পুজোর আনন্দ যেন মাটি না হয়! টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ মানেই বিপদ! জেনে নিন কঠোর নিয়ম

ট্রেনে টিকিট ছাড়া ভ্রমণ করা ভারতীয় রেলওয়ের নিয়ম অনুসারে একটি অপরাধ। ধরা পড়লে, আপনাকে জরিমানা, এমনকি কিছু ক্ষেত্রে কারাদণ্ডের মতো কঠোর শাস্তির সম্মুখীন হতে হতে পারে। 

deblina dey | Published : Oct 6, 2024 11:28 AM IST

15

ট্রেনে টিকিট ছাড়া ভ্রমণ করলে কী হতে পারে তা অনেকেই জানেন না। উৎসবের মরসুমে ট্রেনের টিকিট নিশ্চিত করা কঠিন কাজ। উৎসবের সময় ট্রেনে যাত্রীদের চাপ বেশি থাকায় টিকিট দ্রুত কনফার্ম হয় না। এই সময়ে, ট্রেনে ভ্রমণকারী যাত্রীর সংখ্যা বহুগুণ বেড়ে যায়। টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করা আইনত দণ্ডনীয় অপরাধ। আপনি যদি টিকিট ছাড়া ধরা পড়েন, তাহলে টিটিই আপনাকে জরিমানা করবেন। ট্রেন ভ্রমণ অনেকের কাছেই সস্তা এবং আরামদায়ক ভ্রমণের মাধ্যম হলেও, বৈধ টিকিট ছাড়া ভ্রমণের নিয়ম এবং পরিণতি সম্পর্কে সতর্ক থাকা গুরুত্বপূর্ণ। টিকিট ছাড়া ভ্রমণ করা ভারতীয় রেলওয়ের নিয়ম অনুসারে একটি অপরাধ এবং ধরা পড়লে, আপনাকে জরিমানা, এমনকি কিছু ক্ষেত্রে কারাদণ্ডের মতো কঠোর শাস্তির সম্মুখীন হতে হতে পারে।

25

টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণের সাথে জড়িত নিয়ম এবং জরিমানা সম্পর্কে সচেতন থাকা গুরুত্বপূর্ণ। বৈধ টিকিট ছাড়া ভ্রমণকে নিরুৎসাহিত করার জন্য ভারতীয় রেল কঠোর নিয়ম রয়েছে। রেলওয়ে আইন, ১৯৮৯ এর ধারা ১৩৭ এবং ১৩৮ এর অধীনে জরিমানা আরোপ করা হয়। সমস্ত যাত্রী নিয়ম মেনে চলছে কিনা তা নিশ্চিত করার জন্য এই ধারাগুলি চালু করা হয়েছে এবং কেউ যদি টিকিট ছাড়া ভ্রমণ করতে ধরা পড়ে তবে জরিমানা আরোপ করার জন্য বা অন্যান্য আইনী ব্যবস্থা গ্রহণের জন্য টিকিট পরীক্ষক (টিটিই)-কে ক্ষমতা দেওয়া হয়েছে। টিটিই হলেন এমন একজন কর্মকর্তা যার দায়িত্ব হলো ট্রেনে থাকা প্রতিটি যাত্রীর কাছে বৈধ টিকিট আছে কিনা তা পরীক্ষা করা এবং অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। বৈধ টিকিট ছাড়া ভ্রমণ করলে জরিমানার পরিমাণ উল্লেখযোগ্য হতে পারে। ভারতীয় রেলওয়ের নিয়ম অনুসারে, আপনাকে ন্যূনতম ২০০ টাকা জরিমানা দিতে হবে। এর সাথে, আপনার ভ্রমণের জন্য সম্পূর্ণ ভাড়াও আদায় করা হবে।

35

এর অর্থ হলো আপনাকে আপনার ভ্রমণের জন্য টিকিটের সম্পূর্ণ মূল্য এবং জরিমানা উভয়ই পরিশোধ করতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার ভ্রমণের জন্য টিকিটের মূল্য ৫০০ টাকা হয়, তাহলে আপনার কাছ থেকে মোট ৭৫০ টাকা (ভাড়া ৫০০ টাকা + জরিমানা ২০০ টাকা) আদায় করা হবে। আপনি যদি টিকিট ছাড়া ধরা পড়েন এবং টিটিই যদি নির্ধারণ করতে না পারেন যে আপনি ট্রেনে কোথায় উঠেছিলেন, তাহলে ট্রেনের যাত্রা পথের প্রথম স্টেশন থেকে আপনার গন্তব্য পর্যন্ত ভাড়া আদায় করা হবে। এর অর্থ হলো আপনি যদি অল্প দূরত্বের জন্য ভ্রমণ করে থাকেন তবুও আপনাকে ট্রেনের সম্পূর্ণ যাত্রা পথের জন্য ভাড়া দিতে হতে পারে। এটি বেশ ব্যয়বহুল হতে পারে। কঠোর জরিমানা এড়ানোর একটি উপায় হলো ট্রেনে ওঠার আগে প্ল্যাটফর্ম টিকিট কেনা। আপনি যদি আগে থেকে টিকিট বুক না করে থাকেন এবং ট্রেনে ভ্রমণ শেষ হয়ে যায়, তাহলে প্ল্যাটফর্ম টিকিট থাকা আপনাকে প্রমাণ করতে সাহায্য করবে যে আপনি ট্রেনে কোথায় উঠেছিলেন।

45

এটি গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার প্রবেশের স্থান নির্ধারণ করতে সাহায্য করে, যার অর্থ হলো টিটিই ট্রেনের যাত্রা পথের প্রথম স্টেশন থেকে ভাড়া আদায় না করে সেই স্টেশন থেকেই ভাড়া আদায় করবেন। প্ল্যাটফর্ম টিকিটের দাম খুবই কম এবং এটি আপনাকে অপ্রয়োজনীয় ঝামেলা থেকে রক্ষা করতে পারে। জরিমানা পরিশোধ করার অর্থ এই নয় যে আপনি ট্রেনে স্বয়ংক্রিয়ভাবে আসন বা বার্থ পাবেন। ধরা পড়ার পর আপনি আসন পাবেন কিনা তা টিটিই-এর উপর নির্ভর করে। যদি খালি আসন থাকে, তাহলে টিটিই আপনাকে আসন দিতে পারেন, তবে যদি ট্রেনটি সম্পূর্ণ বুক থাকে, তাহলে আপনাকে বাকি যাত্রা দাঁড়িয়ে যেতে হতে পারে। সর্বদা টিটিই-এর সাথে কথা বলে পরিস্থিতি সমাধান করার চেষ্টা করা উচিত। আপনি যদি টিকিট ছাড়া ট্রেনে ওঠেন, তাহলে ট্রেনে ওঠার সাথে সাথে টিটিই-এর সাথে যোগাযোগ করা উচিত। টিটিই-কে আপনার পরিস্থিতি সম্পর্কে অবহিত করুন।

55

কিছু চরম ক্ষেত্রে, টিকিট ছাড়া ভ্রমণের জন্য কারাদণ্ডও হতে পারে। টিটিই যদি আপনার ব্যাখ্যা সন্তোষজনক না মনে করেন বা সন্দেহ করেন যে আপনি ইচ্ছাকৃতভাবে ভাড়া পরিশোধ এড়িয়ে যাচ্ছেন, তাহলে তারা কঠোর ব্যবস্থা নিতে পারেন। রেলওয়ের নিয়ম অনুসারে, টিকিট ছাড়া ভ্রমণের অপরাধ প্রমাণিত হলে ৬ মাস পর্যন্ত কারাদণ্ড বা ১,০০০ টাকা জরিমানা অথবা উভয়ই হতে পারে। ভারতীয় রেলওয়েতে টিকিট ছাড়া ভ্রমণ করা কেবল অনৈতিক নয়, বরং এটি ভারী জরিমানা, সম্ভাব্য আইনী ব্যবস্থা এবং কারাদণ্ডের কারণ হতে পারে। উৎসবের মরসুমে কনফার্ম টিকিট পাওয়া কঠিন হলেও, নিয়ম মেনে চলা এবং বৈধ টিকিট ছাড়া ভ্রমণ এড়িয়ে চলা গুরুত্বপূর্ণ।

উটি থেকে কোয়েম্বাটোর জমজমাট ভ্রমণ! মাত্র ২৭ হাজার টাকা কম দামে টিভিএস স্কুটার কিনুন!!

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos