠীতে 'অভয়া পরিক্রমা', সন্দেশখালি থেকেই শুরু! বড় বার্তা শুভেন্দুর | Asianet News