Startup: স্টার্টআপ শিল্পে বিশ্বের চতুর্থ দেশ ভারত, বিনিয়োগ ৫০ মিলিয়ন মার্কিন ডলার

১২.৪০০টি স্টার্টআপ রয়েছে বিশ্বে। মার্কিন যুক্তরাষ্ট্রে স্টার্টআপের সংখ্যা ৭১৮৪, চিনে ১৪৯১ ও ব্রিটেনে ৬২৩। চতুর্থ দেশ ভারত

 

Saborni Mitra | Published : Sep 25, 2023 12:05 PM IST

স্টার্টআপ জিনোমের স্কেলআপ রিপোর্টের প্রথম সংস্কারণ প্রকাশ। রিপোর্ট অনুসারে স্কেলআপ বা স্টার্টআপের সংখ্যায় ভারত বিশ্বের চতুর্থ স্থানে রয়েচে। এই দেশ ৫০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি ডিসক্লোজড ভেঞ্চার (VC)ক্যাপিটাল বিনিয়োগ হয়েছে।

সমীক্ষা রিপোর্ট অনুসারে ১২.৪০০টি স্টার্টআপ রয়েছে বিশ্বে। মার্কিন যুক্তরাষ্ট্রে স্টার্টআপের সংখ্যা ৭১৮৪, চিনে ১৪৯১ ও ব্রিটেনে ৬২৩। চতুর্থ দেশ হিসেবে ভারতের স্কেলআপের সংখ্যা ৪২৯। যাইহোক, ভারত এই স্কেলআপগুলিতে এবং স্কেলআপগুলির ক্রমবর্ধমান প্রযুক্তিগত মূল্য বিনিয়োগে মোট ভিসি বিনিয়োগে যুক্তরাজ্যের চেয়ে এগিয়ে রয়েছে৷ প্রতিবেদনে বলা হয়েছে যে ভারত ৪২৯টি স্কেলআপ রেকর্ড করেছে, যার ভিসি বিনিয়োগ ১২৭ বিলিয়ন এবং প্রযুক্তিগত বিনিয়োগের মোট মূল্য ৪৪৬ বিলিয়ন মার্কিন ডলার।

রিপোর্টে বলা হয়েছে স্টার্টআপ জিনোম একটি উদ্ভাবনী নীতি উপদেষ্টা ও গবেষণা সংস্থা। ৪০টিরও বেশি দগেশে ৮০ টিরও বেশি শহরের ওপর এই স্টার্টআপ সমীক্ষা করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে ভারতে এই মহাদেশের বাইরে থেকে ৫০ শতাংশ বা তারও বেশি গ্রাহক নিয়ে স্টার্টআপ গুলি তৈরি করেছে। যা সর্বোচ্চ স্কেলআপ হার রয়েছে।

স্টার্টআপ ও স্কেলআপ-এর মধ্যে পার্থক্যঃ

স্টার্টআপগুলি যে কোনও প্রযুক্তি বাস্তুতন্ত্রের জন্য অপরিহার্য। প্রাসঙ্গিক থাকার জন্য প্রতিটি শিল্পের তাজা এবং নতুন উদ্ভাবনের প্রয়োজন। স্টার্টআপএর পরবর্তী পর্যায় হল স্কেলআপ। স্কেল-আপ পর্বের সময় কোম্পানিগুলি যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয় তা দ্রুতগতিতে আরও বেশি এবং আরও চ্যালেঞ্জিং। যেকোন স্টার্টআপের জন্য, স্কেল-আপ পর্যায়ে পৌঁছানোর জন্য লক্ষ্যমাত্র নির্ধারণ করা, গুরুত্বপূর্ণ। প্রতিটি স্টার্টআপ কোম্পানিকে যা পরবর্তী পর্যায়ে নিয়ে যেতে পারে।

আবারও আসি সমীক্ষা রিপোর্টে, সেখানে বলা হয়েছে ২০০৬ থেকে ২০১৬ সালের মধ্যে প্রতিষ্ঠিত স্টার্টআপ সংস্থাগুলির অর্ধেকেওর বেশি স্কেলআপ পর্যায়ে পৌঁছেছে। ২০১৩ -১৬ সালের মধ্যে তৈরি সংস্থাগুলির মধ্যে ৩৭০০টি স্কেলআপ পর্যায়ে পৌঁছেছে। বিশ্বের সর্বথেকে বড় স্কেলআপ শিল্প হল বায়োফার্মা। এই ক্ষেত্রে ১৮০০টি স্কেলআপ রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে ফিনটেক। ১৭০০টি স্কেলআপ রয়েছে।

রিপোর্টে বলা হয়েছে বিশ্বের সবথেকে বেশি স্কেলআপ রয়েছে উত্তর আমেরিকায়, সংখ্যাটা হল ৭৫০০। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলির মধ্যে ৬২৩টি স্কেলআপ যুক্তরাজ্যে, ৬৫টি স্কেলআপ প্রতিষ্ঠিত হয়েছিল বা বর্তমানে আফ্রিকায় রয়েছে এবং১০৩টি স্কেলআপ প্রতিষ্ঠিত হয়েছিল বা বর্তমানে অস্ট্রেলিয়ায় রয়েছে বা নিউজিল্যান্ড।

 

Share this article
click me!