উৎসবের আমেজে সোনা কিনতে গিয়ে ঠকবেন না! কেনার সময় খেয়াল রাখবেন ৩ জিনিস

সোনা কেনার সময় এটি আসল সোনা কিনা তা যাচাই করা গুরুত্বপূর্ণ। ক্রেতাদের বিশুদ্ধ সোনার তিনটি লক্ষণ সম্পর্কে সচেতন থাকা উচিত। এই লক্ষণগুলি সোনার সত্যতা এবং বিশুদ্ধতা নিশ্চিত করে।

deblina dey | Published : Oct 6, 2024 11:33 AM IST

17

যারা উৎসবের মরসুমে সোনা কিনতে পরিকল্পনা করছেন তাদের আসল এবং নকল সোনার মধ্যে পার্থক্য জানা জরুরি। খুব সহজেই বিশুদ্ধ সোনা সনাক্ত করা যায়। এর জন্য লক্ষ্য রাখার মতো তিনটি গুরুত্বপূর্ণ লক্ষণ রয়েছে।

27

সোনার গুণমান এবং সত্যতা নিশ্চিত করার জন্য হলমার্কিং একটি সার্টিফিকেশন সিস্টেম। আপনার সোনার গয়নার বিশুদ্ধতা এবং হলমার্কিংয়ে লক্ষ্য রাখার মতো তিনটি গুরুত্বপূর্ণ লক্ষণ কীভাবে যাচাই করবেন তা দেখে নেওয়া যাক। এর মাধ্যমে সঠিক সোনা আত্মবিশ্বাসের সাথে কিনতে পারবেন।

37

সোনার হলমার্কিং হল সোনার বিশুদ্ধতা এবং সূক্ষ্মতার সার্টিফিকেট প্রদানকারী একটি সরকারি সংস্থা। ভারতে, সোনার গয়না ক্রেতাদের মানসম্পন্ন সোনা নিশ্চিত করার জন্য, ভারতীয় মান সংস্থা (BIS) সোনার গয়নার জন্য হলমার্ক সার্টিফিকেট প্রদান করে।

47

সোনার গয়নার বিশুদ্ধতা কীভাবে যাচাই করবেন? সোনার গয়নার হলমার্কিং যাচাই করার সময় আপনার তিনটি গুরুত্বপূর্ণ লক্ষণ লক্ষ্য করা উচিত। এই লক্ষণগুলি আপনি যে সোনা কিনছেন তার সত্যতা এবং বিশুদ্ধতা নির্দেশ করে।

57

বিআইএস লোগো: প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষণ হল বিআইএস লোগো। সোনা পরীক্ষিত হয়েছে এবং বিশুদ্ধ সোনার মান পূরণ করেছে তা নিশ্চিত করে এই বিআইএস লোগো। এই লোগোটি সাধারণত একটি ত্রিভুজাকার প্রতীক হিসেবে থাকে। এর নীচে "BIS" লেখা থাকে। এটি নিশ্চিত করে যে সোনা সঠিক মান পরীক্ষার মাধ্যমে যাচাই করা হয়েছে। তাই, এর বিশুদ্ধতা নির্ভরযোগ্য।

67

কত ক্যারেট?: ক্যারেট পরিমাপ ব্যবহার করে বিশুদ্ধতার লক্ষণ যাচাই করতে হবে। এটি সোনা কতটা বিশুদ্ধ তা নির্দেশ করে। উদাহরণস্বরূপ, ২২ ক্যারেট সোনা (৯১৬) মানে ৯১.৬% বিশুদ্ধ সোনা। ভারতে বেশিরভাগ সোনার গয়না এই মানের হয়। ১৮ ক্যারেট সোনা (৭৫০) ৭৫% বিশুদ্ধ সোনা নির্দেশ করে। ১৪ ক্যারেট সোনা (৫৮৫) ৫৮.৫% সোনা নির্দেশ করে।

এই সংখ্যাগুলি গয়নায় বিশুদ্ধ সোনার শতাংশের সাথে মিলে যায়। ক্যারেট চিহ্ন যত বেশি হবে, সোনা তত বেশি বিশুদ্ধ।

77

গয়না বিক্রেতাদের সনাক্তকরণ কোড এবং হলমার্কিং সেন্টার: গয়নার দোকানের সনাক্তকরণ কোড এবং মূল্যায়ন এবং হলমার্কিং সেন্টারের (AHC) লোগো আছে কিনা তাও দেখতে হবে। বিআইএস সার্টিফাইড সমস্ত গয়নার দোকানের একটি স্বতন্ত্র সনাক্তকরণ কোড থাকে। এই কোডটি সোনার গয়নাটি কোথায় তৈরি হয়েছে তা জানতে সাহায্য করে। হলমার্কিং সেন্টারের লোগো নির্দেশ করে যে সোনা বিশুদ্ধতা যাচাইয়ের জন্য একটি স্বীকৃত কেন্দ্রে পরীক্ষা করা হয়েছে। এই দুটি কোডই নিশ্চিত করে যে সোনা বিশেষজ্ঞদের দ্বারা মূল্যায়ন করা হয়েছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos