৯২ বছরের পুরনো ঐতিহ্যেকে পিছনে ফেলে কতটা বদলে গিয়েছে বাজেট পেশ করার পদ্ধতি

আজও বাজেটে সরকারের আয়-ব্যয়ের হিসাব থাকে। তবে সময়ের সঙ্গে পাল্টেছে বাজেট পেশের ঐতিহ্য। চলুন দেখে নেওয়া যাক এমনই কিছু পরিবর্তন।

 

deblina dey | Published : Feb 1, 2024 11:21 AM IST

ছয় বারের মতো সাধারণ বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবারের বাজেট হবে অন্তর্বর্তী। বাজেট-সংক্রান্ত কিছু ঐতিহ্য কয়েক দশক ধরে চলে আসছে, যেমন বাজেট পেশের কয়েকদিন আগে হালুয়া অনুষ্ঠান। এমন অনেক ঐতিহ্য রয়েছে যা সময়ের সঙ্গে কিছু কিছু পরিবর্তিত হয়েছে। স্বাধীন ভারতের প্রথম বাজেট পেশ করা হয়েছিল ২৬ নভেম্বর ১৯৪৭ তারিখে। বিকেল ৫টায় দেশের প্রথম অর্থমন্ত্রী আর কে শানমুখম চেট্টি এটি উপস্থাপন করেন।

আজও বাজেটে সরকারের আয়-ব্যয়ের হিসাব থাকে। তবে সময়ের সঙ্গে পাল্টেছে বাজেট পেশের ঐতিহ্য। চলুন দেখে নেওয়া যাক এমনই কিছু পরিবর্তন।

১) আয়কর শুরু

১৬৪ বছর আগে ভারতে বাজেট শুরু হয়েছিল। রিপোর্ট অনুসারে, ১৮৬০ সালের ১৮ ফেব্রুয়ারি জেমস উইলসন ভারতের প্রথম বাজেট পেশ করেন। জেমস অবিভক্ত ভারতে ভাইসরয় লর্ড ক্যানিংয়ের কাউন্সিলের একজন অর্থ সদস্য ছিলেন। তার বাজেট অনেক দিক থেকে ঐতিহাসিক ছিল। ১৮৫৮ সালে, ইস্ট ইন্ডিয়া কোম্পানি থেকে ভারতের প্রশাসন ব্রিটিশ ক্রাউনের হাতে আসে।

এই বাজেটে আয়কর আইন আনা হয়। ব্রিটিশ রাজের আয় বাড়ানোর জন্য এটি আনা হয়েছিল। তবে, উইলসন যুক্তি দিয়েছিলেন যে ব্রিটিশ সরকার ভারতীয়দের সঙ্গে ব্যবসা করার জন্য একটি নিরাপদ পরিবেশ সরবরাহ করেছিল। তাই তাদের থেকে ফি হিসেবে আয়কর আদায় করাই যুক্তিসঙ্গত।

২) হিন্দিতেও বাজেট এসেছে

১৯৪৭ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত, বাজেট শুধুমাত্র ইংরেজিতে উপস্থাপন করা হয়েছিল। ১৯৫৫-৫৬ সাল থেকে, সরকার এটি হিন্দিতেও প্রকাশ করা শুরু করে। এই পরিবর্তনের কৃতিত্ব সিডি দেশমুখের, যিনি ভারতের তৃতীয় অর্থমন্ত্রী ছিলেন। হিন্দিতে বাজেট প্রকাশের ফলে এটি সাধারণ মানুষের কাছে সহজলভ্য হয়েছে। তারপর থেকে হিন্দি ও ইংরেজি উভয় ভাষায় বাজেট বক্তৃতা তৈরি করা হয়েছে।

৩) সন্ধ্যার পরিবর্তে সকালে বাজেট পেশ করা শুরু হয়েছে

১৯৯৯ সাল পর্যন্ত সন্ধ্যায় বাজেট পেশ করা হতো। ব্রিটিশ শাসনকাল থেকেই এই প্রথা চলে আসছে। এটি ব্রিটেনের সময় অনুসারে করা হয়েছিল, যেখানে সকাল ১১টায় বাজেট পেশ করা হয়েছিল। সে অনুযায়ী ভারতে বাজেট পেশ করা হয় বিকেল ৫ টায়। কিন্তু ১৯৯৯ সালে অটল বিহারী বাজপেয়ীর সরকার তা পরিবর্তন করে। এই প্রথা ভেঙে সকাল ১১টায় দেশের সামনে বাজেট পেশ করেন তৎকালীন অর্থমন্ত্রী যশবন্ত সিনহা।

৪) বাজেটের জন্য ১ ফেব্রুয়ারি

বর্তমানে সংসদে বাজেট পেশ করা হয় ১ ফেব্রুয়ারি। যদিও কয়েক বছর আগেও এমনটা ছিল না। এর আগেও ফেব্রুয়ারি মাসে বাজেট পেশ করা হলেও মাসের শেষ তারিখ অর্থাৎ ২৮ বা ২৯ তারিখে। ২০১৭ সালে, তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি ১ ফেব্রুয়ারি প্রথমবারের মতো বাজেট পেশ করেন। তারপর থেকে বাজেটের তারিখ একই।

৫) রেল বাজেট পেশের ৫-৯২ বছরের ঐতিহ্যের অবসান

২০১৭ সালে, তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলির বাজেটে আরেকটি ঐতিহ্য পরিবর্তন করা হয়েছিল। রেল ও সাধারণ বাজেট একসঙ্গে পেশ করা শুরু হয়েছে। এর আগে রেলওয়ে বাজেট আলাদাভাবে পেশ করা হতো। এটি ১৯২৪ সালে ব্রিটিশ সরকার শুরু করেছিল। সে সময় সরকারের রাজস্বের বড় অংশ আসত রেলওয়ে থেকে। রিপোর্ট অনুযায়ী, রেলের বাজেট ছিল মোট কেন্দ্রীয় বাজেটের ৮০ শতাংশের বেশি। পরে রেলের বাজেটের অংশ কমতে থাকে। ১ ফেব্রুয়ারি, ২০১৭-এ, অরুণ জেটলি স্বাধীন ভারতের প্রথম যৌথ বাজেট পেশ করেন। এর মধ্য দিয়ে ৯২ বছর ধরে চলে আসা ঐতিহ্যের অবসান হলো।

৬) চামড়ার ব্রিফকেস থেকে খাতা

গত বছরের মতো এ বছরও নির্মলা সীতারমন লাল খাতা নিয়ে সংসদে আসবেন বলে আশা করা হচ্ছে। খাতা রাখার ঐতিহ্য গত কয়েক বছরেই শুরু হয়েছে। আগে চামড়ার ব্রিফকেসে বাজেটের কাগজপত্র বহনের প্রচলন ছিল। আসলে, বাজেট শব্দটি ফরাসি শব্দ Bougette থেকে উদ্ভূত হয়েছে। বুজে মানে চামড়ার ব্যাগ।

ভারতের প্রথম বাজেট থেকেই চামড়ার ব্যাগে বাজেটের কাগজপত্র বহন করার প্রথা রয়েছে। ১৯৪৭ সালের প্রথম বাজেটের জন্য একটি লাল চামড়ার ব্রিফকেস ব্যবহার করা হয়েছিল। পরে কয়েকজন মন্ত্রী কালো ব্রিফকেসে এবং কিছু অন্য ডিজাইনের ব্যাগে বাজেটের কাগজপত্র রাখেন। তবে, চামড়া সবসময় ব্যাগ এবং ব্রিফকেস জন্য ব্যবহার করা হয়। ২০১৯ সালে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই ঐতিহ্য পরিবর্তন করেন। প্রথমবারের মতো তিনি ঐতিহ্যবাহী চামড়ার ব্রিফকেসের পরিবর্তে লাল খাতায় বাজেট পেশ করেন।

৭) কাগজবিহীন বাজেট বা ই বাজেট

২০২১ সালের বাজেট পেশ করার সময় নির্মলা সীতারামন আরেকটি ঐতিহ্য শুরু করেছিলেন। করোনা সময়ের এই বাজেটে দেশের প্রথম 'কাগজবিহীন বাজেট' পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। একটি ট্যাব থেকে শতাধিক কাগজের হিসেব রাখা সহজ। তারপর থেকে সীতারামন শুধুমাত্র তার ট্যাবলেট থেকে বাজেট পড়েন।

Share this article
click me!